বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিন যুদ্ধের শিগগিরই অবসান চান: এরদোয়ান

news-image

অনলাইন ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলছেন, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের অবসান চাইছেন বলে তিনি বিশ্বাস করেন। এই লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানান। আজ মঙ্গলবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এরদোয়ান জানান, সম্প্রতি পুতিনের সঙ্গে আলোচনা থেকে তার এই ধারণা তৈরি হয়েছে যে রুশ প্রেসিডেন্ট যত তাড়াতাড়ি সম্ভব এটি (যুদ্ধ) শেষ করতে চান।

সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ইউক্রেন বাহিনী তাদের ভূখণ্ডের কিছু অংশ রুশ দখল থেকে পুনরুদ্ধার করেছে। তুর্কি নেতা ইঙ্গিত করেছেন, পরিস্থিতি রাশিয়ার জন্য বেশ সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে উজবেকিস্তানে এক শীর্ষ সম্মেলন চলার সময় পুতিনের সঙ্গে তার ব্যাপক আলোচনা হয়েছে বলে এরদোয়ান জানান। মার্কিন টিভি চ্যানেল পিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, রুশ প্রেসিডেন্ট দ্রুত ঐ যুদ্ধের পরিসমাপ্তি চান বলে তার ধারণা।

তিনি আরও বলেন, শিগগিরই দু’পক্ষের মধ্যে ২০০ জন জিম্মি বিনিময় করা হবে। তবে এই ধরনের বন্দি বিনিময়ে কারা অন্তর্ভুক্ত হবে সে সম্পর্কে তিনি কোনো বিস্তারিত প্রকাশ করেননি।

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতার পাশাপাশি ন্যাটোর সদস্য হিসেবে ভারসাম্যপূর্ণ অবস্থানের কথা প্রচার করে এরদোয়ান বারবার ইউক্রেন যুদ্ধের মধ্যস্থতা করার চেষ্টা করেছেন।

ইউক্রেন থেকে শস্য রপ্তানি আবার শুরু করার লক্ষ্যে তিনি জাতিসংঘকে মধ্যস্থতা করতে সহায়তা করেছিলেন এবং গত সপ্তাহে জানান, তিনি একটি সরাসরি যুদ্ধবিরতি আলোচনার আয়োজন করার চেষ্টা করছেন।

এদিকে, রুশ বাহিনী লুহানস্কের পুরো পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ দখলের দুই মাস পর ইউক্রেন তার হারানো ভূখণ্ডের কিছু অংশ পুনরুদ্ধার করেছে। লুহানস্কের ইউক্রেনীয় নেতা সেরহি হাইদাই বলছেন, রুশ বাহিনী বিলোহোরিভকা গ্রাম থেকে পিছু হটে গেছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ দখলকারীরা স্পষ্টতই আতঙ্কে রয়েছে।

এমাসের শুরুর দিকে, এরদোয়ান রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলির উস্কানিমূলক নীতির অভিযোগ করেন। সে সময় তিনি সতর্ক করেছিলেন এই বলে যে ঐ যুদ্ধ শিগগীরই শেষ হবে এমন সম্ভাবনা নেই।

গত সপ্তাহে রুশ নেতা বলেছিলেন, তিনি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে তৈরি কিন্তু জেলেনস্কি তৈরি নন।

ভারতের প্রধানমন্ত্রীকে তিনি বলেছিলেন, যত দ্রুত সম্ভব ঐ যুদ্ধ তিনি শেষ করতে চান।

তবে ২০১৪ সালে দখল করা এলাকাসহ ইউক্রেনের সব ভূখণ্ড থেকে সম্পূর্ণভাবে সরে যাওয়ার প্রশ্নে রাশিয়ার তরফ থেকে ইঙ্গিত পাওয়া যায়নি।

সেই সময়ে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল দখল করেছিল। এখন সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলছেন, সম্মিলিতভাবে ডনবাস নামে পরিচিত লুহানস্ক ও দনিয়েৎস্ক অঞ্চলগুলিকে যুক্ত করার বিষয়ে প্রশ্নে রুশপন্থী বিদ্রোহীদের উচিত সেখানে গণভোট-এর আয়োজন করা।

প্রেসিডেন্ট পুতিন বারবার ডনবাস অঞ্চলের ‘মুক্তি’কে রাশিয়ার প্রধান লক্ষ্য হিসেবে বলে আসছেন। ডনবাসে গণভোট অপরিহার্য, বলছেন মেদভেদেভ, যিনি এখন নিরাপত্তা পরিষদে রুশ প্রতিনিধিদলের উপপ্রধান।

 

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী