বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবিধানে রাষ্ট্রধর্ম নিয়ে যা বললেন আইনমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধুর করা বাহাত্তরের সংবিধানে ফিরতে রাষ্ট্রধর্ম বাদ দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। ‘রিভিজিং টা হিস্ট্রেরিক্যাল জার্নি অব দ্য কনস্টিটিউশান অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার শেষে তিনি এ কথা বলেন।

আজ শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া) রাজধানীর ধানমন্ডিতে নিজেদের মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করে। সেমিনারে স্বাগত বক্তব্য দেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান। বিলিয়ার চেয়ারম্যান ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।

উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাবেক রাষ্ট্রদূত এম জমির, এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা রোকেয়া কবীর, ব্যারিস্টার তানীয়া আমীরসহ আরও অনেকে। আলোচনায় অংশ নিয়ে কয়েকজন বক্তা সংবিধান থেকে ১৫তম সংশোধনীর সময় রাষ্ট্রধর্ম বাদ না দেওয়ার বিষয়ে আইনমন্ত্রীর কাছে জানতে চান।

সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলামকে বাদ দেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘এই প্রসঙ্গ আমি দ্রুত কোনো জবাব দিতে পারব না। বিষয়টি নিয়ে সরকারের নীতি নির্ধারণ পর্যায়ে আলাপ-আলোচনা করা হবে। এছাড়া যে দল সরকার গঠন করেছে তাদের মধ্যেও আলোচনা হয়ে তারপর সিদ্ধান্তে আসা হবে।’

তিনি আরও বলেন, ‘আমি যেটা মনে করি ১৫ তম সংশোধনীর মাধ্যমে অরিজিনাল বা বাহাত্তরের সংবিধান আমরা অনেকাংশেই ফিলআপ করেছি। ষোড়শ সংশোধনীর মাধ্যমে আমরা আরও কিছুটা ফিরে যাওয়ার চেষ্টা করেছি।’

 

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়