রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্যমন্ত্রীকে বিএমডিসির সভাপতি করতে সুপারিশ

news-image

রাশেদ রাব্বি
স্বাস্থ্যমন্ত্রীকে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের প্রেসিডেন্ট করার সুপারিশ করা হয়েছে। প্রস্তাব দেওয়া হয়েছে কাউন্সিলের সদস্য হিসেবে সংসদ সদস্যদের মধ্য থেকে একজনকে সহ-সভাপতি করারও। এ ছাড়া জনগণকে স্বাস্থ্যসেবা প্রদানের মতো একটি সংবেদনশীল পেশায় ডিগ্রিধারী চিকিৎসকদের নিবন্ধনের আগে বার কাউন্সিলের মতো কোয়ালিফাইং পরীক্ষার গ্রহণের বিষয়ে মতপ্রকাশ করা হয়েছে। গত ১৬ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব আনজুমান আরা স্বাক্ষরিত স্বাস্থ্য খাতের সংস্কারবিষয়ক এক প্রতিবেদনে বর্ণিত সুপারিশে এসব কথা উল্লেখ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইউনিটের তত্ত্বাবধানে ২০২০ সালের ২৪ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে স্বাস্থ্য খাতের সংস্কার বিষয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল বিষয়ে বিদ্যমান অবস্থা পর্যালোচনাপূর্বক সুনির্দিষ্ট সুপারিশ করা হয়।

এসব সুপারিশের যৌক্তিকতা জানতে চাইলে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) মহাসচিব ডা. ইহতেমামুল হক চৌধুরী বলেন, আইন অনুযায়ী বিএমডিসি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ওই সুপারিশমালায় সেসব বিষয় উপস্থাপন করা হয়েছে তার বেশিরভাগই চলমান আইনের সঙ্গে সাংঘর্ষিক। এ ছাড়া কিছু বিষয় ইতোমধ্যে বিএমডিসি বাস্তবায়ন করছে। আবার কিছু বিষয় সুপারিশে উল্লেখ করা হয়েছে যেগুলোত পার্শ¦বর্তী কোনো দেশে বিদ্যমান নেই।

বিএমডিসি সংক্রান্ত সুপারিশে বলা হয়, সংসদ সদস্যরা যেহেতু কাউন্সিলের সদস্য তাদের পদমর্যাদা বিবেচনায় স্বাস্থ্যমন্ত্রী পদাধিকারবলে কাউন্সিলের প্রেসিডেন্ট হতে পারেন। একই সঙ্গে কাউন্সিলের সদস্য হিসেবে মনোনীত সংসদ সদস্যদের মধ্য থেকে একজন সহসভাপতি নির্বাচন করা যেতে পারে। সরকারের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে কাউন্সিলের এক-পঞ্চমাংশ সদস্য সরকার কর্তৃক নির্ধারিত হওয়া জরুরি। যারা স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ কর্তৃক মনোনীত হবেন। কাউন্সিলের সদস্য সংখ্যা ৩০-এর মধ্যে সীমাবদ্ধ রাখা হবে। এ সংক্রান্ত নতুন আইনের অধীনে বিধিমালা এবং প্রবিধানমালা চূড়ান্তকরণের পূর্বে ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের মেডিক্যাল কাউন্সিল সংক্রান্ত আইন পর্যালোচনা ও আমাদের দেশের উপযোগী করে ২০১০ সালের আইনটি সংশোধন করা প্রয়োজন।

সুপারিশে কাউন্সিলের কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন এবং নিবন্ধনসহ অন্যান্য সেবা যথাসময়ে প্রদানে বর্ধিত জনবল কাঠামো সরকারের মাধ্যমে অনুমোদনের বিষয়টিও উল্লেখ করার কথা বলা হয়। যার অধীনে কাউন্সিলের জন্য ঢাকায় একটি স্থায়ী কার্যালয় এবং সব বিভাগের একটি করে বিভাগীয় কার্যালয় স্থাপন করতে হবে। এ ছাড়া কাউন্সিলের বিভিন্ন কমিটিতে চিকিৎসকদের পাশাপাশি কমপক্ষে একজন করে চিকিৎসক নন এমন ব্যক্তিদের অন্তর্র্ভুক্ত করতে হবে। চিকিৎসকদের নিবন্ধন দেওয়ার আগে বার কাউন্সিলের মতো পরীক্ষা দিয়ে নিবন্ধনের জন্য কোয়ালিফাইং পরীক্ষার আয়োজনের কথাও উল্লেখ করা হয়।

এ ছাড়া কাউন্সিলের সাচিবিক কাঠামোর প্রধান নির্বাহী কর্মকর্তার পদ অন্তর্র্ভুক্ত করা, যার অধীনে রেজিস্ট্রার এবং সমমর্যাদার আরও পদ রাখা, এ ছাড়া প্রস্তাবিত বর্ধিত জনবল কাঠামোয় কোষাধ্যক্ষের পদটি স্থায়ীভাবে অন্তর্ভুক্ত করার কথাও বলা হয়েছে। স্বীকৃত মেডিক্যাল চিকিৎসক ও স্বীকৃত ডেন্টাল চিকিৎসকদের অনুসরণীয় পেশাগত আচরণ, এটিকেট, ও এথিকস সংক্রান্ত নীতিমালার বিষয়গুলো প্রবিধানমালায় অন্তর্ভুক্ত করে প্রতিপালন না করার ক্ষেত্রে শাস্তির বিধান সুনির্দিষ্ট করার কথাও বলা হয়েছে সুপারিশে।

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বিএমএর প্রাক্তন সভাপতি অধ্যাপক ডা. রশীদ-ই-মাহবুব বলেন, বিএমডিসি একটি প্রফেশনাল টেকনিক্যাল বডি। এই বডিতে সাধারণদের সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা থাকার সুযোগ নেই। তা হলে ভুল সিদ্ধান্ত গৃহীত হবে। কারণ টেকনিক্যাল একটা বডিতে সাধারণরা প্রবেশ করলে তার কার্যকারিতা নষ্ট হয়ে যাবে। তবে আইনগত বিষয়ে সহযোগিতার জন্য এখানে আইনজীবী থাকতে পারেন। মনে রাখতে হবে বিএমডিসি মেডিক্যাল কোর্স কারিকুলাম প্রণয়ন করে; যা নন মেডিক্যালদের পক্ষে করা সম্ভব নয়। একই সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে পাস করা একজন শিক্ষার্থীকে পুনরায় পরীক্ষা দিয়ে চিকিৎসক হিসেবে নিবন্ধন নিতে হলে ওই বিশ্ববিদ্যালগুলোর মান প্রশ্নবিদ্ধ হবে। বিএমডিসি একটি আইন দ্বারা পরিচালতি হয়। এখানে পরিবর্তন করতে হলে অবশ্যই নতুন করে আইন প্রনয়ন ও সংসদে পাস করে সেটি বাস্তবায়ন করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি