শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপে নেওয়া যাবে না স্ক্রিনশট, আসছে নতুন নিয়ম

news-image

অনলাইন ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যমে গোপনীয়তা রক্ষার জন্যই সবচেয়ে জনপ্রিয় অ্যাপস হিসেবে পরিচিতি আছে হোয়াটসঅ্যাপের। এবার এই অ্যাপসও আপডেট করেছে কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট নিয়ে প্রয়োজনীয় তথ্য সেভ রাখা বা সেই ডকুমেন্ট নিয়ে ঝামেলা নিরসনে স্ক্রিনশট অপশন বন্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। আপাতত বেটা ভার্সনে আসবে এই ফিচার।

হোয়াটসঅ্যাপ এবার ইউজারদের জন্য এরকমই একটি নতুন ফিচার সংযোজন করতে চাইছে। বলা হচ্ছে, এবার থেকে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে আর স্ক্রিনশট নিতে পারবেন না। অনেক দিন আগে থেকে এই ধরনের ফিচার নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমের মতো প্ল্যাটফর্মে রয়েছে। প্রাইভেসি এবং সিকিউরিটির জন্যই এই বৈশিষ্ট্য রাখা হয়ে থাকে। এ ধরনের আপডেটের জন্য অনেকদিন ধরে অপেক্ষা করছিলেন ব্যবহারকারীরা।

ওয়াববেটাইনফো জানিয়েছে, প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে এই ফিচারটি আনা হবে। সেটির পরীক্ষামূলক ট্রায়ালও করা হবে। তারপর সব ভার্সনে আনা হবে এই আপডেট। অনেকে এই ফিচার নিয়ে অসন্তোষও প্রকাশ করেছেন। যদিও কেবল ‘ভিউ অয়ানস’ এই ফিচারটি থাকবে বলে তারা জানায়।

গত বছর হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার চালু করেছিল যেখানে যে কোনো ছবি ‘ভিউ ওয়ানস’ এ পাঠানো যেতে পারে। সেখানে ছবি বা ডকুমেন্টস যাতে খোলার পরে ছবিটি অদৃশ্য হয়ে যায়। এই ফিচারটি ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের মতো অ্যাপসেও রয়েছে। আগে এই ‘ভিউ ওয়ানস’-এর মেসেজের স্ক্রিনশট নিলে তা ব্যবহারকারীকে জানিয়ে দিত হোয়াটসঅ্যাপ। এবার অবশ্য স্ক্রিনশট নেওয়াই যাবে না।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, গোপনীয়তা বজায় রাখতেই এই আপডেট। এরপরও যদি কোনো ব্যবহারকারী স্ক্রিনশট নেওয়ার চেষ্টা করেন, হোয়াটসঅ্যাপ একটি পপ-আপ মেসেজ দেখাবে। যেখানে লেখা থাকবে- ‘ ক্যান্ট টেক স্ক্রিনশট ডুই টু সিকিউরিটি পলিসি’। এর অর্থ হলো, নিরাপত্তা নীতির কারণে স্ক্রিনশট নেওয়া যাবে না।

বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপসটিতে এর মালিক মার্ক জুকারবার্গ রিয়্যাকশনের ফিচার এনেছিলেন। এবার বছর ঘুরতে না ঘুরতেই আবারও নতুন ফিচার আসছে।

অন্যদিকে, এই হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পারেল ডুরভ। তিনি বলেন, হোয়াটসঅ্যাপে খুব খারাপ এনক্রিপশন রয়েছে এবং সে কারণে হ্যাকাররা ফোনে থাকা ডেটা সহজেই ব্যবহার করতে পারে।