শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিকদের বেতন-বোনাস অনিশ্চয়তার মুখে

news-image

আব্দুল্লাহ কাফি
তীব্র গ্যাস সংকটের কারণে দেশের রপ্তানিমুখী শিল্পকারখানায় উৎপাদন কমে গেছে। সিরামিক, বস্ত্র, তৈরি পোশাক ও ওষুধ কারখানায় উৎপাদন কমে গেছে ৩০ থেকে ৪০ শতাংশ। আর উৎপাদন কমে যাওয়ার প্রভাব পড়েছে শ্রমিকদের বেতন-ভাতার ওপর।

জানা গেছে, দেশের ৯ হাজার ১৭৭টির মধ্যে ৮৩৩টি কারখানা মার্চের বেতন পরিশোধ করতে পারেনি। ঈদ বোনাস ও এপ্রিলের বেতন তো পড়েই আছে। যদিও সরকারের পক্ষ থেকে ঈদুল ফিতরের আগেই তৈরি পোশাকসহ প্রতিটি কারখানার শ্রমিকদের বোনাস ও এপ্রিলের ১৫ দিনের বেতন পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে শিল্পপুলিশের হালনাগাদ তথ্য বলছে, মার্চের বেতন পরিশোধ না হওয়া ৮৩৩টি কারখানার মধ্যে ১২০টি তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন

বিজিএমইএর সদস্য। এ সংগঠনভুক্ত কারখানা রয়েছে ১ হাজার ৬১৭টি। এ ছাড়া নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সদস্যভুক্ত ৪৯টি কারখানার শ্রমিকরা মার্চের বেতন পাননি। এ সংগঠনভুক্ত কারখানার সংখ্যা ৬৮৫টি। বস্ত্রশিল্প মালিকদের সংগঠন বিটিএমএর সদস্যভুক্ত ৩৩৮টি কারখানার মধ্যে ৩৪টিতে মার্চ মাসের বেতন বকেয়া রয়েছে। এ ছাড়া বেপজার ৩৪৮টি কারখানার মধ্যে ৩টি, ৮৩টি পাটকলের মধ্যে ২টি এবং অন্যান্য ৬ হাজার ১০৬টি শিল্পকারখানার মধ্যে ৬২৫টি কারখানার শ্রমিকরা মার্চ মাসের বেতন পাননি।

এ বিষয়ে বিজিএমইএর সহসভাপতি শহীদুল্লাহ আজিম আমাদের সময়কে বলেন, ‘গ্যাস সংকটের কারণে পোশাক কারখানায় উল্লেখযোগ্য পরিমাণ উৎপাদন কমছে। তবে ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করতে মালিকদের নির্দেশনা দেওয়া হয়েছে।’

এদিকে বিটিএমএ সহসভাপতি ফজলুল হক বলেন, ‘গ্যাস সংকটে টেক্সটাইল কারখানাগুলো প্রায় বন্ধ থাকছে। উৎপাদন কমে গেছে। কাজ না থাকায় শ্রমিকরা অলস সময় পার করছেন। শত শত কোটি টাকা ঋণের বোঝা নিয়ে মালিকরা এখন ঠিকমতো কারখানা চালাতে পারে না। এর মধ্যে ঈদের বোনাস ও বেতন বাড়তি চাপ সৃষ্টি করবে। শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করতে অনেক কারখানার মালিক হিমশিম খাবে। এমনকি অনেক কারখানা অনিশ্চয়তার মধ্যে পড়বে।’

এদিকে শ্রমিকনেতা তাসলিমা আকতার বলেন, ‘সরকার ও গার্মেন্টস মালিকরা একযোগে শ্রমিকদের ওপর চড়াও হয়েছেন। এপ্রিলের ১৫ দিনের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এমন সিদ্ধান্ত আমরা প্রত্যাখ্যান করছি। মালিকরা রেকর্ডসংখ্যক অর্ডার পাচ্ছেন, কিন্তু শ্রমিকদের পেটে ভাত নেই। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছে।’ তাসলিমা আকতার দাবি করেন, ২০ রমজানের আগে এপ্রিলের পুরো বেতন ও ঈদ বোনাস দিতে হবে।

শ্রমিকনেতারা অভিযোগ করছেন, প্রতিবছর ঈদের আগে শ্রমিকদের ন্যায্য বোনাস থেকে বঞ্চিত করতে বিভিন্ন টালবাহানা করা হয়। শ্রমআইনে বোনাস সর্বোচ্চ কতটুকু হবে তা উল্লেখ করলেও নিম্নসীমা নির্দিষ্ট না থাকায় শ্রমিকদের ন্যায্য বোনাস থেকে বঞ্চিত করার সুযোগ নেওয়া হয়।

এদিকে ঈদুল ফিতরকে সামনে রেখে তৈরি পোশাকশিল্পের কর্মীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধ এবং রপ্তানি বিল ক্রয়ের সুবিধার্থে ঢাকা মহানগরসহ শিল্পঘন এলাকায় আগামী ২৯ ও ৩০ এপ্রিল (শুক্র ও শনিবার) তফসিলি ব্যাংকের শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন’ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ঈদের আগে তৈরি পোশাকশিল্পের সুবিধার্থে ঢাকা মহানগর, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের শিল্পসংশ্লিষ্ট শাখা পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে খোলা রাখতে হবে।

রমজান মাসের মতো ওই দুইদিন লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ‘ক্লিয়ারিং’ ব্যবস্থা খোলা থাকবে। তবে ‘ক্লিয়ারিং’ ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উল্লিখিত এলাকার বাইরে অবস্থিত কোনো ব্যাংক শাখার ওপর চেক দেওয়া যাবে না।

উল্লেখ্য, সিরামিক খাতে কাঁচামাল প্রক্রিয়াকরণ থেকে শুরু করে চুলায় পোড়ানো পর্যন্ত সবখানেই গ্যাসের প্রয়োজন। কিন্তু কয়েক মাস ধরে চলা সংকটে একরকম মুখথুবড়ে পড়েছে বহু প্রতিষ্ঠান। বিবিয়ানা গ্যাসক্ষেত্রের সংকট মোটামুটি কেটে গেলেও শিল্প প্রতিষ্ঠানে সরবরাহ কমেছে আগের চেয়ে অনেক কম।

জানা গেছে, গত ১০ এপ্রিল মোট গ্যাস সরবরাহ করা হয় ২৭৬ কোটি ঘনফুট। কিন্তু বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য ২২৫ কোটি ঘনফুট চাহিদা থাকলেও সেখানে দেওয়া হয় মাত্র ৯৯ কোটি ঘনফুট। তাই উৎপাদন বাড়াতে দুই সপ্তাহের জন্য ৪ ঘণ্টা করে শিল্পে গ্যাসের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু এই সিদ্ধান্তে মুখথুবড়ে পড়েছে উৎপাদনমুখী শিল্পকারখানা। এর ফলে ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস অনিশ্চয়তার মুখে পড়েছে।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩