রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউমার্কেটে সহিংসতা: মিথ্যা তথ্য ছড়ানোয় মেয়র তাপসের মামলা

news-image

নিজস্ব প্রতিবেদক : অজ্ঞাত ফেসবুক ব্যবহারকারীদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। রাজধানীর নিউমার্কেট এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ী-কর্মচারীদের সংঘর্ষের ঘটনায় তাপসকে নিয়ে ফেসবুকে মিথ্যা, মানহানিকর ও কুরুচিপূর্ণ তথ্য ছড়ানোর অভিযোগে তার ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম এ মামলা করেন।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে রাজধানীর শাহবাগ থানায় মামলা করেন তিনি। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, নিউমার্কেট এলাকায় সহিংসতার ঘটনায় মেয়র তাপসকে নিয়ে মিথ্যা, বিভ্রান্তিকর এবং শান্তি-শৃঙ্খলা পরিপন্থি উসকানি দিয়েছেন এমন তথ্য ছড়ানোর অভিযোগে তার সহকারী ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন। মামলায় তিনি অজ্ঞাত ফেসবুক ব্যবহারকারীদের কথা উল্লেখ করেন।

ওসি বলেন, মামলায় তিনি দুজনের নাম ও তিনটি পেজের নাম উল্লেখ করেছেন। মো. রাকিবুর রহমান ফাহিম নামের একটি ফেসবুক আইডি থেকে বাংলাদেশ টাইমস নামে একটি প্রকাশিত ভিডিও শেয়ার করেন। তাজউদ্দীন আহমেদ রাসেল নামের একটি ফেসবুক আইডি থেকে আইনিউজবিডি (eyenewsbd.com) নামের একটি পেজে প্রকাশিত ভিডিও তিনি শেয়ার করেন। এছাড়া ইলিয়াস হোসাইন মিডিয়া নামের একটি পেজ থেকে ভিডিও সম্প্রচার করা হয়েছে। এসব ফেসবুক পেজ ও আইডিতে প্রকাশিত ভিডিওতে মিথ্যা, ভিত্তিহীন, মানহানিকর ও কুরুচিপূর্ণ পোস্ট করা হয়েছে।

গত ১৮ এপ্রিল দিনগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও মঙ্গলবার সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ, যা চলে সন্ধ্যা পর্যন্ত।

এদিকে নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় নিহত নাহিদ হাসান ও মুরসালিনের পরিবারের পক্ষ থেকে ডিএমপির নিউমার্কেট থানায় দুটি হত্যা মামলা করা হয়। নাহিদের বাবা নাদিম হোসেন ও মুরসালিনের ভাই নুর মোহাম্মদ মামলা দুটির বাদী।

এছাড়া পুলিশের পক্ষ থেকে আরও দুটি মামলা করা হয়। এ চার মামলায় মোট আসামি করা হয়েছে এক হাজার ৫৫০ জনকে। এর মধ্যে পুলিশের একটি মামলায় বিএনপি নেতা মকবুলসহ ২৪ জনের নাম উল্লেখ করা হয়। অন্য তিনটি মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়।

চারটি মামলার মধ্যে দুটি হত্যা মামলা অর্থাৎ নাহিদ ও মুরসালিন হত্যা মামলা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশে হস্তান্তর করা হয়েছে। ফলে মামলা দুটির তদন্ত করছে ডিবি।

 

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি