রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকায় ট্রানজিট নিতে বাংলাদেশিদের লাগবে ই-ভিসা!

news-image

নূরুল আলম,দক্ষিণ আফ্রিকা : বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের দক্ষিণ আফ্রিকা হয়ে অন্য দেশে যেতে ই-ভিসা লাগবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এখন থেকে ই-ভিসা না থাকলে দক্ষিণ আফ্রিকার কোন এয়ারপোর্টে ট্রানজিট নিতে পারবেন না বাংলাদেশি যাত্রীরা। একই নির্দেশনা পাকিস্তানি পাসপোর্ট ধারীদের জন্যও। আগামী ১ আগস্ট থেকে এই নির্দেশনা কার্যকর করবে দেশটি।

সম্প্রতি জোহানেসবার্গ এয়ারপোর্টে কিছু সংখ্যক বাংলাদেশি ও পাকিস্তানি নাগরিককে আটক করে অভিবাসন কর্মকর্তারা। তারা পার্শ্ববর্তী দেশের ভিসা নিয়ে জোহানেসবার্গ এয়ারপোর্টকে ট্রানজিট হিসেবে ব্যবহার করছিল। সেখান থেকে অবৈধভাবে দক্ষিণ আফ্রিকায় অনুপ্রবেশের চেষ্টা করলে অভিবাসন কর্মকর্তারা তাদের আটক করেন। যা কিনা আফ্রিকার বিভিন্ন গণমাধ্যমে ঢালাওভাবে প্রচার এবং প্রকাশ পায়। এরপর নড়েচড়ে বসে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারই ফল হিসেবে শুধুমাত্র বাংলাদেশ এবং পাকিস্তানি নাগরিকদের জন্য জারি হয় এই কঠোর নির্দেশনা।

এতে দক্ষিণ আফ্রিকা প্রবাসীরা তেমন কোন ক্ষতির সম্মুখীন না হলেও পাশ্ববর্তী দেশ সোয়াজিল্যান্ড, বোতসোয়ানা, লেসোথু, মোজাম্বিকসহ সাউদার্ন আফ্রিকার দেশগুলোতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা বিপাকে পড়বেন। কোন কারণে ট্রানজিট ভিসা পেতে সমস্যা হলে তাদের দেশে আসা যাওয়া বা অন্য দেশে যাওয়া কঠিন হয়ে পড়বে। কারণ সাধারণত এসব দেশের নাগরিকরা আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে ট্রানজিট হিসেবে দক্ষিণ আফ্রিকার বিমানবন্দর ব্যবহার করে থাকেন।

 

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে