সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী মাসে দেশে ফিরবেন গোতাবায়া রাজাপক্ষে

news-image

অনলাইন ডেস্ক : আগামী মাসেই দেশে ফেরার জন্য প্রস্তুত শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বর্তমানে থাইল্যান্ডে অবস্থান করছেন তিনি। সেখান থেকেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিনি দেশে ফিরবেন। লঙ্কান গণমাধ্যম ডেইলি মিররে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

রাশিয়ায় নিযুক্ত শ্রীলঙ্কার সাবেক রাষ্ট্রদূত উদয়াঙ্গা বীরাতুঙ্গা এমন ইঙ্গিত দিয়েছেন বলে নিউজ ফার্স্টের প্রতিবেদনে জানানো হয়েছে।

স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় গণ-আন্দোলনের মুখে গত ১৩ জুলাই মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে যান গোতাবায়া। সেখান থেকেই ই-মেইলে পদত্যাগপত্র পাঠান তিনি। সিঙ্গাপুরে প্রায় এক মাস থাকার পর অস্থায়ী বসবাসের জন্য গত ১১ আগস্ট দক্ষিণ-পূর্ব এশিয়ার আরেক দেশ থাইল্যান্ডে যান গোতাবায়া।

সে সময় থাই কর্মকর্তারা বলেছিলেন, গোতাবায়াকে প্রবেশের সুযোগ দেওয়ার অনুরোধ করেছিল শ্রীলঙ্কা সরকার। এর ভিত্তিতে তাকে অস্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়া হয়েছে।

থাইল্যান্ড থেকে ২৪ বা ২৫ আগস্ট গোতাবায়া ফিরতে পারেন বলে শুরুতে জানিয়েছিলেন রাশিয়ায় শ্রীলঙ্কার সাবেক দূত বীরাতুঙ্গা, তবে সর্বশেষ তিনি জানিয়েছেন, খুব সম্ভবত ৩ সেপ্টেম্বর ফিরছেন সাবেক প্রেসিডেন্ট।

শ্রীলঙ্কায় সাবেক রাষ্ট্রপ্রধানের নিরাপত্তা নিয়ে শঙ্কা নেই বলে জানান বীরাতুঙ্গা, তবে সাবেক এ রাষ্ট্রদূত মনে করেন, গোতাবায়ার কাছের লোকজন তাকে ফের রাজনীতিতে টানতে পারেন, যা শ্রীলঙ্কায় আরেকটি গণ-অভ্যুত্থানের পথ তৈরি করতে পারে।

গোতাবায়া রাজনীতির জন্য উপযুক্ত নন বলে মনে করেন বীরাতুঙ্গা। তিনি বলেন, আমি মনে করি না দেশের জনগণ তাকে আবার গ্রহণ করবে। কারণ গত আড়াই বছর তিনি আমাদের সন্তানদের ভবিষ্যৎ বিনাশ করে দিয়েছেন। আমি মনে করি তিনি রাজনীতির জন্য উপযুক্ত নন। ছোটখাটো কাজের জন্য তিনি উপযুক্ত এবং প্রতিরক্ষা সচিব হিসেবে তিনি সেটাই করেছেন।

 

এ জাতীয় আরও খবর

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার