মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব গুণে মিলবে আল্লাহর ক্ষমা

news-image

মারজানা কুবরা
আল্লাহতায়ালা ইরশাদ করেছেন, ‘নিশ্চয় মুসলমান পুরুষ, মুসলমান নারী, ইমানদার পুরুষ, ইমানদার নারী, অনুগত পুরুষ, অনুগত নারী, সত্যবাদী পুরুষ, সত্যবাদী নারী, ধৈর্যশীল পুরুষ, ধৈর্যশীল নারী, বিনীত পুরুষ, বিনীত নারী, দানশীল পুরুষ, দানশীল নারী, রোজা পালনকারী পুরুষ, রোজা পালনকারী নারী, যৌনাঙ্গ হেফাজতকারী পুরুষ, যৌনাঙ্গ হেফাজতকারী নারী, আল্লাহর অধিক জিকিরকারী পুরুষ ও জিকিরকারী নারীতাদের জন্য আল্লাহ প্রস্তুত রেখেছেন ক্ষমা ও মহাপুরস্কার।’ সুরা আহজাব : ৩৫

বর্ণিত আয়াতে পুরুষ ও নারীর জন্য মহান আল্লাহ কতগুলো গুরুত্বপূর্ণ গুণের কথা বলেছেন। এই দশটি মূলমন্ত্র একজন মানুষের সফলতার পথনির্দেশনা। ওইসব গুণের অন্যতম হলো

আত্মসমর্পণকারী : আত্মসমর্পণকারী বলতে ইসলাম গ্রহণকারী। মানুষ প্রাথমিকভাবে নিজেকে আল্লাহর কাছে সমর্পণ করবে। তার আদেশ, নিষেধ নিয়মনীতির প্রতি অকুণ্ঠ বিশ্বাস, ইসলামের প্রতি সযত্ন ভালোবাসা অন্তরে স্থাপন, আল্লাহর কাছে নিজেকে সমর্পণ, সুখ-দুঃখ, উত্থান-পতন প্রতিটি জীবন ঘনিষ্ঠ ব্যাপারে প্রভুর দিকে বিশ্বাস দৃঢ় করবে। হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এক সাহাবি ইসলামের মূল মর্ম সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি জবাবে বলেন, ‘তোমার অন্তর আল্লাহর কাছে সঁপে দেবে এটাই ইসলাম। হৃদয়ে থাকবে শুধু আল্লাহ। আল্লাহর কাছে পরিপূর্ণরূপে আত্মাকে সমর্পণই হলো এই আত্মসমর্পণকারী।’

মুমিন নারী-পুরুষ : প্রাথমিক পর্যায়ে প্রভুর প্রতি নিজেকে সমর্পণ করা। এরপর প্রভুর রঙে নিজেকে রাঙানো অর্থাৎ মুমিন হওয়া। ইসলামের স্তম্ভ পাঁচটিতাওহিদ (কালেমা), নামাজ, রোজা, হজ ও জাকাত। কিন্তু এই পাঁচটি শুধু ইসলাম নয়। এগুলো ইসলামের বুনিয়াদ। ইসলামকে পরিপূর্ণ করতে হতে হবে পূর্ণ মুমিন। যার জন্য আরও কিছু দায়িত্ব পালন করতে হবে। তবেই পূর্ণ মুমিন হওয়া সম্ভব। পূর্ণ মুমিন হতে ইসলামকে পরিপূর্ণভাবে মানতে হবে, কিছু ছেড়ে কিছু রেখে কিছু মেনে মুমিন হওয়া যায় না। ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! তোমরা ইসলামে পরিপূর্ণ প্রবেশ করো।’ সুরা বাকারা : ২০৮

হজরত রাসুলে করিম (সা.) বলেছেন, উত্তম চরিত্র হলো সবচেয়ে উত্তম ইমান। ইমানের পূর্ণাঙ্গতার জন্য উত্তম চরিত্র জরুরি। উত্তম চরিত্রের অন্যতম হলোসত্য, ন্যায়, ধৈর্য, ক্ষমা, সহানুভূতি, হালাল-হারাম মেনে চলা, মানবপ্রেম, আতিথেয়তা, দান-সদকা ও নিয়মশৃঙ্খলা মানা ইত্যাদি।

অনুগত কারা : মহান আল্লাহর কাছে বিনয়াবনত হয়ে ইবাদত-বন্দেগি করা অনুগত নারী-পুরুষের গুণ। নামাজ, রোজা, হজ, জাকাত, পর্দা, জিহাদ ইত্যাদি বিষয়ে ইসলামের অবস্থান ও পরিস্থিতি অনুযায়ী ফরজ একবাক্যে মেনে নেওয়া। কিছু মুসলমান এমন আছেন, তাদের আমল নামাজ-রোজা অবধি ঠিক আছে। হজ, জাকাত দেওয়া মানে তো অপচয়, পর্দা মানে আধুনিকতার অন্তরায় এ জাতীয় কিছু প্রশ্ন মনে রেখে চলেন, যা কোনোভাবেই কাম্য নয়।

আরেক শ্রেণির মুসলমান আছে, যারা মসজিদের মুসল্লি ও রমজানের রোজাদার হয়ে নিজেদের মুসলিম ভেবে প্রফুল্লিত হন, গলা ফাটিয়ে বলেন, আমি মুসলমান, আমি নামাজি, আমি রোজাদার। কিন্তু নামাজে মন ফেলে রাখেন অফিস, মিল-কারখানা, স্ত্রী-সন্তানের কাছে; ব্যবসার লাভ-লোকসানের হিসাবে। নামাজে ছটফট করেন, কখন ইমাম নামাজ শেষ করবেন। ভাবটা এমন, তিনি নামাজ পড়েনমানুষ যেন নামাজি বলেন এ কারণে। কিংবা মনে করেন, দুটো সিজদা দিয়ে প্রভুকে হাতে করে ফেলেছেন, দায়িত্ব শেষ। কখনো কি ভেবে দেখেছেন, এখানে কি নামাজের শর্ত পূর্ণ হচ্ছে?

রোজার ক্ষেত্রে দেখা যায়, সাহরিতে হরেক রকম খাবার; ইফতারিতেও একই দৃশ্য। রোজার মাসেও হারাম-হালাল খাবারের তোয়াক্কা নেই। বরং রমজানকে সামনে রেখে নতুন ছককষা হয়ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়াবেন, চাকরিজীবী ঘুষের পরিমাণ বাড়াবেন। কারণ সামনে ঈদ, জাকাত, ফিতরা ও ঈদের শপিং রয়েছে। সুতরাং বাড়তি ইনকাম তো লাগবেই, নয় তো চলে? এগুলো প্রভুর আনুগত্যের লক্ষণ নয়। সর্বাবস্থায় আমাদের প্রভুর অনুগত হতে হবে। তবেই পাওয়া যাবে সফলতার সিঁড়ি ও কাক্সিক্ষত মঞ্জিল। মুমিনের চরিত্র হবে নোংরামো, অশ্লীলতা, অপরাধ, মিথ্যা ও হিংসা থেকে মুক্ত।

সত্যবাদিতার গুণ : সত্যবাদিতা একটি মহাকাক্সিক্ষত মানবীয় গুণ। বর্ণিত আয়াতে আল্লাহ এই আহ্বান জানিয়েছেন বান্দার প্রতি, হে মুসলিম নারী ও পুরুষরা! তোমরা নিজেদের সত্যবাদিতার গুণ দিয়ে সুসজ্জিত করে নাও! এক ব্যক্তি হজরত রাসুলুল্লাহ (সা.)-এর কাছে প্রশ্ন করেছিলেন, ইয়া রাসুলুল্লাহ (সা.)! মুসলমান কি ভীরু হতে পারে? বললেন, হতে পারে। আবার প্রশ্ন করল, কৃপণ হতে পারে? বললেন, হতে পারে। আবার প্রশ্ন করল, মিথ্যাবাদী হতে পারে? বললেন, নামুসলমান কখনো মিথ্যা বলতে পারে না। ইসলাম সত্যকে মিথ্যা রঙে রাঙাতে নিষেধ করে।

মিথ্যা সব পাপের মূল। মিথ্যার কুফল সম্পর্কে সবাই অবগত। তবুও আমরা মিথ্যা বলি। মিথ্যা আমাদের সমাজে ভয়াবহ রূপ ধারণ করেছে। এমতাবস্থায় কলুষিত সমাজকে সজীব করতে সত্যবাদিতা পুনরুত্থান দরকার।

 

এ জাতীয় আরও খবর

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

গরমের সংবাদ পড়ার সময় গরমেই অজ্ঞান উপস্থাপিকা!

‘বাংলাদেশে আরও বেশি বিনিয়োগে আগ্রহী চীন’