রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মণিপুরীদের মহারাসলীলা ৮ নভেম্বর

news-image

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি : বৃহত্তর সিলেটের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর অন্যতম মণিপুরী সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় ও ঐতিহ্যবাহী উৎসব মহারাসলীলা আগামী ৮ নভেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। তুমুল হৈচৈ, আনন্দ-উৎসাহে ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খ ধ্বনির মধ্যদিয়ে হিন্দুধর্মের অবতার পুরুষ শ্রীকৃষ্ণ ও তার সখি রাধালীলাকে ঘিরে এদিনটি পালিত হবে।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরে মণিপুরী অধ্যুষিত গ্রামের পাড়ায় পাড়ায় এখন রাস উৎসবের রং ফুটছে। মণ্ডপে মণ্ডপে চলছে রং করানোর কাজ। এলাকার হাওয়ায় এখন নীরব সুর বাজছে। রাসের দিন দুপুরে উৎসবস্থল মাধবপুরের শিববাজার উন্মুক্ত মঞ্চ প্রাঙ্গণে হবে গোষ্ঠলীলা বা রাখাল নৃত্য। রাতে জোড়ামণ্ডপে রাসের মূল প্রাণ মহারাসলীলা অনুষ্ঠিত হবে। রাসলীলার প্রস্তুতি হিসেবে মণিপুরী পল্লীর বাড়ির উঠোনে ছেলেমেয়েরা নাচের প্রশিক্ষণ নিচ্ছে। প্রশিক্ষক দেখিয়ে দিচ্ছেন নাচের ভঙ্গিসমূহ।

মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় মহোৎসব ‘রাসলীলা’। রাসোৎসবে মণিপুরী সম্প্রদায়ের লোকজনের পাশাপাশি অন্যান্য জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার লোকজন মেতে উঠবে একদিনের আনন্দ উৎসবে। মহারাত্রির আনন্দের পরশ পেতে আসা হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যটক, বরেণ্য জ্ঞানী-গুণী লোকজনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে মাধবপুর ও আদমপুরের মণ্ডপ প্রাঙ্গণ। রাসোৎসবকে ঘিরে মাধবপুর ও আদমপুরের মণ্ডপগুলো সাজানো হবে সাদা কাগজের নকশার নিপুণ কারুকাজে। করা হবে আলোকসজ্জাও। সেখানে মণিপুরী শিশু নৃত্যশিল্পীদের সুনিপুণ নৃত্যাভিনয় রাতভর মনমুগ্ধ করে রাখবে লাখো ভক্ত ও দর্শনার্থীদের।

মণিপুরী পল্লীর এ উৎসবে দেশের বিভিন্ন স্থানসহ ভারত থেকেও মণিপুরী সম্প্রদায়ের লোকজনসহ জাতি-ধর্ম নির্বিশেষে অনেকেই ছুটে আসেন মহারাসলীলা অনুষ্ঠান উপভোগের জন্য। এবার মাধবপুর জোড়ামণ্ডপে ১৮০তম রাস উৎসব। অন্যদিকে আদমপুরে হবে ৪০তম রাস উৎসব।

আয়োজকরা জানিয়েছেন, রাস উৎসবকে সফল করতে প্রায় মাস খানেক ধরে ছয়টি বাড়িতে রাসনৃত্য এবং রাখালনৃত্যের প্রশিক্ষণ ও মহড়া চলছে। ৩টিতে রাসনৃত্য ও ৩টিতে রাখাল নৃত্য। মাধবপুরে ৩টি মণ্ডপের আওতায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। একেকটি মণ্ডপে আছেন একজন পুরোহিত। সেই পুরোহিতের পরামর্শে একজন প্রশিক্ষক ধর্মীয় বিধিবিধান মতো গোপী বা শিল্পীদের প্রশিক্ষণ দেন। গোপীবেশী শিল্পীদের বয়স ১৬ থেকে ২২ বছর। শুধুমাত্র রাধার বয়স ৫ থেকে ৬ বছর। নৃত্যের প্রতিটি দলে ন্যুনতম ১২ জন অংশ নিয়ে থাকে। একইভাবে রাখাল নৃত্যেরও প্রতিটি দলে ২০ থেকে ২২ জন ১৪/১৫ বছর বয়সী বালক অংশ নিয়ে থাকে।

মাধবপুর মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ দেশ রূপান্তরকে বলেন, এবারের রাসোৎসব আমরা বড় পরিসরে আয়োজন করার জন্য সকল প্রস্তুতি চলছে।

কিভাবে যাবেন

ঢাকা থেকে সরাসরি কমলগঞ্জে আসা যায় ট্রেনে। সিলেটগামী আন্তঃনগর পারাবত, উপবন ও জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন কমলগঞ্জ উপজেলা সদরের ভানুগাছ রেলওয়ে স্টেশনে থামে। এছাড়া অন্যান্য ট্রেনে শমসেরনগর রেলওয়ে স্টেশনে এসেও সেখান থেকে সহজেই মাধবপুর ও আদমপুর আসা যায়। অন্যদিকে ঢাকার ফকিরাপুল ও সায়দাবাদ বাসটার্মিনাল থেকে হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, এনা পরিবহন ইত্যাদি বাসে শ্রীমঙ্গল কিংবা মৌলভীবাজার আসা যায়। সেখান থেকে কমলগঞ্জ (ভানুগাছ) আসা যায় সিএনজিচালিত অটোরিকশায়। ভানুগাছ থেকে মাত্র ৬ কিলোমিটারের পথ মাধবপুর রাসলীলা উন্মুক্ত মঞ্চ।