রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রিস থেকে অবৈধ ৮ বাংলাদেশিকে ফেরত

news-image

গ্রিস প্রতিনিধি : গ্রিস থেকে আট অবৈধ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে দেশটির সরকার। গতকাল সোমবার রাতে একটি বিশেষ ফ্লাইটে তাদের ফেরত পাঠানো হয়। এ নিয়ে চতুর্থবারের মতো গ্রিস থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠানো হলো।

বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ফেরত আসা এই ৮ জনের আশ্রয় আবেদন বাতিল করা হয়েছে। তারা কোনোভাবেই দেশটিতে বৈধতার আওতায় আসতে পারবেন না। তাই তাদের ফেরত পাঠিয়েছে দেশটির সরকার।

গ্রিক সরকারের তথ্য মতে, ২০১৬ সালের পর ২০২১ সালের ডিসেম্বরে ১৯ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছিল গ্রিক সরকার। সমন্বিত পুলিশি অভিযানে ১৯ বাংলাদেশিকে আটক করে তাদের সরাসরি বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়। এর ৬ মাস পর চলতি বছরের গত জুলাই মাসে গ্রিসের মিনেদি ক্যাম্প ও সাইপ্রাস থেকে ২৭ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়। এরপর অবৈধ বাংলাদেশিদের গণহারে গ্রেপ্তার করা হচ্ছিল।

সম্প্রতি বাংলাদেশ ও গ্রিসের মধ্যে জনশক্তি রপ্তানি সংক্রান্ত বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে। এ চুক্তিতে নতুন জনশক্তি রপ্তানি ও অবৈধ প্রবাসীদের বৈধ করার কথা ছিল। এরইমধ্যে গতকাল আবার ৮ বাংলাদেশিকে ফেরত পাঠানোর ঘটনায় বিভিন্ন ক্যাম্পে থাকা অবৈধ বাংলাদেশিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

গ্রিসে বর্তমানে প্রায় ৩০ হাজারেরও বেশি বাংলাদেশি বসবাস করেন। গ্রিক সরকারের পরিসংখ্যান অনুযায়ী, বৈধ অনুমতি নিয়ে দেশটিতে বসবাস করা বাংলাদেশিদের সংখ্যা প্রায় সাড়ে ১২ হাজার। এর বাইরে অনেকে রয়েছেন যাদের বসবাসের অনুমতি নেই বা আশ্রয় আবেদন বাতিল করা হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে অঞ্চলভিত্তিক স্কুল বন্ধ হতে পারে

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল

যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

চট্টগ্রামে চলছে ৪৮ ঘণ্টার ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা

অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, স্কুল বন্ধ বা অনলাইনে ক্লাস দাবি

বাবর-শাহিনে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের

বান্দরবানে সেনা অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসী নিহত

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

তীব্র গরমে মাদরাসাশিক্ষকের মৃত্যু