রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৭ বছরে পা রাখলো মণিপুরী থিয়েটার

news-image

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি : আজ ২৬ সেপ্টেম্বর, মণিপুৃরি থিয়েটারের জন্মদিন। ১৯৯৬ সালের এইদিনে মণিপুরি থিয়েটারের জন্ম। ‘মেঘ-বৃষ্টি-রোদ’ নাটকটির মধ্য দিয়ে যাত্রা শুরু করা দলটি ২৬ বছরে নাট্যপ্রযোজনা ছাড়াও ঐতিহ্যবাহী পালা, গান, নৃত্য, সাহিত্য, গবেষণা, পাঠ চর্চাসহ নানান ক্ষেত্রে নিরলস কাজ করে যাচ্ছে।

প্রতিবছর মণিপুরিদের কৃত্যমূলক উৎসবের মঞ্চ পরিবেশনা, বিভিন্ন সময়ে নাট্যোৎসব, কর্মশালা ও সেমিনার আয়োজন, নিয়মিত থিয়েটার ও সাহিত্য পত্রিকা প্রকাশ ইত্যাদি কার্যক্রম ছাড়াও মণিপুরি থিয়েটারের রয়েছে বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার ৩২টি প্রযোজনা। প্রতিটি প্রযোজনাই পূর্ববর্তী কাজ থেকে আঙ্গিকে ভাষ্যে ভিন্ন হতে চেষ্টা করেছে। জাতীয় এবং আন্তর্জাতিক অসংখ্য উৎসবে দেশে এবং দেশের বাইরে নাট্য মঞ্চায়ন করেছে দলটি। মণিপুরি থিয়েটারের বর্তমান সভাপতি শুভাশিস সিনহা এবং সাধারণ সম্পাদক জ্যোতি সিনহা।

মণিপুরি থিয়েটার ২০০৮ সালে অর্জন করেছে সুবচন প্রবর্তিত আরজু স্মৃতি পদক, ২০১১ সালে চলচ্চিত্রকার আব্দুল জব্বার খান স্মৃতিপদক (‘কহে বীরাঙ্গনা’ নাটকের জন্য) এবং ২০১৩ সালে থিয়েটার আর্ট ইউনিট প্রবর্তিত এসএম সোলায়মান প্রণোদনা। এ ছাড়া বাংলাদেশ ও ভারতের নানান সাংস্কৃতিক সংগঠনের সম্মাননা অর্জন করেছে দলটি।

কহে বীরাঙ্গনা, শ্রীকৃষ্ণকীর্তন, ধ্বজো মেস্তরীর মরণ, রুদ্রচ-, দেবতার গ্রাস, লেইমা, ভানুবিল, ইঙাল আধার পালা, হ্যাপি ডেজ, ও মন পাহিয়া দলটির উল্লেখযোগ্য প্রযোজনা। শিশুদের নিয়েও নিয়মিত নাটক মঞ্চায়ন করে মণিপুরি থিয়েটার।

মণিপুরি থিয়েটার ২০১০ সালে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে নির্মাণ করে প্রথম গ্রামীণ থিয়েটার স্টুডিও নটমণ্ডপ। ২০১৯ সালে ভারতীয় দূতাবাসের আর্থিক সহযোগিতায় টমটমের পূর্ণাঙ্গ একটি বিল্ডিং নির্মিত হয়। এখানে দর্শনীর বিনিময়ে নাটক মঞ্চায়িত হয়। ২০২১ সালে উদ্বোধন করা হয় মণিপুরি থিয়েটারের ওয়েবসাইটও।

মণিপুরি থিয়েটারের সভাপতি শুভাশিস সিনহা দেশ রূপান্তরকে বলেন, ‘এ বছর ২৭ বছরে পা রাখল মণিপুরি থিয়েটার। গত বছর আমরা করোনাকালীন সময় থাকায় রজতজয়ন্তী করতে পারিনি, শুধুমাত্র ভার্চ্যুয়াল সীমিত পরিসরে অনুষ্ঠিত হয়েছে। তবে এ বছর আজ সোমবার সন্ধ্যায় দলের সবাই, শিশু-কিশোর গ্রুপসহ নাটকের গান, কবিতা, অভিনয় এসব নিয়ে আনন্দ আসর করব। দুর্গাপূজার পর আনুষ্ঠানিকভাবে রজতজয়ন্তী আয়োজন করা হবে।’

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩