শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোল্যান্ডের ভাবনায় জয়, ভালো খেলতে চায় মেক্সিকো

news-image

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে খেলার সমৃদ্ধ অভিজ্ঞতা সম্পন্ন মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে কাতারের যাত্রা শুরু করতে যাচ্ছে পোল্যান্ড। শুরু থেকেই নিজেদের সেরাটা দিয়ে নক-আউট পর্ব নিশ্চিত করা যেখানে পোল্যান্ডের লক্ষ্য সেখানে মেক্সিকোর মূল লক্ষ্যই হলো ভালো খেলা উপহার দেয়া। মঙ্গলবার স্টেডিয়াম ৯৭৪-এ রাত ১০ টায় মুখোমুখি হবে এই দুই দল।

এনিয়ে টানা অষ্টম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে মেক্সিকো। এর মধ্যে গত সাতটি আসরেই শেষ ১৬’ থেকে তাদের বিদায় নিতে হয়েছে। আর্জেন্টিনার সাবেক বস ও খেলোয়াড় জেরার্ডো মার্টিনোর লক্ষ্য এবার সেই ধারা ভেঙে আরো একটু এগিয়ে যাওয়া। ২০১৯ সালের জানুয়ারি থেকে এল ট্রাইদের দায়িত্বে আছেন মার্টিনো। ৬০ বছর বয়সী মার্টিনো ২০১৪ সালে আর্জেন্টিনার দায়িত্ব নেবার আগে এক মৌসুমে বার্সেলোনার সাথে কাটিয়েছেন।

২০১৯ সালে ফাইনালে তার অধীনে যুক্তরাষ্ট্রকে পরাজিত করে অষ্টম গোল্ডকাপ শিরোপা জয় করে মেক্সিকো। দুই বছর পরে মেক্সিকোকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছিল যুক্তরাষ্ট্র। কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বের শেষ দিনে এল সালভাদোরকে ২-০ গোলে হারিয়ে মেক্সিকো কানাডার সাথে সমান পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বিশ্বকাপের প্লে-অফ খেলার সুযোগ পেয়েছিল। বাছাইপর্বে তারা কোস্টারিকাকে তিন পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলে।

১৯৮৬ সালে ঘরের মাঠের বিশ্বকাপের পর প্রথমবারের মতো শেষ আটে জায়গা করে নেবার একটি স্বপ্ন এখনো অধরাই রয়ে গেছে মেক্সিকোর। পোল্যান্ডের বিপক্ষে তাই গ্রুপের প্রথম ম্যাচটা এগিয়ে যাবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এদিকে পোল্যান্ডও ৮৬’ মেক্সিকো বিশ্বকাপের পর গ্রুপ পর্বের বাঁধা পেরুতে পারেনি। গ্রুপ-সি’র ফেবারিট আর্জেন্টিনার পর অন্তত দ্বিতীয় স্থানটা নিশ্চিত করতে চায় পোলিশরা। গত তিনটি ২০০২, ২০০৬ ও ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বেই হোঁচট খেয়েছিল পোল্যান্ড। প্রতি আসরেই একটি ম্যাচে জয় ও দুটিতে পরাজিত হয়ে বিদায় নিতে হয়। এর আগে ১৯৭৪ ও ১৯৮২ সালে তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপে শেষ করা ছিল এ পর্যন্ত পোল্যান্ডের সেরা অর্জন।

লেগিয়া ওয়াস’র সাবেক বস সিজেল মিশিনিউইজ এ বছরের শুরুতে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পান। প্লে-অফে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে কাতারের টিকিট পাবার পর মিশিনিউইজ রাতারাতি পোল্যান্ডের জাতীয় নায়কে পরিণত হন।

দলের লিজেন্ড ফরোয়ার্ড রবার্ট লেভানডভস্কি ভালো পারফরম্যান্সের ওপর অনেক কিছুই নির্ভর করছে। বড় টুর্নামেন্টে ভালো একটি ফলাফলের আশায় সবাই তাকিয়ে আছে লেভার দিকে। চার বছর আগে গ্রুপ পর্বের একটি ম্যাচেও গোল করতে না পারা লেভানডভস্কি বিশ্বকাপের প্রথম গোলের সন্ধানে রয়েছেন। ৩৪ বছর বয়সী এই তারকা স্ট্রাইকার গোলখরা কাটানোর জন্য বদ্ধপরিকর। মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচেই তিনি লক্ষ্যপূরণ করতে চান। এই ম্যাচে জয়ী হয়ে বিশ্বকাপের শুরুটাও ভালো করাই এখন পোল্যান্ডের সামনে মূল চ্যালেঞ্জ।

মেক্সিকোর হয়ে ২৯ গোল করা তারকা স্ট্রাইকার রাউল জিমেনেজ প্রায় তিন মাস পরে সুইডেনের বিপক্ষে বুধবারের প্রীতি ম্যাচটিতে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন। ৩১ বছর বয়সী জিমিনেজ আগস্টে উল্ফসের হয়ে খেলতে গিয়ে উরুর ইনজুরিতে পড়েন। এই ম্যাচে জিমিনেজ যদি বদলি বেঞ্চে থাকেন তবে মূল একাদশে খেলতে প্রস্তুত হেনরি মার্টিন। এদিকে গোঁড়ালির ইনজুরির কারণে বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন জেসুস করোনা। পোল্যান্ড দল থেকেও ইনজুরির কারণে বাদ পড়েছেন বারতোমিয়ে ড্রাগোভস্কি, জাসেক গোরালাস্কি ও এ্যাডাম বুকসা।

এই পর্যন্ত বিশ্বকাপে কোনো ম্যাচে মুখোমুখি হয়নি এই দুই দল। আন্তজার্তিক ম্যাচে মোট ৮বার মোকাবিলা করেছে তারা পরস্পর। এতে দুই দলই সমান ৩টি করে ম্যাচ জিতেছে। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে।