বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিল্প ও বাণিজ্যসচিবকে তলব সংসদীয় কমিটির

news-image

অনলাইন প্রতিবেদক : সাভার ট্যানারি শিল্প নগরীর দূষণ বন্ধে দৃশ্যমান অগ্রগতি না হওয়ায় শিল্প ও বাণিজ্যসচিবকে তলব করেছে সংসদীয় কমিটি। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির আগামী বৈঠকে সরকারের এ দুই কর্মকর্তাকে উপস্থিত থাকতে বলা হয়েছে। সেইসঙ্গে সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদেরও বৈঠকে আমন্ত্রণ জানানো হবে।

সোমবার (২২ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, সাভারের ট্যানারির দূষণ নিয়ে আমরা দেখছি গত দেড় বছরে শুধু মিটিংই হয়েছে। তারা বলছে ব্যবস্থা নিচ্ছি। কিন্তু দৃশ্যমান অগ্রগতি নেই। তাদের কার্যক্রম সন্তোষজনক নয়। সেজন্য আগামী বৈঠকে শিল্প ও বাণিজ্যসচিবকে ডাকা হয়েছে। আমরা শিল্প ও বাণিজ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানাবো। তাদের আমরা অনুরোধ করবো, যদি তারা সময় করতে পারেন, তবে আসবেন। কিন্তু দুই সচিবকে অবশ্যই থাকতে হবে।

তিনি বলেন, আমরা বলেছি- এ নিয়ে যত মিটিং হবে তাতে নেতৃত্ব দেবে পরিবেশ মন্ত্রণালয়। পরিবেশ মন্ত্রণালয় অন্যদের ডাকবে। কারণ এটা পরিবেশের বিষয়।

সাভারের চামড়াশিল্প নগরীতে দৈনিক ৪০ হাজার ঘনমিটার বর্জ্য উৎপাদন হয়। যেখানে বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতা রয়েছে ২৫ হাজার ঘনমিটার। সংসদীয় কমিটি বলছে— দৈনিক ১৫ হাজার ঘনমিটার বর্জ্য পরিবেশের সঙ্গে মিশে যাচ্ছে। গত তিন বছরে এক কোটি ৬৪ লাখ ঘনমিটার বর্জ্য ব্যবস্থাপনার বাইরে থেকে গেছে। এর বাইরে ক্রোমিয়াম শোধনের ব্যবস্থাও নেই সেখানে। এছাড়া শব্দদূষণ রোধে হাইড্রোলিক হর্ন আমদানি ও প্রস্তুত নিষিদ্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করে কমিটি।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার