বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপকূলে জলবায়ু সহনশীল বিনিয়োগ অব্যাহত রাখা জরুরি

news-image

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধি অর্জনে উপকূলীয় এলাকায় বিনিয়োগ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটি মনে করে, বাংলাদেশে টেকসই প্রবৃদ্ধির জন্য উপকূলে জলবায়ু সহনশীল বিনিয়োগ অব্যাহত রাখা গুরুত্বপূর্ণ।

সোমবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশকে নিয়ে ‘বাংলাদেশ : এনহ্যান্সিং কোস্টাল রেজিলেন্স ইন এ চেঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক প্রকাশিত বিশ্বব্যাংকের একটি নতুন প্রতিবেদনে এসব কথা বলা হয়।

প্রতিবেদন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে উপকূলীয় অঞ্চলের টেকসই উন্নয়নে আরও পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। কীভাবে সরকার এ ঝুঁকিগুলো কমানোর উদ্যোগ নিচ্ছে এবং নতুন নতুন উদ্যোগ নিচ্ছে তাও দেখানো হয়।

প্রতিবেদনে বিশ্ব ব্যাংক বলছে, বাংলাদেশ বৈশ্বিক পরিসরে দেখিয়ে দিয়েছে কীভাবে দুর্যোগ ঝুঁকি হ্রাসে দীর্ঘমেয়াদি বিনিয়োগ জীবন বাঁচায়, অর্থনৈতিক ক্ষতি হ্রাস করে এবং উন্নয়ন টেকসই করা যায়। এটি সম্ভব হয়েছে একটি কৌশলগত নীতি কাঠামোর মাধ্যমে বিভিন্ন উদ্যোগ গ্রহণের ফলে। ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে, বাংলাদেশ ঘূর্ণিঝড়-জনিত প্রাণহানির সংখ্যা ১০০ গুণ কমিয়েছে। দ্রুত ক্রমবর্ধমান জনসংখ্যা, পরিবেশগত অবক্ষয় এবং ক্রমবর্ধমান জলবায়ু ঝুঁকি উপকূলীয় অঞ্চলে নানা সমস্যা তৈরি করছে। প্রাকৃতিক এবং অবকাঠামো ব্যবস্থার উপর ভর করে উপকূলে ৪০ মিলিয়ন মানুষের আবাসস্থল। টেকসই উন্নত করতে বাংলাদেশকে আরও দ্রুত পদক্ষেপ নিতে হবে।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দ্যান দ্যান চেন বলেন, উপকূলীয় টেকসই উন্নয়ন একটি স্থির লক্ষ্যমাত্রা নয়। পরিবর্তনশীল অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেওয়া এবং উন্নয়ন লক্ষ্যের মধ্যে সমন্বয় খুঁজে পাওয়া জরুরি। এটিই অন্যতম পন্থা উপকূলে টিকে থাকার জন্য। টেকসই উপকূল বিনির্মাণ ও ঝুঁকি কমাতে গত ৫০ বছর ধরে বাংলাদেশের পাশে আছে বিশ্বব্যাংক। দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা উন্নত করতে বাংলাদেশকে সহায়তা করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশে দুর্যোগের প্রস্তুতি এবং উপকূলে টেকসই উন্নয়নেও ভূমিকা পালন করছে।

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর