শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল সিরিয়া

news-image

অনলাইন ডেস্ক : রাশিয়ার দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সিরিয়া ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। আজ বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন করে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই প্রদেশ দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ায় গত জুনে সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তার এক মাসের মধ্যেই ইউক্রেনের সঙ্গে যাবতীয় কূটনৈতিক সম্পর্কের ইতি টানল সিরিয়া। গত মাসের শেষের দিকে ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ‘সিরিয়া পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্কের রুশ সমর্থিত বিচ্ছিন্ন প্রজাতন্ত্রকে স্বীকৃতি দেওয়ার পর কিয়েভ সম্পর্ক ছিন্ন করবে।’

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ইউক্রেন ২০১৮ সালে কিয়েভে তার কূটনৈতিক কর্মীদের বাসস্থান পুনরায় যাচাই করতে অস্বীকার করে। তাদের এই বৈরী আচরণের জন্য দূতাবাসকর্মীদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছিল।

এতে আরও বলা হয়, ওই সময় সিরিয়ার দূতাবাস ‘ইউক্রেনীয় সরকারের বৈরী মনোভাবের কারণে’ তাদের দায়িত্ব স্থগিত করে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর দ্বিতীয় বিদেশ সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সিরিয়া নিয়ে আলোচনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘পাল্টা পদক্ষেপ হিসেবে সিরিয়ান আরব রিপাবলিক ইউক্রেনের সঙ্গে যাবতীয় কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। এখন থেকে ইউক্রেনের সঙ্গে সিরিয়ার আর কোনো প্রকার সম্পর্ক নেই।’

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সার মেকদাদ বর্তমানে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের সফরসঙ্গী হিসেবে তেহরানে আছেন। সেখানে রাশিয়া, ইরান ও তুরস্কের শীর্ষ নেতাদের বৈঠক হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও বর্তমানে অবস্থান করছেন তেহরানে। এরপরই স্থানীয় সময় বুধবার এই ঘোষণা আসে।

বুধবার ১৫১তম দিন ছিল ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিওপোল, দোনেৎস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

এদিকে, এই অভিযানের শুরু থেকেই রাশিয়ার পক্ষে অবস্থান স্পষ্ট করে সিরিয়া। সোভিয়েতের সময় থেকে মধ্যপ্রাচ্যের দেশটি রাশিয়ার বিশ্বস্ত মিত্র। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীকে সমর্থন দিতে কয়েক হাজার স্বেচ্ছাসেবী যোদ্ধাও পাঠিয়েছে সিরিয়া।

 

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার