সোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

উত্তরের পথে শঙ্কা ১৪ কিলোমিটার

news-image

মো. আবু জুবায়ের উজ্জল,টাঙ্গাইল
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের গাজীপুরের চন্দ্রা থেকে কালিহাতীর এলেঙ্গা পর্যন্ত চার লেন সড়কের নির্মাণ কাজ শেষ হয়েছে। এই অংশের সবগুলো উড়াল সড়ক (ফ্লাইওভার) চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। তাই এবার ঈদুল আজহায় মহাসড়কের এ অংশে যানজটের সম্ভবনা নেই। তবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ১৪ কিলোমিটার যানজটের আশঙ্কা করছে বাসচালকরা।

জানা গেছে, ঈদসহ বিভিন্ন উৎসবে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপে বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে সাধারণত যানজটের সৃষ্টি হয়। এতে ঘরমুখো মানুষ চরম ভোগান্তির শিকার হয়। কিন্তু গত ঈদুল ফিতরে চিরচেনা সেই দুর্ভোগ চোখে পড়েনি। আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশু আনা-নেওয়ার জন্য মহাসড়কে অতিরিক্ত ট্রাক চলাচল করায় টাঙ্গাইলের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৪ কিলোমিটারে দুই লেনের সড়কে যানজটের আশঙ্কা করছে পরিবহন চালক ও সংশ্লিষ্টরা।

আজ বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কের পাকুল্যা, বাঔখোলা করটিয়া, টাঙ্গাইল বাইপাস, রাবনা বাইপাস, এলেঙ্গা হয়ে যমুনা সেতু এলাকায় ঘুরে দেখা যায় এখনো পর্যন্ত স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করছে।

ইশা এন্টারপ্রাইজের বাসচালক শাহীন ও সহকারী প্রিন্স বলেন, এবার মহাসড়কের টাঙ্গাইল অংশে যানজটের কোনো সম্ভাবনা নেই। তবে মহাসড়কে এলাঙ্গা থেকে যমুনা সেতু এলাকায় যদি বেপরোয়াভাবে গাড়ি চলাচল এবং এলোপাথাড়িভাবে পার্কিংয়ের কারণে যানজট হয় তাহলে সেটার ভোগান্তি অনেক দূর পর্যন্ত গড়াবে। এছাড়াও এলেঙ্গার ১৪ কিলোমিটারের সংযোগ সড়কের ব্যবস্থা না থাকলে ভোগান্তি হওয়ার সম্ভবনা থাকবে।

টাঙ্গাইল বাস কোচ মিনিবাস মালিক সমতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনি বলেন, গত রমজানে আমরা পুলিশ প্রশাসনের সঙ্গে সক্রিয় ভূমিকা পালন করে যানজট নিরসন করেছিলাম। এছাড়াও মালিক শ্রমিক মিলে প্রায় ৫০ জন সেচ্ছাসেবক হিসেবে যানজট নিরসনে মাঠে থাকবে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান জানান, গত রোজার ঈদে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত দুই লেনের সড়কটি ওয়ানওয়ে ভাল ফল পাওয়া গেছে। এবারও পুলিশের ব্যাপক প্রস্তুতি রয়েছে। যানজট মুক্তরাখতে সর্বাত্মক চেষ্টা করা হবে। আগামী ৭ ও ৮ জুলাই ঢাকা ও গাজীপুর এলাকার পোশাক কারখানাগুলো ছুটি হবে তখন মহাসড়কের যানবাহনের চাপ বাড়বে।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. শরফুদ্দীন জানান, ঈদে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক যানজট মুক্ত রাখতে জেলা পুলিশ প্রস্তুত রয়েছে।

 

এ জাতীয় আরও খবর