মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ফেসবুকে ফলোয়ার সংখ্যা কমে যাচ্ছে হু হু করে! তোলপাড় সারা বিশ্ব!

news-image

অনলাইন ডেস্ক : ফেসবুকে হঠাৎ করেই তারকাদের সহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের আইডি এবং পেজের ফলোয়ারের সংখ্যা কম দেখাচ্ছে। বাংলাদেশে বুধবার সকাল থেকে বিষয়টি সবার নজরে এলেও বিশ্বের বিভিন্ন দেশে গত কয়েকদিন ধরেই রহস্যজনক ভাবে ফলোয়ার কমে যাচ্ছে ফেসবুক ইউজারদের। এ নিয়ে তোলপাড় সারা বিশ্ব!

যে সব তারকাদের কোটি কোটি অনুরাগী তাদের ফলোয়ার সংখ্যাও নাকি এসে দাঁড়িয়েছে হাজারে! এই ঘটনায় ভুক্তভোগী স্বয়ং মার্ক জাকারবার্গও! জাকারবার্গের ফলোয়ার সংখ্যাও নাকি ৪ কোটির বেশি থেকে মাত্র ৯৯৯৩ জনে এসে দাঁড়িয়েছে!

যেসব ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা ১৪ হাজারের বেশি, তাদের ফলোয়ারের সংখ্যা ৯ হাজারে নেমে এসেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই পোস্ট দিয়ে এর কারণ জানতে চেয়েছেন। কেউ কেউ বিষয়টিকে ফেসবুকের টেকনিক্যাল সমস্যা বলে অবহিত করলেও এ নিয়ে ফেসবুক সংশ্লিষ্ট কেউ মন্তব্য করেনি।

এ নিয়ে ফেসবুকের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া না গেলও, প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১৪০ কোটি সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১৬০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার প্রসঙ্গে ফেসবুকের ট্রান্সপারেন্সি সেন্টারের পক্ষ থেকে বলা হয়, আমাদের লক্ষ্য হলো ফেসবুক থেকে যতটা সম্ভব জাল অ্যাকাউন্ট সরিয়ে ফেলা। এসব অ্যাকাউন্টের বেশিরভাগই আমাদের নীতি লঙ্ঘন করে খোলা হয়েছে।

প্রশ্ন উঠছে, তবে কি মার্ক জুকেরবার্গের প্রোফাইলেও ছিল কয়েক কোটি ভুয়া ফলোয়ার?

এদিকে, মার্ক জাকারবার্গের ফেসবুকের পাতায় গেলে দেখা যাচ্ছে যান্ত্রিক গোলমালের জন্য সেটা এখন অকেজো। অনেকে বলছে, বিষয়টা ফেসবুকের একটি প্রচারমূলক ফিকির। নামবদল হয়ে ‘মেটা’ হওয়ার পর থেকেই ফেসবুক নিজের ভাবমূর্তি বদলানোর জন্য নিত্যনতুন ফিকিরে মজেছে। কখনও দেখা যায় না, কারা আপনার স্ট্যাটাস পছন্দ করছেন, কখনও আবার ইনস্টাগ্রামের মতো রিলেই ভরে যাচ্ছে ফেসবুক ফিড। সে সবেরই নতুন অংশ এই অনুরাগীদের সংখ্যা কমা। তবে এই ফিকির বাকিগুলোর মতোই ক্ষণস্থায়ী হবে, না কি চলবে বহু দিন, তা এখনই বোঝা যাচ্ছে না।

 

এ জাতীয় আরও খবর