শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন শুরুর আশায় টাইগাররা

news-image

খেলা ডেস্ক : একটি জয়-ই পারে এখন বাংলাদেশ দলকে সব সমালোচনার হাত থেকে ‘মুক্তি’ দিতে। টি-টোয়েন্টি বিশ^কাপে বাজে পারফরম্যান্সের কারণে সুপার টুয়েলভে টানা পাঁচ ম্যাচেই হারের তেতো স্বাদ পেয়েছে টাইগাররা। এমনকি বাছাই পর্বে স্কটল্যান্ডের মতো ‘পুঁচকে’ দলও হারিয়ে দিয়েছে তাদের। এরপর তো সুপার টুয়েলভে খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। বিশ্বকাপে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করায় চারপাশে ‘জাত গেল, জাত গেল’ রব ওঠে। ক্রিকেটারদের কঠোর সমালোচনার তীরে বিদ্ধ করা হয়েছে প্রতিনিয়ত। এবার দেশের মাটিতে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার টনিক পাচ্ছেন মাহমুদউল্লাহরা।

পাকিস্তানের বিপক্ষে আজ তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচ হওয়ায় আশার পালে ভেলা ভাসানোর সুযোগ থাকছে বেশি। এখানেই যে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো ক্রিকেটের দুই পরাশক্তিকে টি-টোয়েন্টি সিরিজে ‘নাকানিচুবানি’ খাইয়েছিলেন টাইগাররা। সেটিই এখন অনুপ্রেরণার বাতিঘর। আজ জয় দিয়ে সিরিজ শুরু করতে পারলে সমালোচকদের কিছুটা হলেও জবাব দিতে পারবেন মাহমুদউল্লাহরা। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বেলা ২টায় শুরু হবে ম্যাচ।

অবশ্য পাকিস্তানের এই দলটিকে খাটো করে দেখার সুযোগ নেই। বিশ্বকাপে বাবর আজমের দল নিজেদের শক্তিমত্তা দেখিয়েছে। সুপার টুয়েলভে টানা পাঁচ ম্যাচেই জয় পান তারা। দুর্ভাগ্যজনকভাবে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। তবে আত্মবিশ্বাসে তাদের বিন্দুমাত্র চিড় ধরেনি; বরং ২০১৫ সালের পর আবার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে ঢাকায় আসা এই দলটি জয়ের জন্য মরিয়া। এবার বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতে তবেই দেশে ফিরতে চান বাবর আজমরা।

মাহমুদউল্লাহ জানেন পাকিস্তানের বিপক্ষে ম্যাচ সহজ হবে না। হারের বৃত্তে ঘুরপাক খেতে থাকা অধিনায়ক পাক-বধের ময়দানে পাচ্ছেন না সাকিব-মুশফিকের মতো দুই অভিজ্ঞ ও গুরুত্বপূর্ণ সহযোদ্ধাকে। ১৬ জনের যে দলটি দেওয়া হয়েছে, সে দলের অনেক মুখই নতুন। অনভিজ্ঞ এই তরুণরা মাহমুদউল্লাহর সঙ্গে কাঁধে কাঁধ রেখে কতটা লড়াই করতে পারবেন, সেটা তো ম্যাচের সময়ই দেখা যাবে। তবে আশা ছাড়ছেন না বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বলেছেন, ‘এটা ঠিক যে, এটা খুবই নতুন একটা দল। অভিজ্ঞতা সব সময় সাহায্য করে। যেহেতু সাকিব, মুশফিক নেই সিদ্ধান্ত গ্রহণে অস্বস্তি অবশ্য ও রকম কখনও বোধ করি না। অবশ্য ওরা থাকলে ওদের পরামর্শ সব সময়ই কাজে আসে এবং ওদের সঙ্গে সব শেয়ার করতে পারি এবং ওরাও ওদের মতামত শেয়ার করে। তবে ওই জিনিসটা নিয়ে আমার মনে হয় না চিন্তা করে লাভ আছে, আমার যতটুকু নলেজ আছে ওইটুকুই।’

পাকিস্তানের বিপক্ষে ১২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে মাত্র দুবার জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। সবশেষ তিন সাক্ষাতের সবগুলোতেই হারের তেতো স্বাদ পেতে হয়েছে টাইগারদের। দুটি জয় এসেছিল ঢাকায় ২০১৫ সালের ২৪ এপ্রিল এবং ২০১৬ সালের ২ মার্চ (এশিয়া কাপ) । তবে অতীত পরিসংখ্যান নিয়ে না ভেবে বর্তমানে চোখ মাহমুদউল্লাহর। মিরপুরের উইকেটে নিজেদের সামর্থ্যর আরও একবার প্রমাণ দিতে চান বাংলাদেশের অধিনায়ক। পাকিস্তান-চ্যালেঞ্জ জিতে নতুন শুরুর আশায় এখন টাইগাররা।

 

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার