শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভোজ্যতেলের ভ্যাট মওকুফ সুবিধা প্রত্যাহার

news-image

নিজস্ব প্রতিবেদক : ভোজ্যতেলের ওপর থেকে মওকুফ করা ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। গত সাড়ে ছয় মাস ধরে ভোজ্যতেল উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট ছিল। তার আগে এ ভ্যাটের হার ছিল ১৫ শতাংশ। ভ্যাট মওকুফ সুবিধা প্রত্যাহার করা তা আবার ১৫ শতাংশে ফিরে গেল।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রজ্ঞাপনে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ ভ্যাট মওকুফ দেওয়া হয়েছিল, যার মেয়াদ আর বাড়ানো হয়নি।

গত ১৪ মার্চ এক প্রজ্ঞাপন জারি করে সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করে এনবিআর। এর দুই দিন পরে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ৫ শতাংশ করা হয়। তখন জানানো হয়, এ ভ্যাট মওকুফের মেয়াদ থাকবে ৩০ জুন পর্যন্ত।

এরপর গত ৩ জুলাই অপর এক প্রজ্ঞাপনে ভ্যাট মওকুফের সুবিধার মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। গতকাল সেই সুবিধার মেয়াদ শেষ হলেও তা আর বাড়ায়নি এনবিআর।

গত মার্চে রেকর্ড দামে ভোজ্যতেল বিক্রি হয়। প্রতি লিটার সয়াবিন তেল ২০০ টাকা ছাড়িয়ে যায়। এরপর কয়েক দফায় কমা ও বাড়ার পর বর্তমানে প্রতি লিটার সয়াবিন তেল ১৯২ টাকায় বিক্রি হচ্ছে।