সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওমিক্রন আসলে কত বড় হুমকি?

news-image

অনলাইন ডেস্ক : ওমিক্রন কত দ্রুত ছড়িয়ে পড়তে পারে? এবং এটি আমাদেরকে কতটা অসুস্থ করে তুলতে সাক্ষম?

বিশ্বজুড়ে বিজ্ঞানীরা এখন এই প্রশ্নগুলোর উত্তর দেওয়ার জন্য চেষ্টা করছেন এবং আমাদেরকে কিছু কিছু ইঙ্গিত দিচ্ছেন।

রোগপ্রতিরোধ ক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওমিক্রন ঘড়ির কাঁটা ফের মহামারী শুরুর দিকে ঘুরিয়ে দেয়নি। তবে অনিশ্চয়তা সবকিছুকে ধোঁয়াশা করে রাখছে। নিশ্চিত উত্তর পেতে আরও কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

ওমিক্রন কত দ্রুত ছড়িয়ে পড়ছে?

উত্তরটি ‘অনেক দ্রুত’ বলেই মনে হচ্ছে। এমনকি যেখানে অতীতে কোভিডের বড় তরঙ্গ আঘাত হেনেছিল এবং জনগণ ব্যাপকহারে টিকা নিয়েছে এমন জায়গাতেও ওমিক্রন ছড়াচ্ছে।

বুধবার জাপানের বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা গবেষণায় দেখতে পেয়েছেন করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আগের ডেল্টা ধরনের চেয়ে ৪.২ গুণ বেশি দ্রুত গতিতে ছড়ায়।

দক্ষিণ আফ্রিকা করোনার ডেল্টা ধরনের তরঙ্গের শেষদিকে ছিল এবং এক মাস আগে গড়ে প্রতিদিন মাত্র ৩০০ জনেরও কম রোগী ধরা পড়ছিল। আর এখন সেখানে প্রতিদিন ১০ হাজারেরও বেশি মানুষ করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন। ওমিক্রন এখন তাদের কোভিড-১৯ মহামারীর চতুর্থ তরঙ্গের নেপথ্যের কারণ হয়ে উঠেছে।

যুক্তরাজ্যেও ওমিক্রনকে দ্রুত ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে।

নভেম্বরের শেষের দিকে শুধুমাত্র ০.১% পরীক্ষার ফলাফলে ওমিক্রন ধরা পড়েছিল। সেখানে এখন এটি ৫% এর বেশি। তার মানে এখন যুক্তরাজ্যে প্রতিদিন প্রায় ২৫০০ জন্য ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন।

ধারণা করা হচ্ছে প্রতি তিনদিনে যুক্তরাজ্যে ওমিক্রনে আক্রান্তের হার দ্বিগুন হচ্ছে। তার মানে যুক্তরাজ্যে করোনার ডেল্টা ধরন ছড়ানোর গতির চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে ওমিক্রন। ওমিক্রন ছড়ানোর এই উচ্চ গতি মূল ভাইরাসের গতির সাথে তুলনীয়। ২০২০ সালের প্রথম দিকে যখন আমাদের কোন প্রতিরোধ ক্ষমতা ছিল না তখন এই গতিতেই ছড়িয়েছিল করোনাভাইরাস।

যুক্তরাজ্যে এখন প্রতি তিন দিনেই যদি ওমিক্রন সংক্রমণ দ্বিগুন হয়ে থাকে তাহলে এই মাসের শেষ নাগাদ তা দিনে ১ লাখ ছাড়িয়ে যাবে।

ওদিকে বিজ্ঞানীরা বলছেন যে ওমিক্রনে অনেক বেশি সংখ্যক মিউটেশন ঘটেছে যার ফলে ভ্যাকসিনগুলো এর বিরুদ্ধে কম কাজ করতে পারে। ভ্যাকসিন ডিজাইন করতে ব্যবহৃত মূল ভাইরাস থেকে এটি দেখতে একদমই আলাদা।

ইতিমধ্যেই গবেষণায় দেখা গেছে যে, দুটি টিকা নেওয়া ব্যক্তিদের দেহের অ্যান্টিবডিও এই ভাইরাস মোকাবিলা করতে ২০-৪০ গুণ কম সক্ষম। তার মানে টিকা নেওয়া লোকদেরও ওমিক্রনে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

কিন্তু তারপর সুখবর এল। ফাইজার এবং বায়োএনটেক-এর পরীক্ষায় দেখা গেছে তাদের তৃতীয় বা বুস্টার ডোজ ব্যাপকভাবে শক্তিশালী অ্যান্টিবডির মাত্রা বাড়ায়। তারা বলছে যে, তৃতীয় ডোজ নিলে ওমিক্রন ঠেকানো যাবে, ঠিক যেভাবে প্রথম দুই ডোজ মূল ভাইরাসটিকে ঠেকিয়ে দিয়েছিল।

ইউনিভার্সিটি অফ এডিনবার্গের অধ্যাপক এলেনর রিলে এই তথ্যকে ‘আশ্বস্তকারী’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘এ থেকে বোঝা যায় যে, বুস্টার ডোজ সংক্রমণ এবং গুরুতর অসুস্থতার বিরুদ্ধে উচ্চ স্তরের সুরক্ষা দেবে’।

তবে, ওমিক্রন সংক্রমণ কতটা গুরুতর সে সম্পর্কে বিজ্ঞানীদের কাছে এখনও স্পষ্ট কোনো উত্তর নেই।

অবশ্য, যারা কোনো ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন বা অতীতে করোনায় সংক্রমিত হয়েছেন তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা এখন কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য মহামারীর শুরুর তুলনায় আরও ভাল অবস্থায় আছে।

অ্যান্টিবডিগুলো আপনার শরীরের প্রতিরক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ এবং মনে হচ্ছে কোনো বুস্টার ছাড়াই তারা লড়াই করছে। কিন্তু তারা বিশাল এবং জটিল রোগ প্রতিরোধ ব্যবস্থার একটি উপাদান মাত্র।

টি-কোষ অ্যান্টিবডিগুলোর চেয়ে আরও বেশি ভাইরাস ‘দেখতে’ সক্ষম। করোনার নতুন ধরনগুলো তাদেরকে বেশি ফাঁকি দিতে পারে না।

তবে ওমিক্রনের আক্রমণে সৃষ্ট রোগ কতটা গুরুতর তা পুরোপুরি বোঝার জন্য হাসপাতালে শুরু থেকে শেষ পর্যন্ত নতুন রোগীদের পর্যবেক্ষণ করতে হবে।

তাহলে কী ঘটতে পারে?

বেশিরভাগ লোকের গুরুতর অসুস্থ হওয়া রোধে ওমিক্রনের তরঙ্গ এবং ভ্যাকসিন উভয়েরই একটি ভাল কাজ করার সম্ভাবনা রয়েছে।

সমস্যাটি হল এমনকি যদি ‘আমাদের মধ্যে বেশিরভাগও’ পুরোপুরি ঠিক থাকে, তবুও ‘সবাই’ ঠিক নয়। আমাদের অনেকেই আছেন যারা দুর্বল, কারো কারো রোগ প্রতিরোধ ব্যবস্থা ভালো না, কারো কারো টিকা নেওয়া সম্ভব না, এবং কেউ কেউ ইচ্ছা করেই টিকা নিচ্ছেন না।

আমরা এখন যেমনটা দেখছি ডেল্টা ভেরিয়েন্টের বেলায়, এখনও হাসপাতালে প্রচুর লোক আছে চিকিৎসার জন্য। সেখানে আবার নতুন করে আরও অনেক রোগী হাজির হবে। হাসপাতালের ওপর প্রচুর চাপ বাড়বে।

ওয়ারউইক ইউনিভার্সিটির অধ্যাপক মাইকেল টিল্ডসলি বলেন, ‘সুতরাং গত জানুয়ারির মতোই একটি বড় তরঙ্গ আঘাত হানার সম্ভাবনা রয়েছে এবং এর ফলে কিছু সময় ধরে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা বেড়ে যাবে’।

তবে তিনি সতর্ক করেছেন যে, সমস্ত তথ্যে এখনও বিশাল অনিশ্চয়তা রয়ে গেছে।

ওমিক্রন কত দ্রুত ছড়িয়ে পড়তে পারে, এটি কতটা মারাত্মক বা এটি কতটা ভ্যাকসিন এড়িয়ে চলতে পারে তার জন্য এখনো সর্বজনীন কোনো পরিসংখ্যান নেই। সুতরাং আগামী আরও কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে এর প্রকৃত রুপ বোঝার জন্য।

ওদিকে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওমিক্রন ইতিমধ্যেই বিশ্বের ৫৭ দেশে ছড়িয়ে পড়েছে।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার মহামারী সংক্রান্ত সাপ্তাহিক প্রতিবেদনে বলেছে যে, করোনার ওমিক্রন ধরনের ফলে সৃষ্ট রোগের তীব্রতা এবং এর মিউটেশন বা পরিবর্তনগুলো ভ্যাকসিন থেকে প্রাপ্ত রোগপ্রতিরোধ ক্ষমতা কমাতে পারে কিনা তা মূল্যায়ন করার জন্য আরও তথ্যের প্রয়োজন আছে।

‘এমনকি যদি এর তীব্রতা করোনার ডেল্টা ধরনের সমান বা তার চেয়ে কমও হয়, তবুও আরও মানুষ এতে সংক্রামিত হলে হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়বে এবং আক্রান্তের ঘটনা ও মৃত্যুর ঘটনা বাড়ার মধ্যে সময়ের একটা ব্যবধান থাকবে’।

বিশ্বব্যাপী উদ্বেগ তৈরি হয়েছে যে, ওমিক্রন বিশ্বকে ডেল্টার চেয়েও বড় ধাক্কা দিতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে এটি ‘গুরুতর পরিণতি’ সহ বৃদ্ধি পেতে পারে। তবে দক্ষিণ আফ্রিকায় হাসপাতালগুলোর ওপর এখনও খুব বেশি চাপ বাড়েনি। এর ফলে অনেকে আশাবাদী যে, ওমিক্রন হয়তো শুধু হালকা অসুস্থতার কারণ হতে পারে। সূত্র : বিবিসি

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি