শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাউফলে এমপি-উপজেলা চেয়ারম্যান গ্রুপের সংঘর্ষে আহত ৫০

news-image

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর বাউফলে বিশেষ বর্ধিত সভাকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সোমবার বিকেল ৫টায় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় জনতা ভবনের সামনে এ ঘটনা ঘটে।

এতে এক ইউপি চেয়ারম্যানসহ উভয় পক্ষের অন্তত ৫০জন আহত হয়েছেন। এদের মধ্যে গুরুতর আহত বগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহামুদ হাসানকে বরিশাল ইসলামিয়া হাসপাতালে এবং যুবলীগ নেতা জসিম (৩৪), মিজান মোল্লা (৪০), সুমন (৩০) ও আশ্রাফকে (২৮) বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। অন্যদের বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ও প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়।

এদিকে সংঘর্ষের দৃশ্য ধারণ করতে গিয়ে মাইটিভির বাউফল প্রতিনিধি ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অহিদুজ্জামান ডিউক, যুগান্তর প্রতিনিধি জিএম মশিউর রহমান মিলন আহত হয়েছেন। সাংবাদিক মিলনের মোবাইল ফোনটি ছিনিয়ে নিয়ে ধারণকৃত ভিডিও মুছে ফেলা হয়েছে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। বর্তমানে শহরে চরম উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

দলীয় সূত্রে জানা গেছে, বাউফল পৌরসভার তফসিল ঘোষণার পর স্থানীয় আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা চলাকালে আওয়ামী দলীয় কার্যালয় জনতা ভবনের বাইরে অবস্থান নেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ আসম ফিরোজের সমর্থক এবং সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোতালেব হাওলাদারের কর্মী সমর্থকেরা।

এ সময় উভয় গ্রুপের কর্মী-সমর্থকদের মধ্যে কথা-কাটাকাটি একপর্যায়ে রূপ নেয় রক্তক্ষয়ী সংঘর্ষের। এতে রণক্ষেত্রে পরিণত হয় জনতা ভবনসহ আশপাশের এলাকা।

কিছু সময় পর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোতালেব হাওলাদারের পুত্র এবং বগা ইউনিয়নের চেয়ারম্যান হাসান হাওলাদার ভবনের ভেতর থেকে বের হলে সাংসদ আসম ফিরোজ সমর্থিত নেতা কর্মীরা তার ওপর হামলা চালায়। এতে গুরুতর আহত হন হাসান। ওই সংঘর্ষে আহত হন সাংসদ পক্ষের কালাইয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মিজান মোল্লাসহ উভয় পক্ষের অর্ধশত।

এটি একটি পরিকল্পিত হামলার ঘটনা উল্লেখ করে, এ ঘটনার জন্য উপজেলা আ. লীগের সভাপতি আসম ফিরোজকে দায়ী করেছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোতালেব হাওলাদার।

তিনি বলেন, জরুরি সভায় আ. লীগ থেকে বহিষ্কৃত চন্দ্রদ্বীপের ইউপি চেয়ারম্যান এনামুল হক আলকাস মোল্লা বক্তব্য দিতে গেলে তাকে বাধা প্রদান করি। এতে তিনি ক্ষিপ্ত হয়ে সভায় বিশৃঙ্খল পরিবেশ তৈরি হয়। যা কিছু সময় পর সংঘর্ষে রূপ নেয়।

তিনি আরো বলেন, জাতীয় পার্টি থেকে আসা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম ফারুকের ছেলে সৌমিক, সাবেক ছাত্রদল নেতা শামিম, যুবলীগ নেতা মোহন ও মিজান মোল্লার নেতৃত্ব শতাধিক লোক বগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসানকে আওয়ামী লীগ কার্যালয় জনতা ভবনের ভেতর থেকে টেনে-হিঁচড়ে বাইরে নামিয়ে এলোপাতাড়ি কুপিয়ে ও পিটিয়ে জখম করে। এ সময় তাকে যারা উদ্ধার করতে এগিয়ে আসে তাদেরও কুপিয়ে ও পিটিয়ে জখম করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ আসম ফিরোজ বলেন, ঘটনাটি দলীয় কার্যালয়ের বাইরে ঘটেছে। মোতালেব সাহেব সভায় উপস্থিত থেকেও রেজুলেশনে স্বাক্ষর করেননি। এটি তার একটি পরিকল্পিত হামলা। এ জন্য মোতালেব হাওলাদার দায়ী।

বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল-মামুন বলেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।