রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে বেগুনে আগুন, লাফিয়ে বাড়ছে নিত্যপণ্যের দাম

বরিশাল ব্যুরো : রমজানের শুরুতেই বরিশালে কাঁচাবাজার এবং ইফতার সামগ্রীর দাম দ্বিগুণ বেড়েছে। বাঙালির ইফতারে বেগুনী চাই-ই চাই। সেই বেগুন বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা দরে।

তবে চাহিদার তুলনায় সরবরাহে ঘাটতি নেই বলে পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী বেশি মুনাফার লোভে কাঁচাবাজারে নিজের ইচ্ছামতো দাম বাড়াচ্ছে বলে অভিযোগ ভোক্তাদের।

রোববার বাজার ঘুরে দেখা যায়, ৫০ টাকার কাঁচা মরিচ ও করোলা বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। ৩০ থেকে ৩৫ টাকার শসা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। দুই দিনের ব্যবধানে প্রতিটি সবজির কেজিতে দাম বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা।

খোঁজ নিয়ে জানা গেছে, একই অবস্থা জেলার উপজেলা সদরের বাজারগুলোতে। নগরীর প্রতিটি বড় বাজারে সকাল থেকে মানুষের প্রচণ্ড ভিড় দেখা যায়। ভিড় সামাল দিতে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা। এই সুযোগে ব্যাবসায়ীদের বিরুদ্ধে অতিরিক্ত দাম হাঁকানোর অভিযোগ সাধারণ মানুষের।

নগরীর চৌমাথা বাজারের ক্রেতা সাব্বির মাহমুদ বলেন, গত পরশু ৫০ টাকা কেজি কাঁচা মরিচ, ৪০ টাকা কেজি বেগুন ও ৪০ টাকা কেজি শসা কিনেছি। অথচ আজকে তা দ্বিগুণ দামে কিনতে হয়েছে। এসব দেখার কেউ নেই। যার যা ইচ্ছে তাই হাঁকাচ্ছে। আমরা জনগণ নিরুপায়।

একই বাজারের কাঁচামাল বিক্রেতা সোলাইমান হোসেন বলেন, বাজারে কাঁচামালের সরবরাহ অনেক রয়েছে। কোনো ঘাটতি নেই। তারপরও পাইকাররা দাম বাড়িয়েছেন। তাই আমরাও বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করছি।

তবে ক্রেতাদের অভিযোগ, পাইকারদের সঙ্গে যোগসাজসে স্থানীয় সিন্ডিকেটই পণ্যের দাম বাড়িয়েছে।

 

সবজি দাম বেড়ে যাওয়ায় রমজানের প্রথম দিনের ইফতার সামগ্রীর দামও ছিল চড়া। ইফতারের বিভিন্ন পসরা সাজিয়ে যার যেমন ইচ্ছা দাম হাঁকাচ্ছেন বলে জানিয়েছেন ক্রেতা সাইফুল ইসলাম। এ ছাড়া মাছ, মাংস ও ডিমের বাজারেও দাম বেড়েছে আকাশছোঁয়া।

রমজানের প্রথম দিনে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা হলেও বরিশালের বাজারগুলোতে তার কোনো প্রভাব পড়েনি। বরং বাজার সিন্ডিকেটদের নিয়ন্ত্রনেই ছিল সম্পূর্ণ বাজার ব্যবস্থা।

বরশিাল জেলা বাজার নিয়ন্ত্রণ কমিটির সদস্যরা বলেন, দেশের সব জায়গায় সিন্ডিকেটের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ হচ্ছে। তার প্রভাব পড়ছে রমজানের বাজারেও। মানুষের ক্রয়ক্ষমতা না বাড়লেও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অকল্পনীয়। ফলে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। গ্রামের বাজারগুলোতে দাম কম থাকলেও সিন্ডিকেট রমজানের শুরুতে শহরের বাজারে দাম দ্বিগুণ বাড়িয়েছে। সিন্ডিকেট না ভাঙলে কোনোভাবেই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলে তারা জানিয়েছেন।

সাধারণ ক্রেতারা বলছেন, বরিশালে বিভিন্ন সমিতি (মাছ, মাংস, মুরগি ও কাঁচাবাজার সমবায় সমিতি) রয়েছে। তারাই মূলত সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করছে। তাদের কাছে জিম্মি হয়ে পড়েছে ক্রেতারা।

বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, রমজান উপলক্ষে অতিরিক্ত দামে পণ্য বিক্রি না করার বিষয়ে জেলা প্রশাসন, ব্যবসায়ী নেতাদের সঙ্গে সভা হয়েছে। সভায় ব্যবসায়ীরা অঙ্গীকার করেছে ক্রেতাদের কাছ থেকে কোনো পণ্যের অতিরিক্ত দাম নেবেন না।

বরিশাল নগরীর বাজার নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রকিবুল রহমান খান বলেন, রমজানের প্রথম দিনে নগরীর বাজার তদারকির জন্য তিনটি ভ্রাম্যমাণ আদালত কাজ করেছে। যেখানেই কোনো অনিয়ম বা অতিরিক্ত পণ্যমূল্য আদায় করতে দেখেছে, সেখানে জরিমানা আদায় করেছে। ভবিষ্যতে আরও কঠোরভাবে অভিযান পরিচালিত হবে।

 

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে