বৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রভাবশালী ইসলামি চিন্তক ইউসুফ কারজাভির ইন্তেকাল

news-image

অনলাইন ডেস্ক : মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী ধর্মীয় চিন্তক ইউসুফ আল-কারজাভি মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মিসরের উত্তর নীলনদের তীরবর্তী সাফাত তোরাব গ্রামে জন্ম নেওয়া ইউসুফ কারজাভি সুন্নি মুসলিমদের মধ্যে অত্যন্ত প্রভাবশালী ছিলেন। তিনি থাকতেন কাতারে। তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়।

ইউসুফ কারজাভি আন্তর্জাতিক ইউনিয়ন অব মুসলিম স্কলার্সের চেয়ারম্যান ছাড়াও মুসলিম ব্রাদারহুডের আধ্যাত্মিক নেতা ছিলেন। ধর্মীয় বিষয়ে আল-জাজিরার বিভিন্ন আলোচনায় নিয়মিত অংশ নিতেন ইউসুফ কারজাভি। তিনি শরিয়া এবং জীবন নামে অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ে আলোচনা করতেন।

২০১৩ সালে অভ্যুত্থানের মাধ্যমে মিসরের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে বিজয়ী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাত করার তীব্র সমালোচনা করেন তিনি। মুরসিও প্রেসিডেন্ট হওয়ার আগে মুসলিম ব্রাদারহুডের সদস্য ছিলেন।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মিসরের প্রেসিডেন্ট মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর ইউসুফ কারজাভি আর নিজ দেশে ফিরতে পারেননি। কেননা তিনি মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির কর্মকাণ্ডের ঘোর বিরোধী ছিলেন।

ইউসুফ কারজাভি তার আধুনিক মনন, চিন্তা ও সংস্কারমূলক ফিকহি দৃষ্টিভঙ্গির জন্য মুসলিম বিশ্বে ব্যাপক সমাদৃত। তার রচনা সংখ্যা ১৭০-এর অধিক। ১৯৯৪ সালে তিনি ইসলাম শিক্ষায় অবদানের জন্য মুসলিম বিশ্বের নোবেলখ্যাত ‘আন্তর্জাতিক বাদশাহ ফয়সাল সম্মাননা’ পেয়েছেন।

তার মৃত্যুর পর মুসলিম বিশ্বে শোকের ছায়া নেমে এসেছে।