সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনকালীন সরকার চায় ১৫ দল

news-image

আসাদুর রহমান
দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ শেষ হয়েছে। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ইসির সংলাপের আহ্বানে বিএনপিসহ ৯ দল সাড়া দেয়নি। নিবন্ধিত ৩৯ দলের মধ্যে সর্বশেষ গতকাল ইসির সঙ্গে বৈঠক করে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি। সংলাপে ২৮ দলের কাছ থেকে প্রায় ৩৫০ প্রস্তাব এসেছে। এর মধ্যে অধিকাংশ দল নির্বাচনকালীন সরকারের দাবি জানিয়েছে।

সংলাপের শেষ দিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ থেকে পাওয়া লিখিত ও মৌখিক পরামর্শ পর্যালোচনা করে নির্বাচন কমিশন মতামত জানাবে। আমি মনে করি, নির্বাচনের মাঠে যদি প্রতিপক্ষ থাকে, দলগুলো থাকে, তা হলে ভারসাম্য হয়ে যায়।

সিইসি আরও বলেন, অংশগ্রহণমূলক ও সুষ্ঠু’ নির্বাচন করার সাধ্যমতো চেষ্টা তারা করবেন। সরকার সহযোগিতা করবে। সংসদ নির্বাচনের কাজটা জটিল। সে লক্ষ্যেই সবার আন্তরিক সহযোগিতা থাকলে জটিল ও কঠিন কাজ হলেও অনেকটা ফসল তুলে আনা যাবে।

নির্বাচনকালীন সরকারের প্রস্তাব প্রসঙ্গে সিইসি বলেন, নির্বাচনকালীন সরকার বর্তমান সরকারই করতে পারবে। দলগুলোর প্রস্তাব পর্যালোচনা করে সরকারের কাছে, দলের প্রধানের কাছে সারসংক্ষেপ পাঠিয়ে দেবে কমিশন। গত ১৭ জুলাই থেকে গতকাল পর্যন্ত নির্বাচন কমিশনের সংলাপে ২৮টি রাজনৈতিক দল অংশ নেয়। সংলাপে অংশ নেয়নি ৯ দল- বাসদ, বাংলাদেশ মুসলীম লীগ-বিএমএল, বাংলাদেশ কল্যাণ পার্টি, জেএসডি, এলডিপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, সিপিবি, বিজেপি ও বিএনপি।

সংলাপে অংশ নিয়ে নির্বাচনকালীন সরকারের পক্ষে মত দিয়েছে ১৫ দল। দলগুলো হলোÑ বাংলাদেশ ন্যাপ, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগ, জমিয়তে উলামায়ে ইসলামে, ওয়ার্কার্স পার্টি (নির্বাচনকালীন স্বরাষ্ট্র, জনপ্রশাসন ও স্থানীয় সরকার মন্ত্রণালয় ইসির অধীনে ন্যস্ত করা), মুসলীম লীগ, খেলাফত আন্দোলন, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, খেলাফত মজলিশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টে ও বাংলাদেশ কংগ্রেস।

নির্বাচনে ইভিএমের ব্যবহারের পক্ষে মত দিয়েছে ১১ দল। দলগুলো হলো- তরীকত ফেডারেশন, জাকের পার্টি, এনপিপি, বিকল্পধারা, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের সাম্যবাদী দল, খেলাফত মজলিস ও আওয়ামী লীগ। এর মধ্যে ইভিএম ব্যবহারের আগে ক্রটি সারতে ও আস্থা অর্জনের তাগিদ দিয়েছে কয়েকটি দল।

ইভিএম ব্যবহারের সরাসরি বিরোধিতা করেছে- জাতীয় পার্টি, বাংলাদেশ ন্যাপ, জমিয়তে উলামায়ে ইসলাম, মুসলীম লীগ, খেলাফত আন্দোলন, ইসলামী ঐক্যজোট ও খেলাফত মজলিশ।

নির্বাচনকালে সেনাবাহিনী মোতায়েন চায় ছয় দল। দলগুলো হলো- তরীকত ফেডারেশন, বিকল্পধারা, জমিয়তে উলামায়ে ইসলাম, জাসদ, খেলাফত আন্দোলন ও খেলাফত মজলিস।

চারটি রাজনৈতিক দল এলাকাভিত্তিক প্রতিনিধিত্বের পরিবর্তে ভোটের আনুপাতিক প্রতিনিধিত্বের সুপারিশ করেছে। এ ছাড়া ৮টি রাজনৈতিক দল জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগের বিরোধিতা করেছে। ইসির নিজস্ব জনবল থেকেই রিটার্নিং কর্মকর্তা নিয়োগের প্রস্তাব করেছে দলগুলো। এ ছাড়া একাধিক দিনে ভোটগ্রহণের প্রস্তাব করেছে কয়েকটি দল।

দলগুলোর মূল প্রস্তাব

তরীকত ফেডারেশন : সংসদ নির্বাচন ২-৩ ধাপে করা যেতে পারে; যেন প্রতিকেন্দ্রে সেনা মোতায়েন করা যায়। সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএম; ১৫০ আসনে ব্যালট পেপার এবং স্থানীয় নির্বাচনে শতভাগ ইভিএম ব্যবহার করা যেতে পারে। নির্বাচনী ব্যয় ৫০ লাখ টাকা নির্ধারণ করা যেতে পারে।

ন্যাপ : দুই কক্ষের সংসদ ও জাতীয় সংসদের আসন বাড়ানো; প্রাপ্ত ভোটের আনুপাতিক হারে সংসদে প্রতিনিধিত্ব, তফসিল ঘোষণার পর সংসদ ভেঙে দেওয়া ও ইভিএম ব্যবহার না করা।

গণফোরাম : নির্বাচনকালে নিরপেক্ষ সরকারব্যবস্থা; নির্বাচনী প্রচারণায় প্রত্যেক আসনে সব প্রার্থীকে একমঞ্চে সভা করার সুযোগ দেওয়া।

জাকের পার্টি : দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা ও হয়রানিমূলক আচরণ বন্ধ; ভোটগ্রহণ প্রক্রিয়া ডিজিটালাইজড করা।

এনপিপি : স্বল্পসংখ্যক আসনে ইভিএম ব্যবহার, ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা, প্রার্থীদের জামানত বাড়ানো, বিনামূল্যে ভোটার তালিকা সরবরাহ, নিবন্ধিত দলে তিন বছর সক্রিয়দের প্রার্থী করার নিয়ম।

বিকল্পধারা : সব কেন্দ্রে ইভিএম, প্রতিকেন্দ্রে অন্তত পাঁচজন করে সামরিক বাহিনীর সদস্য মোতায়েন।

জমিয়তে উলামায়ে ইসলাম : নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনা মোতায়েন, স্বরাষ্ট্র ও জনপ্রশাসন ইসির অধীনে ন্যস্ত করা, সব আসনে ব্যালট পেপার ব্যবহার, ধর্মীয় মূল্যবোধের প্রতি শ্রদ্ধাহীন দলের নিবন্ধন বাতিল।

ওয়ার্কার্স পার্টি : সংবিধান অনুযায়ী নির্বাচন; নির্বাচনকালীন স্বরাষ্ট্র, জনপ্রশাসন ও স্থানীয় সরকার মন্ত্রণালয় ইসির অধীনে ন্যস্ত করা; আনুপাতির প্রতিনিধিত্বমূলক নির্বাচনব্যবস্থা, ত্রুটি দূর করে ইভিএম ব্যবহার।

মুসলীম লীগ : ভোটের তিন মাস আগে সংসদ বিলুপ্ত করা, ইভিএম ব্যবহার না করা, ‘না’ ভোট পদ্ধতি চালু করা।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ : প্রশাসনিক কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা না করে নিজস্ব লোকবল নিয়োগ, তিন দফায় ভোট করা, ইভিএমের যান্ত্রিক ত্রুটি-জটিলতা নিরসন করা।

জাসদ : সংবিধান অনুযায়ী নির্বাচন, ইসিকে রাজনৈতিক বিতর্কে না জড়ানো, অসাংবিধানিক দাবিকে প্রশ্রয় না দেওয়া, বিদেশি কূটনৈতিকদের অযাচিত নাক গলানোকে প্রশ্রয় না দেওয়া, প্রশাসনের কাজে প্রতিরক্ষা বাহিনীকে বিচারিক ম্যাজিস্ট্রেটদের অধীনে ব্যবহার।

খেলাফত আন্দোলন : জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইসির অধীনে ন্যস্ত করা, সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া, সংরক্ষিত মহিলা আসন বিলুপ্ত করা, ইভিএম ব্যবহার না করা, সংসদ ভেঙে নির্বাচন, ‘না’ ভোট চালু, দলের সব কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব রাখার বাধ্যবাধকতা।

গণফ্রন্ট : সংসদের আসন ৩৫০-৪৫০ করা, এক পোস্টার একমঞ্চে প্রচার, দলগুলোকে আর্থিক অনুদান, নির্বাচনকালীন রাজনৈতিক সরকার, স্বল্পপরিসরে ইভিএম চালু।

বাংলাদেশ জাতীয় পার্টি : নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠন, ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা, বিভাগওয়ারি নির্বাচন, ইভিএম চালু স্বল্পপরিসরে, ‘না’ ভোট চালুর সুপারিশ।

গণতন্ত্রী পার্টি : ধর্মের অপব্যবহার নিষিদ্ধ করা এবং ইভিএম ব্যবহার।

বাংলাদেশের সাম্যবাদী দল : ইভিএমে ভোট, নির্বাচনে ধর্মের ব্যবহার বন্ধ, টাকার খেলা বন্ধ করা, সংবিধান অনুযায়ী নির্বাচন।

খেলাফত মজলিশ : স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় ইসির অধীনে ন্যস্ত করা, ভোটের ৭ দিন আগে সেনা মোতায়েন, তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে দেওয়া, ব্যালট পেপারে ভোট করা। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, ইভিএমের ব্যবহার না করা, প্রতিটি বুথে সিসিটিভি ক্যামেরা, সংসদ ভেঙে দেওয়া।

ইসলামী ঐক্যজোট : নির্বাচনকালীন সরকারের আকার সীমিত করা, ৩০ জনের বেশি প্রার্থী দিলে বেতার-টিভিতে প্রচারের সুযোগ, আস্থা অর্জন করে ইভিএমের ব্যবহারের সুপারিশ।

বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট : সাংবিধানকভাবে নির্বাচনকালীন সরকার, জাতীয় পরিষদ গঠন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি : নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার বা অন্তর্বর্তীকালীন সরকার গঠন, দল নিবন্ধনের শর্ত সহজ করা, নির্বাচনী ব্যয় মাত্র ৫ লাখ টাকা নির্ধারণ, ‘না’ ভোট চালুর প্রস্তাব।

বাংলাদেশ ইসলামী ফ্রন্ট : পাঁচটি মন্ত্রণালয় ইসির অধীনে রাখা, জেলা প্রশাসকের পরিবর্তে নির্বাচন কর্মকর্কতাকে রিটার্নিং কর্মকর্তা, ব্যালট পেপারে ভোট নেওয়া, ৩৩ শতাংশ নারী নেতৃত্বের বিধান সংশোধনের সুপারিশ।

বাংলাদেশ কংগ্রেস : নির্বাচনের সময়ে স্বরাষ্ট্র, জনপ্রশাসন ও প্রতিরক্ষা মন্ত্রণালয় ইসির অধীনে রাখা, তফসিল ঘোষণার পর জাতীয় সংসদ ও মন্ত্রিপরিষদ কার্যকর থাকবে না, ওই সময়ে যে সরকার থাকবে তারা ‘নির্বাচনকালীন সরকার’ হিসেবে গণ্য হবে।

বিএনএফ : নির্বাচন হবে ইসির অধীনে; নির্বাচন কমিশনকে সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করতে হবে। সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনকে নির্বাহী বিভাগের সহায়তা করা।

এনডিএম : একাধিক দিনে ভোটগ্রহণ; নির্বাহী বিভাগ থেকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ না দেওয়া।

জাতীয় পার্টি : প্রার্থীদের অনুমোদিত ব্যয়সীমা বাড়িয়ে ৫০ লাখ টাকা করা; নির্বাচনী পদ্ধতির পরিবর্তন; সংখ্যানুপাতিক পদ্ধতির প্রবর্তন; ইভিএমে ভোট না নেওয়া।

সংলাপে জাপা মহাসচিব মুজিবুল হক বলেন, ‘একটা প্ল্যান করে করা যায়, ব্যালট পেপার সকালে চলে যাবে। তা হলে রাতের (ভোট চুরির) বিষয়টা আর আসে না। রাতে কিন্তু এটা হয়। হয় মানে কি (সহাস্যে), আমরাই করেছি, কি বলব- হয়ই; এ রকম হয়। হয় না এটা ঠিক না।’ তিনি আরও বলেন, ‘আমরা জানি, নির্বাচনে কারচুপি হবে, তবু আমরা যাই। কারণ বিকল্প নেই।’

ইভিএম ব্যবহারের ঘোর বিরোধিতা প্রসঙ্গে জাপা মহাসচিব বলেন, ইভিএমে আমাদের আস্থা নেই। ব্যক্তিগতভাবে আমারও এতে কোনো আস্থা নেই। মানুষ মনে করে, ইভিএমে ভোট পাল্টে দেওয়া হলে কিছু করার নেই। কারণ ফল পুনরায় যাচাই করা যায় না।

আওয়ামী লীগের ১৫ প্রস্তাব : তিনশ আসনে ইভিএমে ভোট চায় দলটি। তারা নির্বাচনের সময়ে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন পরিচালনার জন্য আবশ্যকীয় সব সংস্থা ও প্রতিষ্ঠানকে নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে ন্যস্ত করার প্রস্তাবও করেছে। আওয়ামী লীগের অন্যান্য প্রস্তাব হলোÑ নির্বাচন কমিশনের স্বাধীনতা, নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা ঊর্ধ্বে রেখে সংবিধান ও আইনে প্রদত্ত দায়িত্ব পালনে সক্ষমতা প্রদর্শন, নির্বাচনের সময়ে নির্বাহী বিভাগের সংশ্লিষ্ট মন্ত্রণালয়/সংস্থার দায়িত্বশীলতা, ইসি সচিবালয় এবং এর মাঠপর্যায়ের কর্মকর্তা/কর্মচারীদের দায়িত্বশীল ও নিরপেক্ষ আচরণ ও বিএনপি-জামায়াত জোট সরকারের সময় নিয়োগপ্রাপ্ত দলীয় কর্মকর্তাদের নির্বাচনী দায়িত্ব থেকে বাইরে রাখা। আওয়ামী লীগের প্রস্তাবের মধ্যে আরও আছেÑ ছবিযুক্ত একটি নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন, ভোটগ্রহণের দিন নির্বাচন কেন্দ্রের সার্বিক নিরাপত্তা, ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ বৃদ্ধি করা, নির্বাচন পরিচালনায় বেসরকারি সংস্থা বা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের পরিবর্তে কেবল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার পদে নিয়োগ করা, আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সদস্যদের নিরপেক্ষ ও দায়িত্বশীল আচরণ, দেশি-বিদেশি পর্যবেক্ষক থেকে শুরু করে মিডিয়া ও সিভিল সোসাইটির সদস্যদের নিরপেক্ষ ভূমিকা এবং আইন অনুযায়ী (আরপিও ১৯৭২, অনুচ্ছেদ ৯১সি) নিবন্ধিত দেশি-বিদেশি পর্যবেক্ষক সংস্থাকে পর্যবেক্ষণের অনুমতি প্রদান, নির্বাচনে পেশিশক্তি ও অর্থের প্রয়োগ বন্ধ এবং ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়সহ সব পর্যায়ের ভোটারের অবাধ ভোটদানের সুযোগ নিশ্চিতকরণ, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন পরিচালনার জন্য আবশ্যকীয় সব সংস্থা ও প্রতিষ্ঠানকে নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে ন্যস্ত করা, নির্বাচনকালীন সরকারের কর্মপরিধি কেবল আবশ্যকীয় দৈনন্দিন (রুটিন) কার্যাবলির মধ্যে সীমাবদ্ধ থাকা, অ্যাডহক বা অন্তর্বর্তীকালীন ব্যবস্থার পরিবর্তে টেকসই সাংবিধানিক, আইনি ও রেগুলেটরি ব্যবস্থার ওপর নির্ভর করা এবং তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার একটি ‘পাস্ট অ্যান্ড ক্লোজড চ্যাপ্টার’।

সংলাপে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘আমরা মনে-প্রাণে ইভিএমে বিশ্বাস করি। চেতনায় ধারণ করি। কোনো বিশেষ এলাকা নয়, দেশের তিনশ আসনে ইভিএমে ভোট হোক, আওয়ামী লীগের পক্ষ থেকে এ দাবি জানাচ্ছি।’

ইসি নির্ধারিত সময়ে সংলাপে অংশ নিতে না পারায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও জাতীয় পার্টি-জেপি পরে সময় চেয়েছে।

 

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী