সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ হলো দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বিএনপির প্রতীকী অনশন

news-image

নিজস্ব প্রতিবেদক : দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে রাজধানীতে ৫ ঘণ্টা প্রতীকী অনশন করেছে বিএনপি। অনশন শেষে বিকেল ৩টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অনশনরত নেতাদেরকে পানি পান করিয়ে অনশন ভাঙান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে এ প্রতীকী অনশন কর্মসূচি অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্যে এ কর্মসূচি শুরু হয়। শেষ হয়েছে বিকেল ৩টায়।

অনশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি কর্মসূচির শুরুতে সকাল সাড়ে ১০টায় বক্তব্য রাখেন। কর্মসূচি শেষেও তার বক্তব্য রাখার কথা ছিলো। কিন্তু অনশন শেষ হওয়া এক মিনিট আগে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানানো হয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে। তিনি বক্তব্য না দিয়ে কর্মসূচির সব বক্তব্যের সাথে একাত্মতা ঘোষণা করে মির্জা ফখরুলকে বক্তব্য রাখার সুযোগ দিন। কিন্তু ৩টা বেজে যাওয়ার এবং অনশনের সময় শেষ হয়ে যাওয়া বিএনপি মহাসচিব বক্তব্য রাখতে অনীহাহা প্রকাশ করেন।

কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমরা সরকারের পদত্যাগ, সুষ্ঠু ও অবাধ নির্বাচন চাই। এক্ষেত্রে আমাদের কোন বিভেদ নাই। আর এই সরকারকে দাফন করতে না পারলে এটা হবে না। এজন্য ঐক্যবদ্ধ হওয়া দরকার। তাই আসুন, ছোট ও বড় সব শক্তি একত্রিত হয়ে সরকারকে পদত্যাগে বাধ্য করি।

বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেন, জনগণকে সঙ্গে নিয়ে আমরা এই সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার পুন:প্রতিষ্ঠিত করবো। আর বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আমরা মুক্ত করবো।

অনশনে সকাল সোয়া ১১টায় জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) উদ্যোগে দুটি গান পরিবেশন করা হয়।

কর্মসূচিতে কেন্দ্রীয় নেতৃবৃন্দরা প্রেসক্লাবের সামনে ফুটপাতে চেয়ার পেতে বসেন এবং কর্মীদের বসার জন্য রাস্তার কাপের্ট বিছিয়ে দেয়া হয়।

এদিনে অনশনকে কেন্দ্র করে প্রেসক্লাবের সামনে সড়কের এক পাশের যান চলাচল বন্ধ হয়ে যায়। এই সড়কে যানবাহন পুরানা পল্টন দিয়ে ঘুড়িয়ে দেয়া।

কর্মসূচিকে কেন্দ্র করে সকাল সাড়ে ৮টা থেকেই ব্যানার ও ফেস্টুনসহ খন্ড খন্ড মিছিল নিয়ে বিএনপি ও নগর বিএনপির বিভিন্ন ওয়ান্ড এবং থানার নেতাকর্মীদেরকে কর্মসূচিতে জোরো হতে দেখা গেছে। অনশনে হাজার হাজার নেতা কর্মীরা দ্রব্যমূল্যের দাম কমানো এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিসহ বিভিন্ন স্লোগানে প্রেসক্লাব প্রাঙ্গণ মুখরিত করে তুলেন।

এদিকে প্রতীকী অনশন কর্মসূচিকে কেন্দ্র করে মৎস্য ভবন, কদম ফোয়ারা, পল্টনসহ প্রেসক্লাবের আশে-পাশে কঠোর নিরাপত্তার বলয় গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পাশাপাশি সাদা পোশাকে বিভিন্ন সংস্থায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও মোতায়েন করা হয়েছে।

নগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এবং সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় অনশনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনশনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, জাগপার একাংশের সভাপতি খন্দকার লুৎফর রহমান, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুর রকিব, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দীন আহমেদ মনি, বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, এনডিপির একাংশের চেয়ারম্যান কে এম আবু তাহের, জামায়াত নেতা নূরুল ইসলাম বুলবুল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন একাংশের সভাপতি এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের সভাপতি কাদের গনি চৌধুরী প্রমুখ।

 

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী