রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আখাউড়া ও বেনাপোল থেকে কলকাতায় বাস চালু

news-image

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) ও বেনাপোল (যশোর) প্রতিনিধি
কোভিড-১৯ করোনা ভাইরাসের মহামারীর কারণে গত দুই বছর বন্ধ থাকার পর আবারও চালু হয়েছে বাংলাদেশ-ভারতের মধ্যে ঢাকা-বেনাপোল-কলকাতা রুটে সরাসরি যাত্রীবাহী বাস সার্ভিস। গতকাল সকালে শ্যামলী এনআর পরিবহনের একটি বাস আনুষ্ঠানিকতা শেষে এদিন সকাল ৮টায় মতিঝিলের কমলাপুর বাস ডিপো থেকে ২২ যাত্রী নিয়ে বেনাপোল এসে পৌঁছায় বিকাল ৪টায়। এ সময় বন্দর, কাস্টমস ও পরিবহন ব্যবসায়ীরা যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পরে কাস্টমস ও ইমিগ্রেশন কার্যক্রম শেষে

কলকাতার উদ্দেশে রওনা দেয় বিকাল পৌনে ৫টায়। বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার মহাসিনা রুপমা জানান, পাসপোর্টধারী যাত্রীদের মাধ্যমে মাঙ্কিপক্স বা অন্যান্য ভাইরাস সংক্রমণের সতর্ক থেকে স্বাস্থ্য পরীক্ষার কাজ করছে ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কলকাতা পৌঁছানোর কথা রয়েছে বলে জানান বেনাপোল বন্দরের উপপরিচালক আবদুল জলিল।

এদিকে শুক্রবার দুপুর থেকে ভারতের ত্রিপুরা সড়ক পরিবহন করপোরেশনের (টিআরটিসি) মৈত্রী বাস আগরতলা ইমিগ্রেশন এলাকা থেকে ২৮ যাত্রী নিয়ে দুপুর ১২টায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্টে প্রবেশ করে। দুই দেশের মধ্যে পুনরায় বাস সার্ভিস চালু হওয়ায় এ পথে চলাচলকারী যাত্রীদের মধ্যে আনন্দ বিরাজ করছে। দীর্ঘদিন পর ভারতের সঙ্গে সরাসরি বাস সার্ভিস চালু হওয়ায় অনেকটাই স্বস্তি জানিয়ে যাত্রীরা বলেন, বারবার ওঠানামা আর বর্ডারগুলোতে দালালের হয়রানি থেকে মুক্তি মিলবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণরোধে গত ২০২০ সালের ১৩ মার্চ থেকে ভারত সরকারের নিষেধাজ্ঞায় বন্ধ হয়েছিল এসব দুই দেশের বাস সার্ভিস।

পঞ্চগড়-সান্তাহার রুটে আজ থেকে ছুটবে দোলনচাঁপা এক্সপ্রেস

বহুল প্রতিক্ষার পর অবশেষে আজ শনিবার পঞ্চগড়-সান্তাহার রুটে চালু হতে যাচ্ছে আন্তঃনগর ট্রেন দোলনচাঁপা এক্সপ্রেস। রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম পঞ্চগড় রেলওয়ে স্টেশন থেকে এ ট্রেন চলাচলের শুভ উদ্বোধন করবেন। রেলপথমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মীর আলমগীর হোসেন শুক্রবার এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, শনিবার সকাল ১১টায় রেলপথমন্ত্রী পঞ্চগড় রেলওয়ে স্টেশনে নবনির্মিত গেট ও অ্যাপ্রোচ রোড এবং দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম পঞ্চগড়-সান্তাহার (ভায়া রংপুর-বগুড়া) রুটে চলাচলের জন্য উদ্বোধন করবেন।

উল্লেখ্য, সান্তাহার থেকে দিনাজপুর পর্যন্ত রেলরুটে চলাচলকারী দোলনচাঁপা এক্সপ্রেস গত ১৯৮৬ সালের ১৬ মার্চ উদ্বোধন করা হলেও পঞ্চগড়ের সঙ্গে এর কোনো যোগাযোগ ছিল না। অবশেষে পঞ্চগড়সহ ঠাকুরগাঁওবাসীর দীর্ঘদিনের চাওয়া পূরণ হতে যাচ্ছে। ট্রেন সার্ভিসটি চালু হলে এ এলাকার মানুষের যোগাযোগের সুবিধা হবে। পঞ্চগড়-সান্তাহার রেল রুটে দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি চালু হতে যাওয়ায় এ অঞ্চলের মানুষ আনন্দিত।

 

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি