শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মার্কিন নিষেধাজ্ঞার কবলে ভারতীয় কোম্পানি

news-image

অনলাইন ডেস্ক : মাত্র এক দিন আগেই যুক্তরাষ্ট্র সফর থেকে ফিরেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এর মধ্যেই জানা গেল, ইরানের পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল কেনার কারণে প্রথমবারের মতো একটি ভারতীয় কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। আজ শনিবার হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, মুম্বাই-ভিত্তিক পেট্রোকেমিক্যাল কোম্পানি তিবালাজি পেট্রোকেম প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিদেশি সম্পত্তি নিয়ন্ত্রণ দপ্তর (ওএফএসি)। সংযুক্ত আরব আমিরাত ও হংকংসহ একটি গ্রুপ অব কোম্পানির অংশ এই ভারতীয় প্রতিষ্ঠান। এ ছাড়া মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়ছে ইরানের ব্রোকার এবং ভারত, সংযুক্ত আরব আমিরাত ও হংকংয়ের আটটি ফ্রন্ট কোম্পানি। এরা ইরানের পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল পণ্যের জন্য অর্থ স্থানান্তর এবং শিপিংয়ের কাজ করেছে।

ওএফএসির তথ্য অনুসারে, তিবালাজি পেট্রোকেম প্রাইভেট লিমিটেড মিথানল এবং বেইজ অয়েল-সহ মিলিয়ন ডলার মূল্যের পেট্রোকেমিক্যাল পণ্য কিনেছে। ট্রিলিয়ান্স নামে একটি ইরানি কোম্পানির কাছ থেকে তারা এসব পণ্য কিনেছে, যারা মূলত চীনে শিপিংয়ের জন্য বিদেশি ক্রেতাদের কাছে ইরানি পণ্য বিক্রির মধ্যস্থতা করে।

advertisement 4
গত বৃহস্পতিবার এ বিষয়ে দেওয়া বিবৃতিতে ওএফএসি বিষয়টি নিশ্চিত করেছে। অবশ্য এ ব্যাপারে ভারত সরকার ও তিবালাজি পেট্রোকেমের কাছ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ২০১৯ সালে ভারত ইরান থেকে অপরিশোধিত তেল আমদানি বন্ধ করে দেয়। ওই সময় যুক্তরাষ্ট্র ভারতসহ বেশ কয়েকটি দেশের জন্য ইরানের সঙ্গে ব্যবসা-বাণিজ্যে নিষেধাজ্ঞা দেয়। সেই সিদ্ধান্ত এখনো নবায়ন করেনি দেশটি।