রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিনের রেডলাইনে বাইডেনের না

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন ইস্যুতে নতুন করে দ্বন্দ্বে জড়িয়েছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলছে, ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া। ইতোমধ্যে ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ রুশ সেনাও মোতায়েন করা হয়েছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চলমান দ্বন্দ্ব মেটাতে তিনি উদ্যোগ নিয়েছেন। তবে একই সঙ্গে তিনি এটাও বলেছেন যে, পুতিন যে রেডলাইন দিয়েছেন তা তিনি মানেন না। খবর রয়টার্স

খবরে বলা হয়, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ দাবি করেছেন, রাশিয়া-ইউক্রেন সীমান্তের কাছে প্রায় ৯৪ হাজার রুশ সেনা অবস্থান করছে। অন্যদিকে শুক্রবার যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যে ক্যাম্প ডেভিড সামরিক ঘাঁটিতে সাংবাদিকদের বাইডেন বলেন, ‘ভøাদিমির পুতিনকে ইউক্রেনে আগ্রাসন চালানো থেকে বিরত রাখার জন্য আমার কিছু পরিকল্পনা আছে। এগুলো যদি বাস্তবায়ন সম্ভব হয় সে ক্ষেত্রে ব্যাপক ও অর্থপূর্ণভাবে রাশিয়া-ইউক্রেন সংকট মেটানো সম্ভব। আর একটি কথা বলতে চাই, আমি কারও রেডলাইন মানি না।

এদিকে, একই দিন পৃথক এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি বর্তমানে বিবেচনাধীনে আছে মার্কিন সরকারের। ইতোমধ্যে চলতি বছর এপ্রিলে রাশিয়ার ওপর এক দফা নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। তবে রয়টার্সকে ওই কর্মকর্তা জানিয়েছেন, ভøাদিমির পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতে আগ্রহী জো বাইডেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে গুরুতর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির সব রকম প্রস্তুতি বাইডেন প্রশানস ইতোমধ্যে নিয়েছে বলে জানিয়ে এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে তথ্য দিয়েছেন। তার মতে বাইডেন প্রশাসন দেশের ক্ষমতায় আসীন হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর নীতি একটিই; তা হলো- যে করেই হোক রাশিয়াকে ক্ষতিকর কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত রাখা।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, ২০২২ সালের শুরুতে ইউক্রেনে আক্রমণ করতে পারে রাশিয়া। এরই অংশ হিসেবে ইউক্রেন সীমান্তের কাছাকাছি ৯৪ হাজারেরও বেশি সেনা মোতায়েন করেছে মস্কো। সেখানে প্রতিনিয়তই মহড়া চালানোর খবর পাওয়া যাচ্ছে। যা নিয়ে উদ্বেগ জানাচ্ছে ইউক্রেন। এমন টানাপড়েনের মধ্যেই চলতি সপ্তাহে বাইডেন-পুতিন ভার্চুয়ালি বৈঠক করার কথা রয়েছে। আলোচনা নিয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন বাইডেন। এর আগে গত মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোকে সতর্ক করে বলেন, ইউক্রেন নিয়ে রাশিয়ার ‘রেড লাইন’ যদি ন্যাটো অতিক্রম করে তা হলে তারা বাধ্য হবে পদক্ষেপ নিতে। সম্প্রতি মার্কিন এবং ইউক্রেনীয় কর্মকর্তারা সতর্ক করেছেন যে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা টেবিলে রয়েছে।

শীতল যুদ্ধের অবসান ও সোভিয়েত ইউনিয়নের পতনের পর গত ত্রিশ বছরে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক প্রায় তলানিতে এসে ঠেকেছে- উল্লেখ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘আমরা রাশিয়ার সঙ্গে যোগাযোগ আবার শুরু করতে চাই। বিশেষ করে এমন একটি উদ্বেগজনক সময়ে আমাদের মধ্যে যেসব মতপার্থক্য রয়েছে, সেগুলো মেটাতে আমাদের উভয়েরই আন্তরিক হওয়া উচিত।’

 

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে