শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গুর বেশি ঝুঁকিতে ঢাকা উত্তরের ১৩ ও দক্ষিণের ১৪ ওয়ার্ড: স্বাস্থ্য অধিদপ্তর শতাংশ হতে পারে

news-image

ডেঙ্গুর বেশি ঝুঁকিতে ঢাকা উত্তরের ৩ ও দক্ষিণের ১৪ ওয়ার্ড: স্বাস্থ্য অধিদপ্তর
নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১৩টি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৪টি ওয়ার্ড ডেঙ্গুতে বেশি ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

স্বাস্থ্য অধিদপ্তরের এক জরিপের তথ্য তুলে ধরে তিনি জানান, ডিএনসিসি ৪০ ওয়ার্ডে ৪৮টি সাইট এবং ডিএসসিসির ৫৮টি ওয়ার্ডে ৬২টি সাইটসহ মোট ১১০টি সাইটে ৩ হাজার ১৫০টি বাড়িতে সার্ভে পরিচালনা করা হয়েছে। ২১টি টিমের মাধ্যমে ১০ দিনব্যাপী এই স্টাডি পরিচালনা করে স্বাস্থ্য অধিদপ্তর। প্রতিটি টিম অন্তত ১৫টি সাইট সার্ভে করে।

উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১৩টি ওয়ার্ডগুলো হলো – ১, ১১, ১৪, ১৬, ১৯, ২০, ২১, ২৪, ২৮, ৩৩, ৩৪, ৩৫, ৩৯ এবং দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৪টি ওয়ার্ডগুলো হলো – ৭, ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ৩৪, ৩৮, ৩৯, ৪১, ৪২, ৪৮, ৫১।

জরিপে দেখা গেছে, ঢাকা দুই সিটির তিন হাজার ১৫০টি বাড়িতে পরিচালিত এই সার্ভে ২ হাজার ৮২৯টি বাড়িতেই নমুনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ এসেছে, আর ১৫৯টি বাড়িতে ডেঙ্গু ফলাফল পজিটিভ এসেছে। মোট পজিটিভ আসা বাড়িগুলোর মধ্যে ৬৩টি বাড়ি ঢাকা উত্তর সিটি করপোরেশনে এবং ৯৬টি বাড়ি ঢাকা দক্ষিণ সিটিতে অবস্থিত।