বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বৈত ভূমিকায় দেখা যেতে পারে অ্যান্ডারসন ও ব্রডকে

news-image

ক্রীড়া ডেস্ক : একজনের বয়স ৪০ পেরিয়েছে, আরেকজনের ৩৬। ইংলিশদের জার্সি গায়ে জড়িয়ে দুজনেই দিব্যি খেলে যাচ্ছেন। সাদা পোশাকের ক্রিকেটে এখনও পেস ইউনিটের ভরসা জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। জেমস তো একের পর এক রেকর্ড গড়ে চলেছেন। স্টুয়ার্ট ব্রডও দিচ্ছেন দলের আস্থার প্রতিদান। তাই এ দুজনকে নিয়ে নতুন একটি পরিকল্পনা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। তাদেরকে খেলোয়াড়ের পাশাপাশি কোচের ভূমিকা পালনের প্রস্তাবও দেবে ইসিবি।

পেস বোলারদের সর্বোচ্চ দুই উইকেট শিকারির দীর্ঘদিনের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চায় বোর্ড। ইসিবি তাই তাদেরকে নতুন ভূমিকায় আনার চেষ্টা করছে বলে উঠে এসেছে ডেইলি মেইলের প্রতিবেদনে।

প্রতিবেদনের দেওয়া তথ্যমতে, টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করছেন। শীঘ্রই চুক্তি শেষ হচ্ছে দেশটির বর্তমান পেস বোলিং কোচ জন লুইসের। তার বদলী হিসেবে দীর্ঘ মেয়াদে নিয়োগ দিয়ে অভিজ্ঞ বোলারদের দক্ষতা কাজে লাগাতে চান।

প্রতিবেদনে বলা হয়, ‘ইতোমধ্যে তার বাজবল ক্রিকেট কৌশল বেশ সাড়া ফেলেছে ক্রিকেট বিশ্বে। তারই অংশ হিসেবে ম্যাককোলাম টেস্ট ক্রিকেটের আলাদা নতুন একটি পরিবেশ সৃষ্টি করতে চান। সেজন্য লুইসের উত্তরসূরি হিসেবে অ্যান্ডারসন ও ব্রড দুজনকেই কোচিং স্টাফে যুক্ত করতে চাচ্ছেন কোচ। তারা দুজনে বোলিং কোচ হলে ৯৯৭ উইকেটের অভিজ্ঞতা যুক্ত হবে।’

স্টুয়ার্ট ব্রড সম্প্রতি দক্ষিণ আফ্রিকা বিপক্ষে শেষ ওভাল টেস্টে ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রার ৫৬৩ উইকেটের মাইলফলককে। বর্তমানে ব্রডের উইকেট সংখ্যা ৫৬৬টি। পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। তার উইকেট সংখ্যা ৬৬৭।

প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরের দুই টেস্টের শুরুতে অ্যান্ডারসন ও ব্রডকে দ্বৈত ভূমিকায় দেখা যেতে পারে। যে সিরিজটি অবশ্য ভবিষ্যৎ সফর সূচির অংশ নয়। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট ঝুঁকি না থাকায় ইসিবি দুজনকে একই ম্যাচে নাও খেলাতে পারে। এক ম্যাচে একজন খেলোয়াড় থাকলে অন্যজনকে বোলিং কোচের ভূমিকায় রাখা হতে পারে।

ইংল্যান্ডের পেস ইউনিটের এই জুটিও কোচ ব্রেন্ডন ম্যাককালাম এবং অধিনায়ক বেন স্টোকসের প্রশংসা করেছেন। বিশেষ করে শেষ সাতটি টেস্টের ছয়টিতে যেভাবে ইংল্যান্ড জিতেছে তা অবিশ্বাস্য ও চোখ ধাঁধানো।

প্রতিবেদনে বলা হয়, ‘পল কলিংউড, মার্কাস ট্রেসকোথিক এবং জিতেন প্যাটেল টেস্ট দলের সহকারী কোচ হিসেবে কাজ চালিয়ে যাবেন। এছাড়া ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট তার সহকারী হিসেবে মাইক হাসি ও ডেভিড সাকারকে আগামী দুই মাসের জন্য সীমিত ওভারের ক্রিকেটে যুক্ত করেছেন।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫