বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের বন্দর ছাড়ল শস্যবাহী আরও ৩ জাহাজ

news-image

অনলাইন ডেস্ক : ঐতিহাসিক চুক্তির আওতায় ইউক্রেনের বন্দর ছেড়ে গেছে শস্যবাহী আরও তিনটি জাহাজ। আজ শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাশিয়া, ইউক্রেন, তুরস্ক ও জাতিসংঘের কর্মকর্তা দ্বারা পরিচালিত ইস্তান্বুলের জয়েন্ট কোঅরডিনেশ সেন্টার জানায়, দুটি জাহাজ চর্নমোর্স্কে বন্দর ও একটি জাহাজ ওডেসা বন্দর থেকে যাত্রা শুরু করেছে। এ তিনটি জাহাজে মোট ৫৮ হাজার টন ভুট্টা বহন করা হচ্ছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে জানায়, পানামার পতাকাবাহী নাভি স্টারে বহন করা হয়েছে ৩৩ হাজার টন ভুট্টা, যা ইউক্রেন থেকে যাবে আয়ারল্যান্ড। এটি ছেড়েছে ওডেসা বন্দর থেকে। পথে ইস্তান্বুলের জয়েন্ট কোঅরডিনেশ সেন্টারে এ জাহাজ পরীক্ষা করে দেখা হবে।

দ্বিতীয় জাহাজ মাল্টার পতাকাবাহী রোজেনে বহন করা হচ্ছে ১৩ হাজার টন ভুট্টা। এটি ছেড়েছে চর্নমোর্স্কে বন্দর থেকে। যা যাবে ব্রিটেনে। একটি যৌথ মনিটরিং টিম এটি পর্যবেক্ষণ করেছে। এছাড়া তৃতীয় জাহাজটি তুরস্কের। পোলারেন্ট নামের ওই জাহাজে বহন করা হয়েছে ১২ হাজার টন ভুট্টা।

রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের বন্দর হয়ে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন পর জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য রপ্তানি পুনরায় শুরুর জন্য একটি চুক্তি হয়। এর আওতায় চলতি মাসের প্রথম দিন সিয়েরা লিওনের পতাকাবাহী রাজোনি ২৭ হাজার টন ভুট্টা নিয়ে লেবাননের উদ্দেশে ওডেসা বন্দর ছাড়ে।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ