রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করতে এলেও বাধা দেবো না

news-image

বিএনপি প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করতে এলেও বাধা দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, আমিতো বলে দিয়েছি- তারা যদি প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করতে আসে, পুলিশ যেন তাদের বাধা না দেয়। বিশেষ করে বাংলামোটরে যে বাধা দেওয়া, সেটা সম্পূর্ণ বন্ধ করে দিয়েছি। আসুক না হেঁটে হেঁটে, যতদূর আসতে পারে। কোনো আপত্তি নেই। আসলে আমি বসাবো, চা খাওয়াবো। কথা বলতে চাইলে শুনবো। কারণ আমি গণতন্ত্রে বিশ্বাস করি।

‌‘তবে যদি বোমাবাজি করে ও ভাঙচুর করে, সেটা করলে বাধা দেবো এবং উপযুক্ত জবাব পাবে। এটাও বাস্তবতা। কিন্তু গণতান্ত্রিক আন্দোলনে কোনো বাধা নেই। যত আন্দোলন, সেটাতো করেই যাচ্ছে।’

শনিবার (২৩ জুলাই) বিকেল সাড়ে ৩টায় আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের যৌথসভার শুরুতে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এ সভায় গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হন।

আওয়ামী লীগ সভাপতি বলেন, আমি মনে করি, কারো না কারো তো কথা বলা উচিত। কথা যত পারে বলুক। যদিও সারাদিন কথা বলার পরও বলে আমাদের কথা বলতে দেয়নি। (বিএনপি) মিছিল করে, লোক হয় না, বলে আমাদের লোক আসতে দেয় না। এ রকম অভিযোগ তো তারা করে। তাদের কাছে আসবে কেন? কোন আশায় আসবে। সেটা হলো বাস্তব কথা। সেটা একটু চিন্তা করতে হবে।

নির্বাচন নিয়ে আওয়ামী লীগের সমালোচনাকারীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, আজকে যারা নির্বাচন নিয়ে কথা বলে, তাদের ব্যাপারেও বলতে চাই। বাংলাদেশে যদি নির্বাচনের ক্ষেত্রে কোনো ডিসিপ্লিন এসে থাকে, সেটাও আওয়ামী লীগেরই অর্জন।

তিনি বলেন, আওয়ামী লীগ সবসময় দেশের জনগণের ভোটে বিশ্বাসী। আমরা সেটাই বিশ্বাস করি। সে জন্য নির্বাচন ব্যবস্থায় যতটা উন্নতি হয়েছে সেটা আওয়ামী লীগের উদ্যোগেই হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগের সমালোচনা যারা করে তাদের এই কথাই বলবো যে, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে জনগণের ভোটের অধিকার নিশ্চিত হয়, গণতান্ত্রিক অধিকার নিশ্চিত হয়, অর্থনৈতিক উন্নতি হয়, আর্থসামাজিক উন্নতি হয়।

সমালোচনায় কান না দিয়ে দেশের জন্য কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, যারা বলার তারা বলুক, আমাদের কাজ আমরা করে যাবো। কারণ দেশের উন্নতিই আমাদের লক্ষ্য। সেই উন্নয়নের কাজটাই আমরা করবো। সেই কাজটিই আমরা করে যাচ্ছি। আমরা দেশটাকে এগিয়ে নিয়ে যাচ্ছি। সেটা ধরে রেখে এগিয়ে নিয়ে যাবো।

বিএনপি আমলের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ২০০১-২০০৬ থেকে পর্যন্ত পাঁচ-পাঁচবার বাংলাদেশে দুর্নীতিতে চ্যাম্পিয়ন। আওয়ামী লীগ পর পর তিনবার ক্ষমতায়, বাংলাদেশ উন্নয়নশীল দেশ। বিএনপি ক্ষমতায় থাকা মানেই হচ্ছে দুর্নীতি, সন্ত্রাস, অর্থপাচার, মানবপাচার- এসব। যারা এসবের সঙ্গে যুক্ত থাকে তারা তো দেশের জন্য কাজ করবে না।

আওয়ামী লীগ জনগণের সেবা করে মন্তব্য করে সরকার প্রধান বলেন, একমাত্র আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই দেশের মানুষ সেবা পেয়েছে। জনগণকে সেবা দিয়েছে, জনগণের সমর্থন পেয়েছে।

‘আওয়ামী লীগ সবসময় যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে মানুষের পাশে আছে। আওয়ামী লীগ সবসময় মানবতার সেবা করে যাচ্ছে। আর কিছু লোক সারাক্ষণ দোষ ধরার, খুত ধরার চেষ্টায় আছে।

’৭৫ পরবর্তী সময়কার শাসকদের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, পর পর তিনবার ক্ষমতায় এসে আজকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত করতে সক্ষম হয়েছি। ৭৫ থেকে ২১ বছর যারা ক্ষমতায় ছিল, বাংলাদেশের মানুষকে কী দিয়েছে? আর দেশের জন্য কী করেছে? সেটা বাংলাদেশের মানুষের উপলব্ধি করা উচিত। এরা সন্ত্রাস-জঙ্গিবাদ, দুর্নীতি, দুঃশাসন, মিলিটারি রুল, গণতন্ত্র হরণ করেছে, জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। যত রকমের অপকর্ম করা যায় সবই করে গেছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটের কথা তুলে ধরে সরকার প্রধান সবাইকে সাশ্রয়ী হওয়ার পাশাপাশি খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান জানান।

তিনি বলেন, আজকে সবাই মিলে সঞ্চয় করতে হবে, কৃচ্ছতা সাধন করতে হবে। বিদ্যুৎ ব্যবহার সীমিত করতে হবে। উৎপাদন বাড়াতে হবে।

সভায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪