বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলিয়ার প্রিয় ধুন্দুলের সবজি যেভাবে ওজন কমায়

news-image

এক সময় আলিয়া ভাটও বেশ স্বাস্থ্যবতী ছিলেন। বলিউডে পা রাখার আগে অনেকটাই ওজন ঝরিয়েছেন তিনি। এখনো ফিট থাকতে নিয়ম মেনে খাবার খান ও শরীরচর্চা করেন হালের জনপ্রিয় এই অভিনেত্রী।

সম্প্রতি বলিউডের জনপ্রিয় অভিনেতা রণবীর কাপুরের সঙ্গে গাঁটছড়া বাঁধার পর থেকে আলিয়া ও রণবীরকে নিয়ে আলোচনা ও সমালোচনা যেন শেষই হচ্ছে না। বাস্তবের এই জুটিকে খুব শিগগিরিই ‘ব্রক্ষ্মাস্ত্র’ ছবিতে একসঙ্গে দেখা যাবে।

আলিয়ার সৌন্দর্য বরাবরই সবাইকে মুগ্ধ করে। তার কোমল ত্বক ও শারীরিক ফিটনেস দেখে অনেকেরই জানান আগ্রহ থাকে এই অভিনেত্রীর কীভাবে ফিট থাকেন। বিভিন্ন সময়ে আলিয়া তার ডায়েট সিক্রেট ও শরীরচর্চা বিষয়ক বিভিন্ন পোস্ট তার ইউটিউব চ্যানেলেও প্রচার করেন।

আলিয়ার প্রিয় ধুন্দুলের সবজি যেভাবে ওজন কমায়

তার সাম্প্রতিক ‘আমার রান্নাঘরে’ সিরিজের একটি ভিডিও এখন নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে অভিনেত্রীকে জুকিনি বা ধুন্দুলের সাবজি তৈরি করতে দেখা গেছে। যদি তিনি স্পষ্টবাদী যে, কোনো রান্নায় করতে জানেন না।

তবে তার হেল্পিং হ্যান্ডদেরকে নিয়ে অবশেষে তিনি তৈরি করে ধুন্দুলের সবজি। আলিয়া জানান, এটি তার প্রিয় সবজির মধ্যে অন্যতম। প্রায়ই খাদ্যতালিকায় এই সবজি ঘুরে ফিরে তিনি খেয়ে থাকেন।

জানেন কি, ওজন কমানো থেকে শুরু করে বার্ধক্য দূর করতেও উপকারী এক সবজি হলো ধুন্দুল। নানা পুষ্টিতে ভরপুর এই সবজি খেলে শরীরে কী কী ঘটে জেনে নিন-

কখনো ভেবেছেন আলিয়া কোথা থেকে শক্তি পায়? ধুন্দুলে প্রচুর পরিমাণে ফোলেট, ভিটামিন বি, রিবোফ্লাভিন এর মতো শক্তিশালী পুষ্টি আছে। এসবগুলো উপাদানই মস্তিষ্কের পুষ্টি উপাদান হিসেবে কাজ করে।

যা হরমোনের কার্যকারিতা সংশ্লেষিত করে। ফলে মেজাজ ও শক্তি নিয়ন্ত্রণ থাকে। সহজভাবে বললে, যখন মস্তিষ্ক ও মন ভালো থাকে, তখন আপনি লক্ষ্য অনুযায়ী কাজ করার জন্য আরও উৎসাহ ও শক্তি পাবেন।

আলিয়ার প্রিয় ধুন্দুলের সবজি যেভাবে ওজন কমায়

ধুন্দুল কম-ক্যালোরিযুক্ত একটি খাবার। এতে পানি ও ফাইবার থাকে। যা ওজন কমানোর জন্য খুবই উপকারী। যখন আপনার ডায়েটে প্রচুর পরিমাণে ফাইবার ও পানি থাকবে তখন হজম ব্যবস্থাও উন্নত হবে। এটি একটি ধীরগতির কার্বোহাইড্রেট নিঃসরণকারী খাবার। অর্থাৎ এই সবজি খেলে পেট দীর্ঘক্ষণ ভরা থাকবে।

সবুজ শাকসবজি ও ফলমূল খারাপ কোলেস্টেরল ও শর্করার সমস্যা কমায়। এর মধ্যে ধুন্দুল অন্যতম। এতে কম মাত্রায় চর্বি, সোডিয়াম ও উচ্চ মাত্রায় পটাসিয়াম রয়েছে। যা স্বাস্থ্যকর রক্ত প্রবাহ নিশ্চিত করে।

আলিয়ার প্রিয় ধুন্দুলের সবজি যেভাবে ওজন কমায়

রক্তচাপকে স্থিতিশীল করে আপনার হৃদযন্ত্র ভালো রাখে। সবজিতে প্রাকৃতিকভাবে উপস্থিত রাসায়নিক যৌগ থাকে, যা শরীরে ইনসুলিন নিঃসরণ নিয়ন্ত্রণ করে।

আপনি কি জানেন, ধুন্দল অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরির উৎস। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও প্রদাহ কমাতে কাজ করে। তবে ধুন্দুলের সবুজ অংশেই কিন্তু এসব মাল্টিভিটামিন ও পুষ্টি উপাদান মেলে। তাই ত্বকসহ সবজিটি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা

আলিয়ার প্রিয় ধুন্দুলের সবজির রেসিপি জেনে নিন-

উপকরণ

১. ধুন্দুল কুচি ২টি
২. তেল আধা চা চামচ
৩. কালো সরিষার বীজ ১/৪ চা চামচ
৪. হিং ২ চা চামচ
৫. কারিপাতা
৬. কাঁচা মরিচ কাটা ১টি
৭. ধনে গুঁড়া ১ আধা চা চামচ
৮. জিরার গুঁড়া ১/৪ চা চামচ
৯. মৌরি ১/৪ চা চামচ
১০. শুকনো আমের গুঁড়া ১/৪ চা চামচ ও
১১. কোরানো নারকেল ২ চা চামচ।

পদ্ধতি

ধুন্দুল কিউব করে কেটে নিন। এরপর ফ্রাইপ্যানে তেল গরম করে কালো সরিষা দিয়ে হিং, কারি পাতা ও মরিচ মিশিয়ে নেড়ে নিন। এরপর ধুন্দুল ও লবণ মিশিয়ে নাড়ুন। এরপর ২ মিনিট ঢেকে রান্না করুন।

তারপর ধনে গুঁড়া, জিরা গুঁড়া, মৌরি গুঁড়া ও শুকনো আমের গুঁড়া মিশিয়ে নেড়ে নিন। সবশেষে কোরানো নারকেল ও ধনেপাতা উপরে ছড়িয়ে সামান্য নেড়ে নামিয়ে নিন। এরপর পরিবেশ করুন মজাদার ধুন্দুলের সবজি।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার