রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংক থেকে সরকারের ঋণ বেড়েছে সাড়ে ৭৪ হাজার কোটি টাকা

news-image

নিজস্ব প্রতিবেদক : ব্যাংক খাত থেকে ঋণ নেয়া বেড়েছে সরকারের। এর কারণ হিসেবে বলা হচ্ছে, করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলসহ নিত্যপণ্যের দাম। দেশের বাজারেও দেখা দিয়েছে ডলার সংকট।

এতে আগের তুলনায় সরকারের ব্যয় বেড়েছে। আর ব্যয়ের তুলনায় আয় কম হওয়ায় সরকার ব্যাংক খাত থেকে ঋণ নেয়া বাড়িয়ে দিয়েছে।

সর্বশেষ গত বুধবার (১৯ অক্টোবর) পর্যন্ত ব্যাংক খাতে সরকারের ঋণ দাঁড়িয়েছে ২ লাখ ৮৩ হাজার ৬১৪ কোটি টাকা। এটি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭৪ হাজার ৬৬৫ কোটি টাকা বেশি। গত অর্থবছরের এই সময়ে ব্যাংক থেকে ঋণের পরিমাণ ছিল ২ লাখ ৮ হাজার ৯৪৯ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

খাত সংশ্লিষ্টরা বলছেন, চলতি অর্থবছরের এখন পর্যন্ত সরকার ব্যাংক থেকে যেই ঋণ নিয়েছে তারা পরিমাণ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি নয়। তাই এখনই এটা নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই। তবে সরকার যদি অব্যাহত ভাবে ব্যাংক খাত থেকে ঋণ নিতে থাকে তাহলে এটি আর্থিক খাতের ওপর চাপ তৈরি করবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের সেপ্টেম্বর শেষে ব্যাংক থেকে সরকারের নেয়া ঋণ স্থিতি ছিল ২ লাখ ৮২ হাজার ৭১২ কোটি টাকায়। আর চলতি মাসের প্রথম ১৯ দিনে তথা ১৯ অক্টোবরে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৮৩ হাজার ৬১৪ কোটি টাকা। এর আগের মাস আগস্ট শেষ এর পরিমাণ ছিল ২ লাখ ৬৭ হাজার ৫২ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরের আগস্ট পর্যন্ত সরকার ব্যাংক থেকে ঋণ না নিয়ে উল্টো পরিশোধ করছিল। তবে গত মাসে বেশি পরিমাণ ঋণ নেয়া শুরু করে। সেপ্টেম্বরের এক মাসেই ব্যাংক থেকে সরকার ঋণ নেয় ১৫ হাজার কোটি টাকারও বেশি। গত অর্থবছরের শেষে সরকারের ঋণের স্থিতি ছিল ২ লাখ ৭০ হাজার ১৮৬ কোটি টাকা। চলতি অর্থবছরে এর পরিমাণ বেড়েছে ১৩ হাজার ৪২৯ কোটি টাকা।

চলতি অর্থবছরে বাজেট ঘাটতি পূরণে সরকার ব্যাংক থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা। আগের অর্থবছরে ব্যাংক খাত থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ছিল ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা। এবার প্রায় ৩০ হাজার কোটি টাকা বেশি ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

এদিকে, চলতি অর্থবছরে সঞ্চয়পত্র থেকেও ৩৫ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।