রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে ধান ক্ষেতে মাজরা পোকা ও পচন রোগ, ফলন বিপর্যয়ের আশংকায় দিশেহারা কৃষকরা

news-image

রশিদ সোহেল,রংপুর : রংপুরে আমন রোপা ধান ক্ষেতে মাজরা পোকা ও গোড়ানিপচা রোগের আক্রমণ দেখা দিয়েছে। পোকার আক্রমণে ধানেরপাতা শুকিয়ে যাচ্ছে। একদিকে মজুরি খরচসহ তেল ও সারেরমূল্য বৃদ্ধি, তার ওপর ধানে পোকা ও পচন ধরায় কপালে হাতউঠেছে কৃষকদের। তারা এবার ধানের ফলন বিপর্যয়ের আশংকাকরছেন।সরেজমিনে রংপুর নগরীর তামপাট, কেরানীরহাট, দর্শনা,তপোধন, মাহিগঞ্জসহ গঙ্গাচড়া, পীরগাছা ও কাউনিয়াউপজেলার বিভিন্ন স্থানে দেখা গেছে আমন ক্ষেতে পোকারআক্রমণ।কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, আর কয়েকদিন পরেগাছে ধান আসার কথা। এরই মধ্যে শুরু হয়েছে পোকারআক্রমণ। ধানগাছ প্রথমে হলুদ ও পরে শুকিয়ে বাদামি রং ধারণকরছে। ফসলের মাঠজুড়ে এখন শুধু পোকা আর পোকা।

এছাড়াওগোড়ানি পচন রোগও লক্ষ্য দেখা দিয়েছে। পোকার হাত থেকেফসল রক্ষায় বাজারে পাওয়া কীটনাশক জমিতে ছিটিয়েওকোনো কাজ হচ্ছে না। একারণে এবার রোপা আমনের ফলনবিপর্যয়ের আশংকায় দুশ্চিন্তায় পড়েছেন কৃষক। কৃষকরাআরোও জানান, সময় মতো পোকা দমন করতে না পারলে এবাররোপা আমন উৎপাদন ব্যাহত হবে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমেরংপুর অঞ্চলের নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ওগাইবান্ধা জেলায় ৬ লাখ ৮৫ হাজার হেক্টর জমিতে আমন চাষহয়েছে। এরমধ্যে রংপুর নগরীসহ জেলায় এক লাখ ৬৬ হাজার৬৩৬ হেক্টর জমিতে আমনের চাষ হয়। এই পাঁচ জেলায় এবার১৮ লাখ মেট্রিক টন আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে।

গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের বাবুপাড়াগ্রামের কৃষক ভুবেশ্বর রায় ও কুড়িবিশ্বা গ্রামের আব্দুলহালিম জানান, তাদের প্রায় তিন বিঘা জমিতে পোকাআক্রমণ করেছে। কীটনাশক স্প্রে করেও এই পোকা দমন করাযাচ্ছে না। এ যাবত তিনবার কীটনাশক স্প্রে করা হয়েছে।প্রতিবার স্প্রে করতে বিঘা প্রতি প্রায় সাত-আটশ’টাকা করে খরচ হচ্ছে।নগরীর তামপাট এলাকার কৃষক নুর ইসলাম ও মিলন মিয়াবলেন, ডিজেল ও ইউরিয়া সারের দাম বাড়ায়, আবাদের খরচওবেড়েছে। সেচ দিতে গিয়ে গুনতে হচ্ছে বাড়তি টাকা। কমউৎপাদন ও লোকসানের আশঙ্কায় দিন কাটছে তাদের। সরকারিসহযোগিতা না পেলে বিপদে পড়বেন তারা। গঙ্গাচড়ার কৃষক জিতেন চন্দ্র রায়, দুলাল মিয়া ও কাউনিয়াউপজেলার বরুয়ারহাট গ্রামের হারুন মিয়া, খোকনসহ বেশকয়েক কৃষক জানান, তাদের জমিতে পোকা ও পচন রোগেরআক্রমণের কথা। তারা বলেন, সুদে ঋণ নিয়ে এবার আমন ধানচাষ করেছেন অনেকে। ধান বের হতে না হতেই পোকার আক্রমণদেখা দিয়েছে। এই পোকা ধান গাছের পাতা খেয়ে বিবর্ণকরে ফেলছে।

রংপুর সদরের জানকী ধাপেরহাট এলাকার মনজুরুল ইসলাম,শ্যামপুরের আব্দুল্ল্যাহ সুজন ও গঙ্গাচড়ার ছিল্লানির বাজারএলাকার মোজাম্মেল হক জানান, ধানের শিষ না আসতেইআমন ক্ষেতে পোকা ও পচন রোগ দেখা দেওয়ায় আমরা হতাশ।কীটনাশক প্রয়োগের পোকার আক্রমণ কিছুটা কমেছে। তবেক্ষেত সম্পূর্ণভাবে মাজরা পোকা মুক্ত হয়নি। গোড়ানিপচা রোগে কোনো ওষুধ কাজ করছে না। যদি এই রোগ দূরনা করা যায়, তবে ধানের ফলন নিয়ে হতাশায় পড়তে হবে।’গঙ্গাচড়া উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম বলেন,সম্প্রতি ধান ক্ষেতে মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে।এছাড়া কৃষকরা ধান ক্ষেতে কীটনাশকের সঠিক ব্যবহার সময়মতো না করার কারণে পোকার আক্রমণ হচ্ছে। পোকা দমনে কৃষকদের অনুমোদিত কীটনাশক প্রয়োগের পরামর্শ দেয়াহচ্ছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুররহমান মন্ডল জানান, ধানগাছের হলুদ বর্ণ রোধে ও পোকারআক্রমণ থেকে ধানগাছ রক্ষায় কৃষকদের বিভিন্ন পরামর্শদেয়া হচ্ছে। এছাড়াও পোকা দমনে ধান ক্ষেতে পার্চিংপদ্ধতির ব্যবহার নিশ্চিতকরনে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।কৃষি বিভাগের কর্মকর্তারা মাঠ পর্যায়ে কাজ করছে।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪