রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন মৌলিক পয়েন্ট জাতীয় ঐক্যের ভিত্তি হতে পারে

news-image

নিজস্ব প্রতিবেদক : তিনটি মৌলিক পয়েন্ট জাতীয় ঐক্যের ভিত্তি হতে পারে বলে মন্তব্য করেছেন বিশিষ্টজন ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তারা বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে সরে যেতে হবে, নির্বাচনকালীন অন্তবর্তী তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে এবং নির্বাচনে বিজয়ী দলকে গণতন্ত্র ও সুশাসন নিশ্চিত করতে সুনির্দিষ্ট সংস্কারমূলক পদক্ষেপ গ্রহনের অঙ্গীকার করতে হবে। এই তিন মৌলিক পয়েন্ট হবে বৃহত্তর ঐক্যের ভিত্তি।

আজ শনিবার এবি পার্টির উদ্যোগে বিজয়নগর এবি মিলনায়তনে ‘গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন ও গ্রহণযোগ্য নির্বাচনের পথ, পন্থা এবং পদক্ষেপ’ শীর্ষক মুক্ত সংলাপে বিশিষ্ট নাগরিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ এই মতামত দেন।

পার্টির আহবায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে ও সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু’র পরিচালনায় আরো বক্তব্য রাখেন রাজনৈতিক বিশ্লেষক প্রফেসর ড. মাহবুব উল্লাহ, রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. দিলারা চৌধুরী, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. সুকোমল বড়ুয়া, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া, নগরিক ভাবনার আহবায়ক হাবিবুর রহমান, এনডিপির মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি মাওলানা আশরাফুল হক, গণ-আজাদী লীগের মহাসচিব আতা উল্লাহ খান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সদস্য কামরুজ্জামান ফিরোজ, মানবিক বিশ্ব গড়ার আহবায়ক শরীফ সাকি, ডেমোক্রেটিক পিপলস পার্টির চেয়ারম্যান মোমেনা খাতুন, রেইনবো ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমুল হক প্রমুখ।

ড. মাহবুব উল্লাহ বলেন, আন্দোলন ও নির্বাচনের পথ ও পন্থা নিয়ে আলোচনার শুরুতেই আমাদের নির্বাচনকালীন সরকার নিয়ে ভাবতে হবে। একটি দলীয় সরকারের অধীনে নির্বাচন কোনভাবেই আর গ্রহণযোগ্য হতে পারে না। গণ আন্দোলন ব্যাতিরেকে এই সরকারের পতন সম্ভব হবে বলে মনে হয় না। কাজেই বিরোধী দল গুলোকে ঐক্যমতে আসতে হবে সরকারের পতন আন্দোলনের ব্যাপারে।

ড. দিলারা চৌধুরী বলেন, আমাদের সমাজ একটি বিভাজিত সমাজ। সুবিধা ভোগী রাজনৈতিক দুর্বৃত্তে ঘিরে আছে সব রাজনৈতিক দল। কাজেই শুধু একটি নির্বাচনই সমস্যার সমাধান নয়। তিনি বলেন, একটি যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরি করতে হবে এবং অন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে হবে।

মাহমুদুর রহমান মান্না বলেন, আজ জাতির সামনে বর্তমান পরিস্থিতিকে সামনে রেখে রাজনৈতিক ভবিষ্যত পরিস্কার করতে হবে। বিরোধী রাজনৈতিক দলগুলো একেক পক্ষ একেক রকম চিন্তায় রয়েছে। যে যে চিন্তায়ই থাকুক নূন্যতম বিষয়ে আমাদের একমত হতে হবে। আগামী নির্বাচন অবশ্যই অন্তবর্তীকালীন সরকারের অধীনে হতে হবে এবং এই সরকারকে একটি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করার পর্যাপ্ত সময় দিতে হবে।

রেজা কিবরিয়া বলেন, এই ফ্যাসিস্ট সরকারকে হটিয়ে একটি অন্তবর্তীকালীন সরকার গঠন করতে হবে। যার মেয়াদ ৩/৪ মাস হলে হবে না। দলীয় লেজুড়বৃত্তিক প্রশাসনকে হটিয়ে একটি জনবান্ধব প্রশাসন থাকবে যারা নিরপেক্ষ নির্বাচনে ভূমিকা রাখবে।

 

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি