রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

’যখন খাওয়ার ইচ্ছে ছিল, তখন খুব বেশি খাবার পাইনি’

news-image

অনলাইন ডেস্ক : মাংস খেতে ইচ্ছে করছে বলে ‘হাওয়া’তে হেড মাঝি চান মিঞা যখন তার পোষা সাধের শালিকটা কেটে খেয়ে ফেলে, তখন তার ঘিনঘিনে হাসি আর তারিয়ে তারিয়ে খাওয়া দেখলে গা শিউরে ওঠে। কিছুতেই এই চানকে মেলানো যায় না আদতে মিষ্টভাষী আর হাসিখুশি পেছনের লোকটার সঙ্গে। চঞ্চল চৌধুরী। যিনি এখন এপার বাংলারও ‘স্টার’।

কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে অংশ নিতে এসেছেন। তার জনপ্রিয়তা দেখলে তাক লেগে যায়। যখন জিজ্ঞেস করা হয়, এরকম অভিনয় তিনি কোথায় শিখলেন, লাজুক হেসে বলেন, আসলে অভিনয়টা তো করি না। চরিত্র হয়ে ওঠার চেষ্টা করি। সেই চরিত্রটার কথাবার্তা, চাল-চলন, তার চিন্তাটাকে নেওয়ার চেষ্টায় থাকি।

অভিনয় করার কোনো উদ্দেশ্য ছিল না কোনোদিন। পাবনার কামারহাট গ্রামের আট ভাইবোনের টানাটানির সংসার। বাবা রাধাগোবিন্দ চৌধুরী ছিলেন সেই গ্রামের বাড়ির সংলগ্ন প্রাইমারি স্কুলের প্রধানশিক্ষক। ৩৪ বছর শিক্ষকতা করে এখন অবসরপ্রাপ্ত। মা নমিতার কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন চঞ্চল। ”আমাদের মা স্বয়ং দুর্গা। তিনিই আমাদের সবাইকে খুব কষ্ট করে বড় করেছেন।”

সেই গ্রাম থেকেই ধীরে ধীরে থিয়েটারে হাতেখড়ি। ‘‘আমি ছিলাম থিয়েটারের ব্যাকস্টেজের লোক। কী করে যে মঞ্চের সামনে একদিন চলে এলাম নিজেই জানি না। আসলে আমার মা-বাবা, স্ত্রী-সন্তানের জন্য যেমন ভালোবাসা, অভিনয়ের প্রতিও ভালোবাসাটা তেমনই,’’ বলছেন তিনি। বোঝাই যায় তার বহু দিনের মঞ্চশিক্ষা তাকে পর্দার অভিনয়ে দিয়েছে সেই ধার, যার জন্য তিনি বর্তমানে বিখ্যাত।

তার পর ধীরে ধীরে সিনেমা। গৌতম ঘোষের ‘মনের মানুষ’-এ কাজ করেছিলেন। কিন্তু কলকাতায় নিয়মিত কাজ না করার ফলে অনেকেই চঞ্চলকে তখন তেমন একটা চিনতেন না। সেই চেনা প্রায় সুনামির মতো আছড়ে পড়ে বাংলাদেশি ওয়েব সিরিজ় ‘কারাগার’ আসার পর। তার সাংঘাতিক অভিনয় দেখে দর্শকের তাক লেগে যায়। নিমেষেই স্টার করে দেয় চঞ্চলকে। কেমন লাগে দুই বাংলার মধ্যে এই জনপ্রিয়তা? ‘‘আমি যখন অভিনয় করি তখন, এই জনপ্রিয়তার কথা মাথায় থাকে না। জনপ্রিয়তা পাব বলে কাজ করি না। অভিনয় একটা সাধনার ব্যাপার। সেই সাধনার মধ্যে দিয়ে তিলে তিলে নিজেকে গড়তে হয়। সারাক্ষণ চরিত্রসৃষ্টির চিন্তার মধ্যে থাকতে হয়। সেটাই চেষ্টা করি। তার পর প্রশংসা পেলে ভালোই লাগে। সেটাই তো আমাদের পাওয়া,’’ বলছেন তিনি।

তা এই চান মাঝির আচার-আচরণ এমন পুঙ্খানুপুঙ্খভাবে কেমন করে আত্মস্থ করলেন? ‘‘আমার গ্রামের বাড়ির থেকে দুমিনিট দূরেই পদ্মা নদী। আমি ছোটবেলা থেকেই দেখে আসছি মাঝি-মাল্লাদের। তাই তাদের আচার-আচরণ আমার খুবই চেনা। সেখান থেকেই আত্মস্থ করেছি চান মাঝির শরীরী ভাষা, কথাবার্তা,’’ বলছেন চঞ্চল।

কলকাতায় এসে কী খাওয়াদাওয়া হলো? ‘‘যখন খাওয়ার ইচ্ছে ছিল, তখন খুব বেশি খাবার পাইনি। সেটা যে কারণেই হোক। দারিদ্রের একটা ব্যাপার থাকে, সামর্থের একটা ব্যাপার থাকে। এখন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যেটা হয়েছে, সেটা হলো অনেক কিছু খেতে চাইলেও খেতে পারি না। আর কতই বা খাব? মুখে স্বাদ লাগলে তিন বেলাই খাই পেট ভরে। আর খাওয়ার ইচ্ছে না থাকলে দুদিনও না খেয়ে থাকি,’’ বলছেন অভিনেতা।

এখানে যেটা ভালো লাগছে খাচ্ছেন। সে রকম কোনো বাঁধাধরা মেনু নেই। তবে কলকাতার স্ট্রিট ফুড আগাগোড়াই তার খুব পছন্দের। ‘‘আর আমি একদম মাছে-ভাতে বাঙালি। মাছ-সবজি-আলুভাজা আমার খুব প্রিয়। আমার দাদা-বউদি এসেছেন আমার সঙ্গে। আমাকে জিজ্ঞেস করছিলেন কী খাব। আমি বললাম বাংলা খাবার খাব। তাই খেলাম’’, বললেন চঞ্চল।

চঞ্চলকে শক্তি জোগান তাঁর মা-বাবা। তারা ভাইবোনেরা মাঝে-মধ্যে গ্রামের বাড়ি গিয়ে বাবা-মাকে ঢাকায় নিয়ে আসেন। বেশির ভাগই ওদের চিকিৎসার জন্যে। ‘‘তবে ওরা ঢাকাতে থাকতে চান না। বদ্ধ হাওয়া, চার দেয়ালের মধ্যে বন্দি থাকতে চান না। তাই আমাদের বাড়িতে সাত-আট দিন থাকার পরই হাঁপিয়ে ওঠেন। আমি এই কলকাতা আসার আগেই তাদের বাড়ি পাঠিয়ে দিলাম,’’ বলছেন চঞ্চল।

(আনন্দবাজার পত্রিকাকে দেওয়া চঞ্চল চৌধুরীর সাক্ষাৎকার। নিয়েছেন শতরূপা বসু)

 

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি