শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছোট বাহনে ‘বড়’ ভাড়া

news-image

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি : একদিন পরেই ঈদ। ঘরে ফিরতে হবে। তিন/চারটি ব্যাগ ঈদযাত্রার সঙ্গী। গাদাগাদি করে নৌযান থেকে নেমে ঘাটে এসে হাঁপিয়ে উঠছেন যাত্রীরা।

স্বল্প দূরত্বের যাত্রীদের জন্য ঘাট এলাকায় রয়েছে অসংখ্য থ্রি-হুইলার মাহিন্দ্রা, সিএনজি, ইজিবাইক। এসব গাড়ি উঠতে ভাড়া নিয়ে দর কষাকষি করতে গেলেই পিছিয়ে থাকতে হচ্ছে যাত্রীদের। অগত্যা বাড়তি ভাড়া দিয়েই উঠে বসতে হচ্ছে ছোট এসব বাহনে! যাত্রা পথের ক্লান্তিতে বাড়তি ভাড়া গুণেই বাড়ি ফিরতে হচ্ছে যাত্রীদের।

ঘরমুখো যাত্রী মো. কাওসার আলম বলেন, রাজৈর উপজেলার কবিরাজপুর যাব। থ্রি-হুইলার ছাড়া উপায় নাই। দ্বিগুণের বেশি ভাড়া গুনতে হচ্ছে। ৮০ টাকার ভাড়া ২শ টাকা।

শান্তা আক্তার নামের শিবচরের শিরুয়াইলের এক যাত্রী বলেন, ইজিবাইকে অতিরিক্ত ভাড়া নিচ্ছে। বাড়তি ভাড়া না দিলে যেতে চাচ্ছে না। বাধ্য হয়ে বাড়তি ভাড়া দিয়েই যেতে হচ্ছে।

বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, ঈদকে সামনে রেখে রোববার ভোর থেকেই শিবচরের বাংলাবাজার ঘাটে ঘরমুখো মানুষের ভিড় রয়েছে। লঞ্চ, ফেরি আর স্পিডবোট করে পদ্মা পার হয়ে আসছেন হাজারো যাত্রী। বাংলাবাজার ঘাটে নেমে দূরপাল্লার পরিবহনে অতিরিক্ত ভাড়ার টিকিট কেটে গন্তব্যের গাড়িতে উঠছেন তারা।

দূরপাল্লার যানবাহনের পাশাপাশি স্বল্প দূরত্বের ছোট যানবাহনে অতিরিক্ত ভাড়া নিচ্ছে চালকেরা। বিশেষ করে ঘাট থেকে কাছাকাছি দূরত্বের যাত্রীদের তিনগুণ ভাড়া দিয়ে বাড়ি যেতে হচ্ছে। ব্যাটারি চালিত ইজিবাইক, ভ্যান, সিএনজি, মাহিন্দ্রা গাড়িতে ১শত টাকার ভাড়া নিচ্ছে দেড় থেকে দুইশত টাকা। ২০ টাকার ভাড়া নিচ্ছে ৫০ টাকা। যাত্রীদের চাপ বেশি থাকায় বাধ্য হয়েই যেতে হচ্ছে যাত্রীদের।

ইজিবাইক চালক মো.লাভলু বলেন, ঈদের সময় একটু বাড়তি উপার্জনের জন্য ভাড়া বেশি নিই। ঈদের পরে আবার আগের ভাড়াই নেয়া হয়। যাত্রীরাও খুশি হয়েই দেয়।

আরেক চালক মো. হান্নান বলেন, সারা বছরই স্বাভাবিক ভাড়া রাখি। ঈদের সময় সবারই বাড়তি খরচ হয়। আমরা দরিদ্র মানুষ। এ সময় একটু বাড়তি ভাড়া নিয়ে থাকি।

ঈদে পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে রাজধানী ঢাকা ছাড়ছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের লক্ষাধিক মানুষ। বাড়ি ফিরতেই হবে। বাড়তি ভাড়াসহ শত ভোগান্তি মাথায় নিয়ে হাসি মুখে ফিরছেন তারা।

শিবচর থানার ওসি মো. মিরাজ হোসেন জানান, ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্নে করতে ঘাট এলাকায় পর্যাপ্ত পুলিশ রয়েছে। যাত্রীরা যাতে ঘাটে হয়রানির শিকার না হয় সেদিকে বিশেষ নজরও রাখা হচ্ছে।

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার