রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গাইবান্ধা-৫ উপনির্বাচন: শেষ দিনে তদন্ত কার্যক্রম শুরু করেছে কমিটি

news-image

নিজস্ব প্রতিবেদক : গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন বন্ধ হওয়ার কারণ খতিয়ে দেখতে তৃতীয় দিনের তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার তদন্তকাজের শেষ দিন কমিটি ২৭ জনের বক্তব্য শুনছে। সকাল ৯টায় গাইবান্ধা সার্কিট হাউজে এই শুনানি শুরু হয়। চলবে দুপুর ১২টা পর্যন্ত। ইসির অতিরিক্ত সচিব ও তদন্ত কমিটির প্রধান অশোক কুমার দেবনাথের নেতৃত্বে এই শুনানি চলছে। কমিটির সদস্য সচিব ও ইসির যুগ্ম সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী এবং যুগ্ম সচিব মো. কামাল উদ্দিন বিশ্বাস উপস্থিত রয়েছেন।

যাদের বক্তব্য শোনা হচ্ছে তাদের মধ্যে পাঁচ প্রতিদ্বন্দ্বী প্রার্থী, ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি ও র‍্যাবের দুইজন কমান্ডিং অফিসার, রিটার্নিং অফিসার, পুলিশ সুপার ও জেলা প্রশাসক রয়েছেন। তাদের বক্তব্য গ্রহণের মাধ্যমে ৬৮৫ জনের শুনানি শেষ হবে।

এর আগে, গত মঙ্গলবার ফুলছড়ির ১৩৬ জন ও বুধবার সাঘাটা উপজেলার ৫২২ জনের বক্তব্য শোনে তদন্ত কমিটি।

অনিয়মের অভিযোগ এনে গত ১২ অক্টোবর অনুষ্ঠিত গাইবান্ধা-৫ উপ-নির্বাচনের ভোট বন্ধ করে দেয় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। ঢাকার নির্বাচন ভবনে বসে সিসিটিভি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করে একে একে ৫১টি ভোটকেন্দ্র বন্ধ ঘোষণা করে ইসি। পরে ভোট স্থগিত করে দেয়।

এমন অবস্থায় ঘটনার কারণ অনুসন্ধানের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করতে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত স্থানীয়ভাবে এই শুনানির জন্য আদেশ জারি করে ইসির গঠিত তদন্ত কমিটি। মাঠ প্রশাসন, ভোটগ্রহণকারী কর্মকর্তাসহ অনেকেই রয়েছেন এই শুনানির তালিকায়।

গত জুলাই মাসে জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসনটি শূন্য ঘোষণা করা হয়। আগামী ২০ ডিসেম্বরের মধ্যে এই উপ-নির্বাচনের শেষ করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

 

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে