রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হুমকি থাকলেও মামলা করবেন শিক্ষকের স্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষক ড. সেলিম হোসেনের ‘অস্বাভাবিক’ মৃত্যুর ঘটনায় মামলা করবেন তার স্ত্রী সাবিনা খাতুন রিক্তা। তিনি জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি মামলা না করে, তবে তিনি নিজেই বাদী হবেন। হুমকি-ধমকি এলেও তিনি পিছপা হবেন না।
এদিকে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের এই শিক্ষকের মৃত্যুর ঘটনায় সরকার কঠোর অবস্থানে রয়েছে। কঠোর অবস্থানে বিশ্ববিদ্যালয় প্রশাসনও। ঘটনায় জড়িত সন্দেহে ইতোমধ্যে কুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ৯ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি প্রথম দফার তদন্ত কমিটি বিলুপ্ত করে শুক্রবার রাতে ৫ সদস্যের নতুন কমিটি করা হয়েছে। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার কথা উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কুয়েটের ঘটনা তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গত মঙ্গলবার ড. সেলিম হোসেন ক্যাম্পাসের পাশের ভাড়া বাসায় মারা যান। অভিযোগ উঠেছে, ছাত্রলীগের কিছু নেতাকর্মীর মানসিক নিপীড়নের কারণে তার মৃত্যু হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বলছে, এটি হত্যাকা-। অধ্যাপক সেলিমের পরিবারও এটিকে হত্যাকা- বলে অভিযোগ করেছে। ক্যাম্পাস সূত্র জানায়, মঙ্গলবার বাসায় ফেরার পথে ছাত্রলীগের নেতাকর্মীরা অধ্যাপক সেলিমকে বিভাগে তার কক্ষে নিয়ে যান। সেখানে প্রায় আধা ঘণ্টারও বেশি সময় তার ওপর মানসিক নিপীড়ন চালানো হয়। এ বিষয়ে গতকাল গণমাধ্যমে কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, কুয়েট শিক্ষকের মৃত্যুতে যদি অস্বাভাবিকতা পাওয়া যায়, তা হলে দায়ীদের বিরুদ্ধে তদন্তের মাধ্যমে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

এদিকে কুয়েট শিক্ষকের মৃত্যুর ঘটনায় কুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ ৯ ছাত্রকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় তাদের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়। কুয়েট প্রশাসন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিসি ক্যামেরার ফুটেজ ও অন্যান্য তথ্য পর্যালোচনা করে শৃঙ্খলা ভঙ্গ ও অসদাচরণের বিষয়টি স্পষ্ট হয়েছে। সাময়িক বহিষ্কার হওয়া বাকি ৮ শিক্ষার্থী হলেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তাহামিদুল হক ইশরাক, মাহমুদুল হাসান, লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগের সাদমান সাকিব, আ স ম রাগিব আহসান মুন্না, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের মোহাম্মাদ কামরুজ্জামান, ফয়সাল আহমেদ রিফাত, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের রিয়াজ খান নিলয় ও ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের নাইমুর রহমান অন্তু। এদের সবাই ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত।

ড. সেলিম হোসেনের স্ত্রী সাবিনা খাতুন রিক্তা গণমাধ্যমে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন না করলে প্রয়োজনে তিনিই মামলা করবেন। তিনি বলেন, ‘সিসি ক্যামেরায় যাদের দেখা গেছে, তাদের বিরুদ্ধে মামলা করব।’ তিনি আরও বলেন, ‘আমার স্বামী কোনো রাজনীতি করতেন না। বিশ্ববিদ্যালয়ের কাজের বাইরেও কোথাও যেতেন না। তিনি অত্যন্ত ভালো মানুষ ছিলেন। অথচ তাকে অকালে এভাবে চলে যেতে হলো। এখন আমি একমাত্র সাড়ে ৬ বছরের মেয়ে জান্নাতুল ফেরদৌস অনিকাকে নিয়ে কোথায় যাব? অনেকে বলছে, মামলা করলে আপনাদের ওপর হুমকি আসবে। তার পরও আমি বাদী হয়ে মামলা করব।’

কুয়েট ছাত্রলীগের একটি অংশ নিয়ন্ত্রণ করেন শাখা সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান। সম্প্রতি কুয়েটের লালন শাহ হলে ডিসেম্বর মাসের খাদ্য ব্যবস্থাপক (ডাইনিং ম্যানেজার) নির্বাচন নিয়ে সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজান প্যানেলের বিরুদ্ধে নির্বাচন প্রক্রিয়া প্রভাবিত করার প্রচেষ্টার অভিযোগ ওঠে। তারা নিজেদের মনোনীত প্রার্থীকে নির্বাচিত করার জন্য হলের প্রভোস্ট অধ্যাপক সেলিম হোসেনকে নিয়মিত হুমকি দিয়ে আসছিল।
এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে সাদমান নাহিয়ান সেজানের নেতৃত্বাধীন ছাত্রলীগের একটি গ্রুপ ক্যাম্পাসের রাস্তা থেকে ড. সেলিম হোসেনকে জেরা শুরু করে। পরে তাকে অনুসরণের পর তার ব্যক্তিগত কক্ষে (তড়িৎ প্রকৌশল ভবন) প্রবেশ করে। সিসিটিভির ফুটেজে দেখা যায়, তারা আনুমানিক আধা ঘণ্টা ড. সেলিম হোসেনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। পরে অধ্যাপক ড. সেলিম হোসেন দুপুরে খাবারের জন্য বাসায় যান। এর পর দুপুর আড়াইটার দিকে তার স্ত্রী লক্ষ্য করেন, সেলিম হোসেন বাথরুম থেকে বের হচ্ছেন না। এরপর দরজা ভেঙে উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি