রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডক্টরেট (PhD) ডিগ্রী লাভ

news-image

ড. মোঃ ইব্রাহিম ভারতের হরিয়ানা রাজ্যের  Apeejay stya Univeristyi School of Management Science (www.apeija.edu) থেকে PhD ডিগ্রী লাভ করেন। তাঁর গবেষণার বিষয় ছিল “ Financial Performance and Service Quality Assesmal of Non Life Insurance sector in Bangladesh”| তিনি ১৯৭১ সালে ব্রাক্ষ্মনবাড়ীয়া শহরের তিতাস নদীর পশ্চিম কূল ঘেষে রেল লাইনের পাশে গড়ে উঠা পূর্ব কান্দি পাড়ার এক সম্ভান্ত মুসলীম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ব্রাক্ষ্মনবাড়ীয়ার মিশন স্কুলে পড়াশুনাসহ ১৯৮৭ সালে অন্নদা সরকারী উচ্চ বিদ্যালয় থেকে মেট্টিক পাশ এর ১৯৮৯ সালে ব্রাক্ষ্মনবাড়ীয়া সরকারী থেকে আই কম পাশ করেন।

১৯৯০ সালে তিনি ঢাকা বিশ^বিদ্যালয় থেকে বি.কম (অনার্স) এর ভর্তি হন এবং তিনি সার্জন জহুরুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন। তিনি ১৯৯৬ সালে অনার্স সহ এম.কম (মার্কেটিং) উভয় পরীক্ষায় প্রথম শ্রেণী পেয়ে পাশ করেন। ১৯৯৭ সালে ঢাকা মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ^বিদ্যালয় কলেজে প্রভাষক পদে যোগদানে মধ্যে দিয়ে তার কর্ম জীবন শুরু করেন। পরবর্তীতে তিনি ১৯৯৯ সালে সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (FID) আওতাধীন সাধারণ বীমা কর্পোরেশন-এ প্রথম শ্রেণীর কর্মকর্তা (সহকারী ব্যবস্থাপক) হিসাবে যোগদান করেন। বর্তমানে তিনি অত্র কর্পোরেশনের সহকারী জেনারেল ম্যানেজার (গ্রেড-৪) পদে কর্মরত আছেন। তাঁর গবেষনার ১০টি ইন্সুরেন্স বিষয়ক Article বিভিন্ন আন্তজাতিক ও দেশীয় জার্নালে প্রকাশিত হয়েছে। এর মধ্যে ÒGlobal scientific journal of India” “Furopear Modern stuolies journal” এবং Scopus Index based Book G PhD র সুপারভাইজার ড. শুনীলকুমার রায়ের সঙ্গে ৩টি Article প্রকাশিত হয়েছে। তিনি অফিসিয়ার কাজে জাপান, ফ্রান্স তাছাড়া France G Industrial  (TRANE) Visit সহ ইতালী, সুইডেন, থাইল্যান্ড ও ভারত সফর করেন। তিনি ২০০২ সালে জাপানের SMES এর Management Administration philosophy এর উপর প্রশিক্ষন গ্রহণ করেন।

পারিবারিক জীবনে তাঁর সহধমিনী মিসেস তুনাজ্জিনা খান, ঢাকা বিশ^বিদ্যালয়ের ইংরেজী বিভাগ থেকে অনার্সসহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন এবং বর্তমানে একই কর্পোরেশনে উপ-ব্যবস্থাপক হিসাবে কর্মরত আছেন। তিনি দুই ছেলে সন্তানের বাবা। বড় ছেলে মোঃ তাওসিফ ইব্রাহিম, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের দশম শ্রেণীর ছাত্র এবং ছোট ছেলে মোঃ তাওহিদ ইব্রাহিম, ঢাকা সেন্ট জোসেফ স্কুল এন্ড কলেজের ততৃীয় শ্রেণীর ছাত্র।

তিনি ব্রাক্ষ্মনবাড়ীয়া শহরের পূর্ব কান্দিপাড়ার আশ^ব কুটির বাড়ী নং-৪৩৪ এর মোঃ হাবিবুর রহমান (দেওয়ান মিয়া) ও মোছাম্মৎ ফয়জুন্নেছা বেগমের বড় ছেলে। তিনি শুভাকাঙ্গি সকলের নিকট দোয়া প্রার্থী।

এ জাতীয় আরও খবর