শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ শতাধিক শিক্ষার্থীকে ১২ মাইল হেঁটে নিতে হলো করোনার টিকা

news-image

মহেশখালী প্রতিনিধি : নিজ ইউনিয়নে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে টিকা দেওয়ার সুবিধা না থাকায় পাশের ইউনিয়নের ১২ মাইল পথ পাড়ি দিয়ে করোনাভাইরাসের টিকা নিতে হলো সাড়ে ৫০০ ছাত্র-ছাত্রীকে।

রবিবার মহেশখালী উপজেলার ধলঘাট ইউনিয়নের শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা টিকা গ্রহণ করেন।

ধলঘাটার প্রধান সড়ক গাড়ি চলাচলের অনুপযোগী হওয়ায় ধলঘাটায় পৌঁছাতে পারেনি ১২-১৮ বছরের শিক্ষার্থীদের জন্য সরকারের দেওয়া ফাইজারের টিকা।

স্থানীয় সূত্রে জানা যায়, দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের টিকার আওতায় আনতে উদ্যোগ নিয়েছে সরকার। তার ধারাবাহিকতায় মহেশখালী উপজেলা ধলঘাটা ইউনিয়নের ধলঘাটা ইউনিয়নে ধলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৩৪৭ জন শিক্ষার্থী, ধলঘাটা বদরুল উলুম দাখিল মাদ্রাসার ১৪০ জন শিক্ষার্থী এবং মহুরীঘোনা মোহাম্মদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার ২৪৭ জন শিক্ষার্থী, মোট ৭৩৪ জন শিক্ষার্থীকে টিকার আওতায় এনে প্রায় সাড়ে ৫০০ শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে।

আগামী সপ্তাহের মধ্যে বাকি আরও ২০০ শিক্ষার্থীকে টিকা প্রদান করা হতে পারে।

ধলঘাটার একাধিক শিক্ষক অভিযোগ করেন, ধলঘাটা থেকে মাতারবাড়িতে টিকা নিতে আসা খুবই কষ্টকর। ছোট ছোট শিক্ষার্থীদের প্রায় ১২ মাইল পায়ে হেঁটে যাতায়াত করতে হয়েছে। অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। ধলঘাটার দূরত্ব ও যাতায়াতের সীমাবদ্ধতা বিবেচনা করে এখানে টিকা কেন্দ্র স্থাপন জরুরি ছিল।

অভিভাবকদের দাবি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিক হলে ধলঘাটার পাশে প্রকল্পের এসি রুমে টিকা কেন্দ্র স্থাপন করা যেত। কেননা, প্রকল্পের শ্রমিকদের সেখানে টিকা দেয়া হয়েছে। আর শিক্ষার্থীদের দেয়া হয়েছে প্রায় ১২ মাইল দূরে। এটি চরম বৈষম্যের বহিঃপ্রকাশ বলে দাবি করেন তারা।

উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মাহফুজুল হক বলেন, টিকাগুলো এসি গাড়িতে পরিবহন করে এসি রুম সংরক্ষণে রাখতে হয়। এসি গাড়ি ও রুমের অভাবে ধলঘাটায় কেন্দ্র করা যায়নি।