শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই লাখ ইভিএম কিনতে চায় নির্বাচন কমিশন

news-image

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ১৫০ আসনে ইভিএম ব্যবহারের লক্ষ্যে ইসি এসব যন্ত্র কিনতে চায়। এ জন্য রাজনৈতিক দলের আপত্তি সত্ত্বেও ইভিএম ক্রয়ে সরকারের কাছে প্রস্তাবনা পাঠাতে আজ মঙ্গলবার ‘কমিশন সভা’ ডেকেছে সাংবিধানিক সংস্থাটি।

ইসি কর্মকর্তারা জানান, বেলা ১১টায় নির্বাচন ভবনে এ সভা হবে। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য কমিশনার ও ইসির ঊর্ধŸতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জানা গেছে, ইভিএমের নতুন প্রকল্প প্রস্তাব বৈঠকের আলোচ্যসূচিতে রাখা হয়েছে। আলোচনায় প্রস্তাবটি অনুমোদন পেলে পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সিদ্ধান্ত হয়েছে ১৫০টি আসনে ইভিএমে ভোট করার; আর ১৫০টি আসনে ব্যালটে ভোট করার। কোনো পরিবর্তন করতে হলে আমাদের পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করতে হবে।

ইভিএম নিয়ে আর্থিক সংকটের বিষয়টি মন্ত্রণালয় দেখবে বলে মন্তব্য করে সিইসি বলেন, ‘একটা সুন্দর, সুষ্ঠু নির্বাচনের জন্য আমার এটা লাগবে, সরকার যদি বলে পয়সা দিতে পারবে না, আমরা তো জোর করব না।’

জানা গেছে, বর্তমানে সংস্থাটির হাতে এক লাখ ৫০ হাজার ইভিএম রয়েছে। এর মধ্যে কিছু নষ্ট হয়ে গেছে। যেগুলো আছে, সেগুলো দিয়ে ৭০ থেকে ৮০টি আসনে ভোটগ্রহণ সম্ভব। তাই নতুন করে আরও দুই লাখ ইভিএম কিনতে প্রকল্পটি হাতে নিয়েছে ইসি। নতুন প্রকল্পে ইভিএম সংরক্ষণের জন্য ১০টি অঞ্চলে ১০টি ওয়্যারহাউস নির্মাণের বিষয়টিও রাখা হচ্ছে।

ইসি সূত্র জানায়, ৫ বছর মেয়াদি ইভিএমের নতুন প্রকল্পর জন্য প্রাথমিকভাবে দুই ধরনের প্রস্তাব তৈরি করেছে ইসি। একটিতে প্রায় ৮ হাজার কোটি টাকার কাছাকাছি রাখা হয়েছে। আরেকটিতে দীর্ঘমেয়াদি চিন্তা করে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকার প্রাথমিক পরিকল্পনা নেওয়ার প্রস্তুতি চলছে। আজকের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। বৈঠকের পর চলতি মাসের ২২ তারিখের মধ্যে এটি পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

২০২৪ সালের জানুয়ারির মধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে দ্রুত ইভিএম ক্রয় প্রকল্প পাস করতে চাইছে ইসি। এদিকে আজকের বৈঠকে জাতীয় সংসদ নির্বাচনকেন্দ্রিক কর্মপরিকল্পনা (রোডম্যাপ) চূড়ান্তের বিষয়ে আলোচনা হতে পারে। কবে এই রোপম্যাপ প্রকাশ করা হবে, তাও আজ জানানো হতে পারে।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩