রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেরির জন্য দীর্ঘ অপেক্ষার অবসানই বড় পাওয়া মাদারীপুরবাসীর

news-image

নিউজ প্রতিবেদক : ফেরির অপেক্ষায় সারি সারি গাড়ি। অপেক্ষা ঘণ্টার পর ঘণ্টা। রোগীবাহী অ্যাম্বুলেন্স, যাত্রীবাহী বাস বা মালবাহী ট্রাক- সবার একই অবস্থা। লঞ্চ-স্পিডবোটে পার হওয়ায় আবার বাড়তি ঝুঁকি। খরস্রোতা পদ্মা নদী পাড়ি দিতে উৎসব-আয়োজনে এই ভোগান্তি বাড়ে কয়েকগুণ। এই চিত্র দেখেই অভ্যস্ত মাদারীপুরবাসী।

ফেরির অপেক্ষায় সড়কেই হয়েছে মৃত্যু, সময় শেষ হয়ে গেছে পরীক্ষার্থীর, প্রসূতির সন্তান প্রসব হয়েছে সড়কেই- এমন অসংখ্য ঘটনার সাক্ষী মাদারীপুরবাসী। এই সংকটের অবসান হতে যাচ্ছে ২৫ জুন। সেদিন উন্মুক্ত হবে স্বপ্নের পদ্মা সেতু। পরদিন ভোর থেকে চলবে যানবাহন। যাতায়াতে ৬-৭ ঘণ্টার পথ শেষ হবে এক ঘণ্টায়।

এ নিয়ে উচ্ছ্বসিত মাদারীপুরের জনগণ। তারা বলছেন, এই সেতু উদ্বোধনের মধ্য দিয়ে ২২ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান হচ্ছে তাদের। ২০০১ সালে ভিত্তিপ্রস্তর স্থাপনের পর থেকে যাতায়াতের এই সংকট সমাধানের স্বপ্ন বুনেছেন তারা। সেই স্বপ্ন সত্যি হতে যাচ্ছে ২৫ জুন। এ উপলক্ষে মাদারীপুরে বিরাজ করছে উৎসবের আমেজ। সড়কপথসহ সব স্থাপনা সাজছে নতুন সাজে।

কী সুফল পাবে মাদারীপুরবাসী- এমন প্রশ্ন ছিল সেখানকার বাসিন্দাদের কাছে। তারা জাগো নিউজকে বলেন, আগে ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করতে হতো। দীর্ঘদিনের এই অপেক্ষার অবসান হচ্ছে। সব ভোগান্তি থেকে মুক্তি পাচ্ছি আমরা— এটাই সবচেয়ে বড় পাওয়া। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা ধন্যবাদ জানাই।

মাদারীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে জাগো নিউজকে বলেন, দীর্ঘদিনের স্বপ্ন পদ্মাসেতু চালু হচ্ছে, এই খবরে আমরা খুশি। আমাদের এই খুশির সংবাদের মূল কারিগর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করতে ও পদ্মা সেতুর উদ্বোধনকে বর্ণাঢ্য করতে আমরা প্রস্তুতি নিচ্ছি।

পদ্মা সেতুতে মাদারীপুরবাসী কী সুফল পাবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ফেরিতে ঢাকা যাওয়ার যে বিড়ম্বনা ছিল, সেটা দূর হবে। অর্থনৈতিকভাবে গতিশীল হবে মাদারীপুর। সদর, শিবচর উপজেলা ও পার্শ্ববর্তী জেলা শরীযতপুরে শিল্পায়ন হবে। পদ্মা সেতু ঘিরে এই এলাকায় জাতীয় ও আন্তর্জাতিক অবকাঠাবো হবে। এতে মাদারীপুরের আর্থ-সামাজিক ব্যাপক উন্নয়ন হবে বলে আমরা আশা করি।

মাদারীপুরে বাসিন্দা ও ছাত্রনেতা মারুফ হোসেন জাগো নিউজকে বলেন, পদ্মা নদী পারাপারের জন্য আগে তিন-চার ঘণ্টা অপেক্ষা করতে হতো আমাদের। এখন সেটা কয়েক মিনিটেই পার হয়ে যেতে পারবো, ভাবতেই ভালো লাগছে। যাতায়াতে শুধু মাদারীপুরই নয়, দক্ষিণাঞ্চলের সবাই মানসিকভাবে স্বস্তি পাবে। মানুষ অস্বস্তি বোধ করতো, ফেরির অপেক্ষায় অ্যাম্বুলেন্সে মানুষ মারা যেত, অনেক ভোগান্তির শিকার হতো। এগুলো থেকে মুক্তি পাবে। আসলে এটি ছিল আমাদের কাছে স্বপ্ন, আমাদের এই স্বপ্নকে সত্যি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, সেতুর ফলে এই এলাকার অর্থনৈতিক উন্নয়ন হবে। আশপাশে শিল্প কারখানা হবে। কর্মসংস্থান হবে আমাদের জন্য।

মাদারীপুরের শিবচরের বাসিন্দা শুভ খন্দকার বলেন, পদ্মা সেতু চালু হলে আমাদের মূল লাভ হলো- যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। যাতায়াতে আগে অনেক ভোগান্তির শিকার হতাম আমরা। এখন আর সেটা হবে না। আগে আমাদের কাছে ঢাকা অনেক দূরে ছিল। এখন মাত্র ৬০ কিলোমিটার। কোনো বাধাবিঘ্ন ছাড়াই চলে যেতে পারবো। এটাই আনন্দের আমাদের কাছে।

তিনি বলেন, আমরা আগে রোগী বহন ও শিক্ষার্থীদের পরীক্ষা দিতে যাতায়াতসহ নানা ভোগান্তিতে পড়তে হতো। আমাদের কৃষিপণ্যসহ সবকিছু ঢাকা যেতে যেতে পচে যাওয়ার উপক্রম হতো। এখন আর সেটা হবে না। এখানে ব্যবসা-বাণিজ্যের সুযোগ তৈরি হবে, সেখানে কর্মসংস্থানও হবে।

মাদারীপুর সদর উপজেলার বাসিন্দা সুজন দে বলেন, আমরা সহজেই ঢাকায় যেতে পারবো, আসতে পারবো। ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা আর অপেক্ষা করতে হবে না। পাশাপাশি এই অঞ্চলে বিভিন্ন ইন্ডাস্ট্রি হবে, কর্মসংস্থান বাড়বে।

১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত প্রাক-সম্ভাব্যতা যাচাই শুরু হয় পদ্মা সেতুর। এরপর ২০০১ সালে জাপানিদের সহায়তায় সম্ভাব্যতা যাচাই হয় এবং সে বছরই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০০৪ সালের জুলাই মাসে জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকার সুপারিশ মেনে মাওয়া-জাজিরার মধ্যে পদ্মা সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার। ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকার পদ্মা সেতুর নকশা প্রণয়নে পরামর্শক প্রতিষ্ঠান চূড়ান্ত করে। মহাজোট সরকার শপথ নিয়েই তাদের নিয়োগ দেয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতু করার চূড়ান্ত নকশা করা হয়।

২০০৭ সালে ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প একনেক সভায় অনুমোদন পায়। পরে নকশা পরিবর্তন হয়ে দৈর্ঘ্য বেড়ে যাওয়ায় নির্মাণব্যয়ও বাড়ে। ২০১১ সালে ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকার সংশোধিত প্রকল্প একনেকে অনুমোদন পায়। ২০১৬ সালে আবারও আট হাজার ২৮৬ কোটি টাকা ব্যয় বাড়ালে মোট ব্যয় দাঁড়ায় ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। সবশেষ প্রকল্পের মোট ব্যয় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকায় দাঁড়িয়েছে। এর পুরো টাকাই সরকারের কাছ থেকে ঋণ হিসেবে নিয়েছে সেতু বিভাগ। আগামী ৩৫ বছরে ১৪০ কিস্তিতে সে টাকা সুদসহ পরিশোধ করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী