শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতু শেখ হাসিনার দূরদর্শিতার দৃষ্টান্ত

news-image

নিউজ ডেস্ক : নিজস্ব অর্থায়নে প্রমত্তা নদীর ওপর নির্মিত পদ্মা সেতু নিয়ে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন পাকিস্তানের বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও আন্তর্জাতিক বিশ্লেষক ড. মালিকা-ই-আবিদা খাত্তাক। দেশটির সংবাদমাধ্যম ডেইলি টাইমসে লেখা এক নিবন্ধে তিনি বাংলাদেশের বহুল প্রতীক্ষিত এই সেতুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মবিশ্বাস ও দূরদর্শিতার দৃষ্টান্ত বলে উল্লেখ করেছেন। গতকাল বৃহস্পতিবার ডেইলি টাইমসে ‘বাংলাদেশের পদ্মা সেতুর গল্প : একটি সেতুর চেয়ে বেশি কিছু’ শীর্ষক তার এই নিবন্ধটি প্রকাশ হয়েছে।

নিবন্ধে ড. মালিকা পদ্মা সেতুর বিভিন্ন দিক তুলে ধরে বলেন, এটি চালু হলে তা হবে বাংলাদেশের সর্ববৃহৎ সেতু এবং সড়ক চলাচলের জন্য প্রথম নির্দিষ্ট নদী পারাপার। দ্বিস্তরের ইস্পাত ট্রাস সেতুটি ওপরের স্তরে একটি চার লেনের মহাসড়ক এবং নিচের স্তরে একটি একক-ট্র্যাক রেলপথ বহন করবে। আশা করা হচ্ছে এই সেতু বাংলাদেশের জিডিপি ১.৩ থেকে ২ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেবে। বাংলাদেশের উন্নয়নের প্রতীক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মতো বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করে আত্মবিশ্বাস ও দূরদর্শিতার পরিচয় দিয়েছেন। বিশাল প্রতিবন্ধকতা সত্ত্বেও এই সেতু নিয়ে ঠিকই তিনি সঠিক গন্তব্যে পৌঁছেছেন। সেতুটি নির্মাণের সময় যে ষড়যন্ত্র ছড়িয়েছিল তা দৃঢ়তার সঙ্গে মোকাবিলা করে সত্য প্রতিষ্ঠা করেছেন তিনি। পদ্মা সেতু শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের স্বাক্ষর বহন করে। এই সেতুর মাধ্যমে তার শাসনামলে

বাংলাদেশের সক্ষমতা আরও একবার জানার সুযোগ পেল বিশ্ব।

পদ্মা সেতু নির্মাণের আগে তা নিয়ে বিশ্বব্যাংক মিথ্যা দুর্নীতির অভিযোগ ও অর্থায়ন প্রতিশ্রুতি প্রত্যাহার করে নেওয়ার বিষয়টিও ড. মালিকা তার নিবন্ধে বিস্তারিত উল্লেখ করেন। তিনি লেখেন, বিশ্বব্যাংক ও দাতারা যখন মুখ ফিরিয়ে নিয়েছিলেন, তখন শেখ হাসিনার সমালোচকরা উল্লাসে ফেটে পড়েছিলেন। শেখ হাসিনার পক্ষে পদ্মা সেতু করা সম্ভব হবে না বলে বিরূপ মন্তব্যের ঝড় তুলেছিলেন তারা। কিন্তু শেখ হাসিনা থেমে থাকেননি। করোনা মহামারী হানা দিলেও পুরোদমে চলেছে সেতুর নির্মাণ কাজ। শেখ হাসিনার অদম্য ইচ্ছাশক্তির কারণে সেতুর কাজ একদিনের জন্যও বন্ধ হয়নি। সবাই যখন দেখল শেখ হাসিনার নেতৃত্বে সেতুর কাজ এগিয়ে যাচ্ছে, তখন কিছু অসাধু ও ষড়যন্ত্রকারী গুজব ছড়াতে থাকে। সরকার দক্ষতার সঙ্গে সব গুজব মোকাবিলা করেছে।

নিবন্ধে ড. মালিকা পদ্মা সেতু ছাড়াও মেট্রোরেল ও চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ী প্রকল্প, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ, পায়রা সমুদ্রবন্দর নির্মাণ, বঙ্গবন্ধু শিল্পনগরী নির্মাণসহ উল্লেখযোগ্য প্রকল্পগুলোরও ভূয়সী প্রশংসা করেন। তবে তার মতে পদ্মা সেতু নির্মাণই ছিল সবচেয়ে চ্যালেঞ্জিং। কারণ পদ্মা সেতু শুধু একটি সেতু নয়; দেশের বড় সম্পদও।

তিনি লেখেন, নিজস্ব অর্থে পদ্মা সেতু নির্মাণের ফলে সারা বিশ্বে বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনা ও ভাবমূর্তি প্রতিষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাহসী সিদ্ধান্ত তাকে একজন আত্মবিশ্বাসী, দৃঢ়প্রতিজ্ঞ রাষ্ট্রনায়ক হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দিয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, ক্রমাগত জিডিপি প্রবৃদ্ধি এবং বিভিন্ন সামাজিক সূচকে অবস্থানের উন্নতি আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এই সেতুর জন্য শেখ হাসিনা যে ত্যাগ স্বীকার করেছেন, পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নের সাফল্য সেই ত্যাগকে যৌক্তিক করে তুলেছে।