রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কে হচ্ছেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী

news-image

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী লিজ ট্রাস দায়িত্ব নেওয়ার মাত্র ৪৫ দিনের মাথায় পদত্যাগ করেছেন। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার তিনি পদত্যাগ করেন। এরপরই গুঞ্জন শুরু হয় কে হতে পারেন পরবর্তী প্রধানমন্ত্রী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কনজারভেটিভ পার্টির নেতৃত্বের মধ্যে লিজ ট্রাসের প্রতিদ্বন্দী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক জনপ্রিয়তার দিক থেকে এগিয়ে আছেন। এর পরই জনপ্রিয়তার দিক থেকে আছেন পেনি মরডন্ট এবং প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস।

অন্যদিকে, চ্যান্সেলর জেরেমি হান্ট নিজেকে সরিয়ে রেখেছেন। আবার সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনও ডাউনিং স্ট্রিটে ফেরার দিক থেকে জনপ্রিয়তায় রয়েছেন।

আজ ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে দেওয়া বক্তৃতায় লিজ ট্রাস বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় আমি স্বীকার করছি যে ম্যান্ডেটের ভিত্তিতে কনজারভেটিভ পার্টির নেতা হয়েছিলাম তা পূরণ করতে পারিনি। তাই আমি মহামান্য রাজার সঙ্গে কথা বলে তাকে জানিয়েছি, আমি কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে পদত্যাগ করছি।’

যুক্তরাজ্যে রাজনৈতিক সংস্কৃতি ও প্রথা অনুযায়ী, প্রধানমন্ত্রীর পদ থেকে অব্যাহতি নেওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে কনজারভেটিভ পার্টির শীর্ষ নেতার পদ থেকেও অপসারিত হবেন লিজ ট্রাস। তার স্থলাভিষিক্ত হিসেবে পরের শুক্রবারের মধ্যে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে।

উল্লেখ্য, দেশটির ইতিহাসে এর আগে সবচেয়ে কম সময় অর্থাৎ মাত্র ১১৯ দিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন জর্জ ক্যানিং। ১৮২৭ সালে তার মৃত্যুর মধ্য দিয়ে ব্রিটেনের স্বল্প সময় প্রধানমন্ত্রী থাকার রেকর্ড ছিল তার। কিন্তু এরপর মাত্র ৪৫ দিনের মাথায় পদত্যাগ করায় এখন ব্রিটেনের সবচেয়ে কম সময় প্রধানমন্ত্রীর পদে থাকার রেকর্ড গড়লেন লিজ ট্রাস।

 

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে