বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোডশেডিং: বিড়ম্বনায় সাত কলেজের পরীক্ষার্থীরা

news-image

যায়েদ হোসেন মিশু
গত কয়েক দিন ধরে রাজধানীতে লোডশেডিংয়ের তীব্রতা বেড়েছে। দিনে তিন থেকে চারবার লাগাতার লোডশেডিংয়ে বিপাকে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অনার্স ২য় ও ৩য় বর্ষসহ মাস্টার্সের চলমান ফাইনাল পরীক্ষার পরীক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষা কেন্দ্রে এসে সময়-অসময়ে বিদ্যুৎ চলে যাওয়ায় প্রচণ্ড গরম ও পর্যাপ্ত আলোর অভাবে সঠিকভাবে লিখতে পারছেন না তারা। সাত কলেজের অধ্যক্ষদের দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন পরীক্ষার্থীরা।

কবি নজরুল সরকারি কলেজের ৩য় বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ আবদুল্লাহ বলেন, আমাদের কলেজের শিক্ষার্থীদের পরীক্ষা হয় সোহরাওয়ার্দী কলেজে। গত ১২ তারিখের পরীক্ষায় প্রায় আধঘণ্টা লোডশেডিং হয়।অন্ধকারের মধ্যে পরীক্ষা দিতে হয়েছে। আর গরম তো আছেই।

আরেক শিক্ষার্থী মাসুদুর রহমান বলেন, লোডশেডিংয়ের সময় পরীক্ষা দেয়া খুব কষ্টকর। হাত ঘেমে যায়। অন্ধকারে ঠিকভাবে লেখা যায় না। গত পরীক্ষা খারাপ হয়েছে।

সাত কলেজের একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, লোডশেডিং জাতীয় সমস্যা আমরা জানি। কিন্তু পরীক্ষার সময়টুকু যেন লোডশেডিং না হয় সে ব্যাপারে ব্যবস্থা নেয়া যায়। কিংবা লোডশেডিংয়ের সময় পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা যায়। অন্ধকারে ঠিকভাবে লেখা যায় না।

এ ব্যাপারে অধ্যক্ষদের দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম দেশ রূপান্তরকে বলেন, লোডশেডিংয়ে শিক্ষার্থীদের লিখতে সমস্যা হয়, বিষয়টি মাথায় রেখে আমরা আমাদের কলেজে এসি-ডিসি লাইটের ব্যবস্থা করেছি। যাতে করে শিক্ষার্থীদের কষ্ট কিছুটা হলেও লাঘব হয়।

তিনি আরো বলেন, আমাদের কলেজের শিক্ষার্থীরা সোহরাওয়ার্দী কলেজে পরীক্ষা দেয়। তবে কেউ এ ব্যাপারে আমার কাছে কোনো অভিযোগ করেনি।লোডশেডিংয়ের কথা চিন্তা করে আমার শিক্ষার্থীদের জন্যও যেন যথাযথ পদক্ষেপ নেয়া হয় সে বিষয়ে সোহরাওয়ার্দী কলেজ প্রশাসনকে জানিয়েছি। তারা ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছে।

সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহসীন কবির বলেন, এখন আর লোডশেডিং সেরকম ভাবে হয় না। গত পরীক্ষার ঠিক শেষ সময়ে লোডশেডিং হয়েছে। এ ব্যাপারে আমরা নির্বাহী প্রকৌশলীর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। বিকেলের পরীক্ষা এখন দুপুর ২টায় শুরু হয়। আমরা আমাদের পরবর্তী মিটিংয়ে একটি প্রস্তাবনা রাখব যে, দুপুরের পরীক্ষা দুপুর ১টা থেকে শুরু করার। আপাতত আমাদের বড় বড় রুমগুলোতে এসি-ডিসি লাইট লাগানোর পরিকল্পনা করেছি। এতে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে সুবিধা হবে।

তবে পরীক্ষার সময় লোডশেডিং সমস্যার সমাধানে বিদ্যুৎ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছেন সাত কলেজের সমন্বয়ক ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য।

তিনি বলেন, লোডশেডিং একটি জাতীয় সমস্যা। তবে আমাদের সকালের সিডিউলের পরীক্ষাগুলোতে লোডশেডিং হয় না। সমস্যা হয় বিকেলের পরীক্ষায়। আমরা বিদ্যুৎ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি এবং যোগাযোগ রেখেছি।

লোডশেডিংয়ের সময় আলোর জন্য অন্য কোনো ব্যবস্থা করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের তো অনেক বড় ক্যাম্পাস। অন্য ব্যবস্থা করতে অনেক অর্থের প্রয়োজন। বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের শিক্ষার্থীদের থেকে টাকা তুলতে পারে। কিন্তু আমরা তা পারি না। আমরা বিদ্যুৎ মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছি দ্রুতই পরীক্ষার সময় লোডশেডিং সমস্যার একটি সমাধান হবে বলে আমরা আশাবাদী।

 

এ জাতীয় আরও খবর