শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে শহরে পুরুষদের একাধিক নারীসঙ্গী না থাকলে মান-সম্মান থাকে না!

news-image

অনলাইন ডেস্ক : এই শহরে কোনও পুরুষের এক জন বান্ধবী থাকা রীতিমতো লজ্জাজনক। অন্তত দুজন বান্ধবী না থাকলে মান-সম্মান থাকে না। এমনকি এই বিষয়টিতে আপত্তি থাকে না তাদের বান্ধবীদেরও। বিশ্বাস করতে কষ্ট হলেও এই পৃথিবীতেই রয়েছে এমন এক শহর।

অনেকেই এই শহরের পুরুষদের ‘বহুগামী’ বলে ভুরু কুঁচকে থাকেন। যদিও শহরের পুরুষরা তাতে কান দেন না। সমাজের স্বার্থেই নাকি তাদের প্রত্যেকের দুই থেকে তিন জন করে বান্ধবী রয়েছে। না থাকলে তা ‘লজ্জাজনক’।

চিনের গুয়াংডং প্রদেশের ডনগুয়ান শহরে এমনটাই রীতি। এক জন পুরুষের অন্তত দুজন বান্ধবী সেখানে। কিন্তু ডনগুয়ান শহরে পুরুষদের বহুগামিতার জন্য দায়ী কে? সুন্দরী নারী, না কি পুরুষদের চরিত্র! আসলে এর মধ্যে কোনোটিই নয়। দায়ী নারী ও পুরুষদের অনুপাত।

এই শহরে প্রতি ১০০ জন নারীপিছু পুরুষের সংখ্যা ৮৫। এই শহরে নারীকর্মীর খোঁজে আসে বিভিন্ন সংস্থা। কর্মী হিসেবে এখানকার নারীদের দক্ষতাও অনেক বেশি।

লি বিন নামে এক শ্রমিক বলেন, ‘এই শহরে কাজের থেকে বান্ধবী খুঁজে পাওয়া অনেক সহজ। আমার তিন জন বান্ধবী রয়েছে। একে অপরের সঙ্গে পরিচিত তারা।’

জিয়াও লিন নামে এক শ্রমিক বলেন, ‘এখানকার নারী শ্রমিকরা যেমন সুন্দরী, তেমনি মিশুক। এর পরেও কেন একাধিক বান্ধবী থাকবে না?’

ডনগুয়ানে বহু পুরুষই কাজ পান না। নয়তো সামান্য রোজগার করেন। তাদের খরচ চালান বান্ধবীরাই। অনেক চেষ্টার পরেও চাকরি পাননি এয়ি। এই বেকার যুবক বলেন, ‘ডনগুয়ানে প্রচুর নারী রয়েছেন, যাদের চাকরি নিয়ে কোনও সমস্যা নেই। তারা শুধু এক জন পুরুষ চান।’

গুয়াংডং প্রদেশের নারী অধিকার রক্ষা সংগঠনের দাবি, পুরুষদের বহুগামিতা নিয়ে অভিযোগ করেন না এখানকার নারীরা। কারণ একা থাকার চেয়ে অন্তত একজন পুরুষসঙ্গী থাকা ভাল।

তরুণ বয়সে পুরুষদের একাধিক সঙ্গী নিয়ে মাথাই ঘামান না নারীরা। খুব কম ক্ষেত্রে হয়তো প্রেমিকের অন্য সঙ্গীর সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন তারা। এ কথা জানিয়েছেন শহরের এক সমাজকর্মী।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী