রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্তুত না করেই উদ্বোধন

news-image

প্রতীক ইজাজ : চিকিৎসার জন্য সম্পূর্ণ প্রস্তুত না করেই আজ বুধবার উদ্বোধন হচ্ছে দেশের প্রথম সেন্টারভিত্তিক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতাল। তবে হাসপাতাল ভবন নির্মাণ ছাড়া চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, যন্ত্রপাতি স্থাপনসহ চিকিৎসাসংক্রান্ত কোনো কাজই এখনো শেষ হয়নি। হাসপাতাল কর্র্তৃপক্ষ বলছে, উদ্বোধনের পর চিকিৎসাসেবা শুরু হতে কমপক্ষে তিন মাস থেকে সাড়ে তিন মাস সময় লাগবে।

আজ সকাল ১০টায় হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল। এ ছাড়া সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন রিপাবলিক অব কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন। স্বাগত বক্তব্য রাখবেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

হাসপাতাল প্রকল্প কর্মকর্তারা জানান, বিশেষায়িত সব ধরনের চিকিৎসাসেবা নিয়ে এটাই দেশের প্রথম রেফার্ডভিত্তিক হাসপাতাল। বর্তমানে সিঙ্গাপুর, কোরিয়াসহ বিশ্বের অধিকাংশ উন্নত দেশে এ ধরনের সেন্টার বেইজড চিকিৎসাসেবা পদ্ধতি চালু রয়েছে।

এ ব্যাপারে সুপার স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. আবদুল্লাহ আল হারুন গতকাল মঙ্গলবার দেশ রূপান্তরকে বলেন, ‘ভবন নির্মাণ শেষ। কিছু কাজ বাকি আছে। এরপর যন্ত্রপাতি স্থাপনের কাজ শেষ হবে। ৮০ শতাংশ যন্ত্রপাতি চলে এসেছে। বাকি ২০ শতাংশ যন্ত্রপাতির কোনোটা পথে আছে, কোনোটা আসছে। এগুলো হয়ে গেলে চিকিৎসাসেবা শুরু হয়ে যাবে। লোকবল নিয়োগের কাজও চলমান আছে। আশা করছি উদ্বোধনের পর তিন মাসের মধ্যে চিকিৎসা শুরু হবে।’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এ হাসপাতালের এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, জনবল নিয়োগের কিছুই হয়নি। এ পর্যন্ত ২০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। তার মধ্যে একজন পরিচালক ও উপপরিচালক নিয়োগ পেয়েছেন। নিয়োগপ্রাপ্ত ২০ জনের মধ্যে ১১ জন চিকিৎসক। অথচ চিকিৎসক নিয়োগের কোনো প্রয়োজন ছিল না। কারণ বিশ্ববিদ্যালয়ে ৬০০ চিকিৎসক রয়েছেন। তাদের মধ্যে থেকেই চিকিৎসক নিয়োগ দেওয়া যেত। বাকিদের মধ্যে কিছু স্টাফ নিয়োগ দেওয়া হয়েছে।

ওই কর্মকর্তা আরও জানান, এখনো কোনো ফি নির্ধারণ করা হয়নি। কীভাবে হাসপাতাল চলবে ও সেবা পদ্ধতি কী হবে সেসবের কোনো পরিকল্পনাও হয়নি। বিশেষ করে এ হাসপাতালের প্রকল্প পরিচালককে হাসপাতালের কোনো কাজে রাখা হয়নি। এমনকি উদ্বোধনসংক্রান্ত কোনো কিছুতেও তিনি নেই। এমনকি হাসপাতাল প্রস্তুত না করেই উদ্বোধনের পক্ষে ছিলেন না স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিব।

প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান বলেন, ‘কবে নাগাদ চিকিৎসা শুরু হবে, সেটার ব্যাপারে আমি কিছু বলতে পারব না। প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব ছিল হাসপাতাল নির্মাণকাজ শেষ করার, সেটা শতভাগ করেছি। উদ্বোধনের সঙ্গে আমি জড়িত না।’

এসব বিষয়ে কথা বলার জন্য গতকাল রাতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদকে ফোনে পাওয়া যায়নি। তবে এর আগে একাধিকবার তিনি হাসপাতাল সম্পর্কে বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এ হাসপাতাল। এটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দক্ষ জনবল নিয়োগ করা হচ্ছে। এ দেশের সাধারণ মানুষকে চিকিৎসার জন্য যাতে বিদেশে যেতে না হয় সে লক্ষ্যে এখানে অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা রাখা হয়েছে। হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন সেবা নেবে পাঁচ থেকে আট হাজার রোগী। তাদের জন্য মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে ৩০০ চিকিৎসকসহ ১ হাজার ৫০০ জনবল নিয়োগ করা হবে।’

কী কী থাকছে এ হাসপাতালে : দক্ষিণ কোরিয়ার সহযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন দেশের প্রথম ও একমাত্র এই সুপার স্পেশালাইজড হাসপাতালে থাকছে ৭৫০ শয্যা। এ ধরনের হাসপাতাল দেশে এই প্রথম। দুটি বেজমেন্টসহ এ হাসপাতাল ১৩ তলা ভবনের।

হাসপাতাল কর্র্তৃপক্ষ জানিয়েছে, এখানে আন্তর্জাতিক মানের মডিউলার অপারেশন থিয়েটার রয়েছে ১৪টি। রয়েছে বিভিন্ন বিভাগ, ডিসিপ্লিন নিয়ে কমপক্ষে বিশ্বমানের পাঁচটি সেন্টার। এগুলো হলো স্পেশালাইজড অটিজম সেন্টারসহ মেটারনাল অ্যান্ড চাইল্ড হেলথ কেয়ার সেন্টার, ইমার্জেন্সি মেডিকেল কেয়ার সেন্টার, হেপাটোবিলিয়ারি ও গ্যাস্ট্রোঅ্যান্টারোলজি সেন্টার, কার্ডিও ও সেরিব্রো ভাসকুলার সেন্টার এবং কিডনি সেন্টার। দ্বিতীয় পর্যায়ে থাকবে রেসপিরেটরি মেডিসিন সেন্টার, জেনারেল সার্জারি সেন্টার, অপথালমোলজি, ডেন্টিস্ট্রি, ডার্মাটোলজি সেন্টার এবং ফিজিক্যাল মেডিসিন বা রিহ্যাবিলিটেশন সেন্টার। থাকছে ১০০ শয্যার নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ-ইনটেনসিভ কেয়ার ইউনিট) ও ৬৪টি কেবিন। এর মধ্যে ৬টি ভিভিআইপি কেবিন, ২৩টি ভিআইপি কেবিন। বাকিগুলো ডিলাক্স কেবিন।

অত্যাধুনিক সিটিস্ক্যান, এমআরআই থেকে শুরু করে সব পরীক্ষা হবে ডিজিটালাইজড এ হাসপাতালে। জরুরি বিভাগে থাকবে ১০০ শয্যা। সেন্টারভিত্তিক প্রতিটি ওয়ার্ডে থাকছে আটটি করে শয্যা। গুণগতমান বজায় রাখতে দক্ষিণ কোরিয়া থেকে আনা হয়েছে আসবাবপত্র ও সরঞ্জাম।

হাসপাতাল কর্র্তৃপক্ষ আরও জানায়, মৌলিক গবেষণার সুযোগসহ গবেষণার জন্য আলাদা সেন্টার থাকবে। এ হাসপাতালকে অনুসরণীয় বিশ্বমানের মডেল হাসপাতাল হিসেবে গড়ে তুলতে রাখা হচ্ছে সর্বাধুনিক সব ধরনের চিকিৎসা পদ্ধতি। এর মধ্যে রয়েছে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন, রোবোটিক অপারেশন ও জিন থেরাপির ব্যবস্থা। থাকবে উন্নতমানের আধুনিক ব্যবস্থাপনার বহির্বিভাগ ও ইনফো ডেস্ক ও ডিজিটাল ইনফরমেশন সেন্টার।

স্পেশালাইজড হাসপাতালে সেবা নিতে এসে গ্রাহককে অন্য কোনো জায়গায় যেতে হবে না বলে জানান হাসপাতাল কর্র্তৃপক্ষ। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, হাসপাতালের ভেতরেই থাকবে একটি কনভেনিয়েন্স শপ, ব্যাংকিং সুবিধা, ফার্মেসি, ক্যাফেটেরিয়া, উন্নত লন্ড্রি হাউজসহ কার পার্কিংয়ের বিশাল সুবিধা।

হাসপাতাল কর্র্তৃপক্ষের তথ্য অনুযায়ী, সুপার স্পেশালাইজড হাসপাতালটি তৈরিতে ইচডিসি, স্যামসাং, সানজিন এ তিনটি কোরিয়ান কোম্পানি যৌথভাবে আর্থিক সহায়তা দিচ্ছে। বিএসএমএমইউর উত্তর পাশে ৩ দশমিক ৪ একর জায়গায় ১ হাজার ৩৬৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে অত্যাধুনিক বিশেষায়িত (সুপার স্পেশালাইজড) হাসপাতালটি। নির্মাণ ব্যয়ের মধ্যে ১ হাজার ৪৭ কোটি টাকা ঋণ হিসেবে দিয়েছে দক্ষিণ কোরিয়া। মাত্র শূন্য দশমিক শূন্য এক শতাংশ সুদ এবং যে ঋণ পরিশোধের গ্রেস পিরিয়ড থাকবে ১৫ বছর। পরবর্তী ৪০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

যেভাবে নেওয়া হয় প্রকল্প : হাসপাতাল থেকে জানানো হয়েছে, ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএসএমএমইউকে সেন্টার অব এক্সিলেন্সে পরিণত করার উদ্যোগ নেন। সেই লক্ষ্যে ২০১২ সালে হাসপাতালসংলগ্ন পাশের প্রায় ১২ বিঘা জমি অধিগ্রহণ করা হয়। পরে ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপনের প্রকল্প একনেকে অনুমোদন করা হয়। পরে প্রকল্পটি ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বরে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।